মুকুলে ছেয়ে গেছে দিনাজপুরের লিচুর বাগান

মুকুলে ছেয়ে গেছে দিনাজপুরের লিচুর বাগান

পরিচর্যায় ব্যস্ত বাগানিরা
Other

লিচুর জন্য বিখ্যাত দিনাজপুর জেলা। আবহাওয়া অনুকূলে থাকায় বাগান গুলোতে গেল কয়েক বছরের চেয়ে লিচুর মুকুল এসেছে লক্ষ্য করার মততো। এরই মধ্যে বাগানিরা লিচু বাগানের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে ভালো ফলনের আশা করছেন তারা।

তবে কৃষকদের অভিযোগ কৃষি অফিস থেকে লিচু চাষিদের সব ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছেন।


গণধর্ষণের চেষ্টায় ব্যর্থ হয়ে কলেজছাত্রীর গায়ে আগুন

বাবার সঙ্গে দেখা করতে গিয়ে রাতধর ধর্ষণের শিকার মেয়ে

৩০-৩২ গার্লফ্রেন্ড থাকার পরও আমাকে ভালোবাসত নাসির: তামিমা

আমার সব প্রশ্নের জবাব ইসলামে পেয়েছি: কানাডিয়ান নারী


লিচু জেলা দিনাজপুর। এরই মধ্যে এ জেলার ছোট বড় সব বাগানেই গাছে গাছে লিচুর মুকুলে ছেয়ে গেছে। ফাগুনের হাওয়ায় দুলছে এই সব লিচুর মুকুল।

বাগানীরাও তাই ব্যস্ত সময় পার করছে লিচু গাছ পরিচর্যায়। প্রতি বছর এ জেলায় লিচুর বাগান বৃদ্ধি পেলেও কৃষি অফিসের তথ্য মতে ছোট বড় সব মিলিয়ে প্রায় সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে এবং বাগান আছে প্রায় সাড়ে তিন হাজার। প্রতিবছর এই জেলায় লিচু উৎপাদন হয় ২৫ হাজার মেট্রিক টনের বেশি।

এবার বাম্পার ফলনের আশা করছে লিচু চাষিরা। তবে আবহাওয়া অনুকূলে থাকলে গতবারের তুলনায় ভালো ফলন হবে বলে মনে করছেন লিচু চাষিরা।

বাগানীরাও বেশ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে। গাছে পানি সেচ, কিটনাশক স্প্রে, সার দেয়াসহ সব ধরনের পরিচর্যা করেছে তারা।

অপরদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল জানান, ভালো ফলনের জন্য কৃষকদের সব ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছেন। তবে এ বছর লিচুর মুকুল কিছুটা আগাম এসেছে বলে জানালেন এই কর্মকর্তা। বম্বাই, মাদ্রাজী, বেদানা, কাঠালী, চায়না থ্রীসহ বিভিন্ন জাতের লিচুর বাগান রয়েছে এখানে। এ জেলায় সবচেয়ে বেশি লিচুর বাগান রয়েছে সদর ও বিরল উপজেলায়।

news24bd.tv তৌহিদ