পানির প্রবাহ বেড়েছে ঢাকা উত্তর সিটির ১৪টি খালে

পানির প্রবাহ বেড়েছে ঢাকা উত্তর সিটির ১৪টি খালে

Other

খাল পরিস্কার করার তিনশ দিনের বিশেষ কার্যক্রমে ধীরে ধীরে পানি প্রবাহ পেতে শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৪টি খাল। কিন্তু অভিযোগ আছে চলমান কাজের মধ্যেও খালের ফেলা হচ্ছে বাসা-বাড়ি আর কল-কারখানার ময়লা-আবর্জনা। এদিকে প্রকল্পটি বাস্তবায়নে ৬১ কোটি টাকা খরচ ধরা হয়েছে বলে জানায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

আগামী বর্ষা মৌসুমে জলাবদ্ধতার ভোগান্তিকে দূর করতে অগ্রাধিকার ভিত্তিতে ১৪টি খাল পরিষ্কারের তিনশ দিনের বিশেষ কার্যক্রম শুরু করেছে ঢাকা উত্তর  সিটি কর্পোরেশন।

মঙ্গলবার এসব খালের সার্বিক অবস্থা ঘুরে দেখা যায়, খালে পরিষ্কার অভিযান শুরুর পর পরিস্থিতি বদলে পানির প্রবাহ বেড়েছে। এছাড়া খাল থেকে ভেসে আসা উৎকট গন্ধও অনেকটা কমেছে।  

কিন্তু খাল পরিস্কার অভিযানের মধ্যেও খালে ফেলা হচ্ছে বাসা বাড়িসহ বাণিজ্যিক প্রতিষ্ঠানের ময়লা আবর্জনা।

এর ফলে খাল পরিস্কার করার প্রকল্প ব্যায় বেড়ে যাওয়া আশংঙ্কা করছেন উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য-ব্যবস্থাপনা বিভাগ।

সংস্থাটির বর্জ্য-ব্যবস্তাপনা বিভাগ বলছে, ১০ মাসে খাল পরিষ্কার রাখার কার্যক্রমে পরিচ্ছন্ন-কর্মী ও বর্জ্য-অপসারণে পরিবহন খরচ বাবদ ব্যায় ধরা হয়েছে তিন কোটি বেয়াল্লিশ লাখ উনষাট হাজার টাকা।

আরও পড়ুন:


বেশিরভাগ সুপারশপেই নেই গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা

এক যুগেও শেষ হয়নি বিডিআর হত্যার দুই মামলার বিচার

ফেনীতে ফুড কারখানায় ভয়াবহ আগুন

উপনির্বাচনে পাপুলের আসনে প্রার্থী কারা


ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এম সাইদুর রহমান বলছেন, কর্মীদের বেতন ও বিভিন্ন সরঞ্জামাদির খরচ আছে। এছাড়াও এর সাথে যুক্ত হচ্ছে বিপুল পরিমাণ পরিবহন ব্যায়।

কিন্তু গত পৌনে দুই মাসে ৮ হাজার পাঁচশ ৩৬ টন বর্জ্য-অপসারণে ব্যায় হয়েছে প্রায় দেড় কোটি টাকা। প্রকল্প ব্যায় বাবদ আর ৬১ কোটি টাকা চাওয়া হয়েছে মন্ত্রণালয় থেকে। আশংঙ্কা করা হচ্ছে এর ফলে প্রকল্প ব্যায় বাড়বে কয়েক গুণ।

কমডোর এম সাইদুর রহমান আরও জানান, এ পর্যন্ত আনুমানিক এক থেকে দেড় কোটি টাকা এই প্রকল্পে ব্যায় হয়েছে। এছাড়াও বর্ষা মৌসুমকে কেন্দ্র করে আরও ৬১ কোটি টাকা মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়েছে।

ঢাকা উত্তর সিটি কপোরেশন বলছে, নাগরিকদের সহযোগিতা পেলে এসব খাল পাড় বাঁধাই করে গাছের সারি, ওয়াক ওয়ে, সাইকেল লৈন তৈরি করে নান্দনিক রূপে সাজিয়ে তোলা হবে। সহযোগিতা পেলে খুব শিগগ্রহই তা বাস্তবায়ন করা হবে।

news24bd.tv আহমেদ