স্পিন বিষে দুই দিনেই টেস্ট হারল ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

স্পিন বিষে দুই দিনেই টেস্ট হারল ইংল্যান্ড

দুই দিনে টেস্ট ম্যাচের ফলাফল হবার রেকর্ড এটিই প্রথম নয়। ভারত-ইংল্যান্ডের আহমেদাবাদ টেস্টের আগে আরও ২১টি টেস্ট ম্যাচের ফলাফল এসেছিল মাত্র দুই দিনে। এই টেস্টের আগে সবশেষ ২০১৮ সালের জুনে ভারত-আফগানিস্তান ম্যাচের ফল এসেছিল দুই দিনে।

ভারত-ইংল্যান্ডের চার ম্যাচের সিরিজে আহমেদাবাদ টেস্ট ছিল তৃতীয় ম্যাচ। নরেন্দ্র মোদি স্টেডিয়ামের উদ্বোধনী ম্যাচটাই রেকর্ড বইয়ে জায়গা করে নিলো দুইদিনে ফল আসায়।

আহমেদাবাদে স্পিনারদের বিষে নীল হয়েছে দুই দলই। তবে শেষ হাসিটা হেসেছে ভারত। সফরকারীদের ১০ উইকেটে হারিয়ে এগিয়ে গেল ২-১ ব্যবধানে।

বুধবার টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ইংলিশ অধিনায়ক জো রুট। ব্যাট করতে নেমে ইংলিশ ওপেনার জ্যাক ক্রোলির ৫৩ রান ছাড়া বাকি দশ ব্যাটসম্যানের কেউই পার হতে পারেননি কুড়ি রানের কোঠা। প্রথম ইনিংসে আক্সার প্যাটেল আর রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে বিধ্বস্ত হয় সফরকারীরা। প্যাটেল নেন ৬টি আর অশ্বিন নেন ৩টি উইকেট।

ইংলিশদের ১১২ রানের জবাবে ব্যাট করতে নেমে জো রুটের অচেনা ঘূর্ণির সামনে পেরে উঠতে পারেনি ভারতও। মাত্র ১৪৫ রানে সব উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। রুট নেন ৫ উইকেট, ৪টি নেন জ্যাক লিচ ও ১টি উইকেট নেন জফ্রা আর্চার।

৩৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংলিশরা। তবে শুরুতেই ধাক্কা খেতে হয় ইংল্যান্ডকে। ব্যাট করতে নেমেই ইনিংসের প্রথম ওভারে জ্যাক ক্রোলি বিদায় নেন প্যাটেলের বলে বোল্ড হয়ে।

দুই নম্বরে ব্যাট করতে নেমে জনি বেইরেষ্ট্রো প্রথম বল খেলতে গিয়ে পড়েন এলবিডব্লুর ফাঁদে। প্যাটেলের জোরালো আবেদনে আম্পায়ার সাড়া দিলে বেইরেষ্ট্রো রিভিউ নিয়ে বেঁচে যান। কিন্তু পরের বলে আর রক্ষা হয়নি। বোল্ড হয়ে খালি হাতেই ফিরতে হয়েছে তাকে।

দলীয় শূন্য রানে ২ উইকেট হারিয়ে বিপাকে পড়া ইংল্যান্ডকে টেনে তোলার চেষ্টায় ব্যর্থ হন ডম সিবলিও। সেই প্যাটেলের বলেই ক্যাচ তুলে দেন ৭ রান করে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। জো রুটের ব্যাটে আসে ১৯, বেন স্টোকসের ২৫ রান আর ওলে পপের ১২ রান।


সেই দুই ভাইয়ের সাড়ে ৫ হাজার বিঘা জমি, ৫৫টি বাস ক্রোকের নির্দেশ

দেশে করোনার সর্বশেষ মৃত্যু-শনাক্তের তথ্য

টিকা নেয়ার ১২ দিন পর ত্রাণ সচিবের করোনা শনাক্ত

চাকায় ওড়না পেঁচিয়ে রাস্তায় পড়ে মারা গেলো মেয়েটি


আক্সার প্যাটেল দ্বিতীয় ইনিংসেও তুলে নেন ৫ উইকেট। এই টেস্টে মোট ১১ উইকেট তুলে নিয়েছেন তিনি। সঙ্গে রবিচন্দ্রন অশ্বিনের ৪ উইকেট আর ওয়াশিংটন সুন্দরের ১ উইকেটে মাত্র ৮১ রানে অল-আউট হয়েছে ইংলিশরা। যা কী না ভারতের বিপক্ষে ইংলিশদের সর্বনিন্ম রান। ভারতের সামনে এখন জয়ের জন্য দাঁড়ায় ৪৮ রানের।

লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৭.৪ ওভার ব্যাটিং করে অনায়াস জয় তুলে নিয়েছে স্বাগতিক ভারত। রোহিত শর্মা ২৫ ও শুবমান গিলের অপরাজিত ১৫ রানে ভর করে ১০ উইকেটের জয়।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

বিধানসভা নির্বাচনে ভোট দিলেন সৌরভ গাঙ্গুলি

অনলাইন ডেস্ক

বিধানসভা নির্বাচনে ভোট দিলেন সৌরভ গাঙ্গুলি

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার চতুর্থ দফার নির্বাচনে আজ শনিবার (১০ এপ্রিল) সকাল সাতটা থেকে ভোট শুরু হয়। মোট ৪৪টি আসনে ভোট চলে সন্ধ্যা সাতটা পর্যন্ত। 

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সভাপতি ও সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি তার স্ত্রী ডোনা গাঙ্গুলি নিয়ে সেখানে গিয়ে ভোট দিয়েছেন। তিনি ভোট দেন বেহালার বাসিন্দা হিসেবে।  

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, স্ত্রীকে সঙ্গে নিয়ে নিজের পাড়ায় জনকল্যাণ বিদ্যাপিঠে ভোট দিতে যান সৌরভ।

আরও পড়ুন


ইতিহাসের সত্য না বলা অপরাধ: মির্জা ফখরুল

দেশে করোনায় আক্রান্ত হয়ে সর্বোচ্চ মৃত্যু

মাওলানা মামুনুলের বিরুদ্ধে সোনারগাঁয়ে আরও এক মামলা

শরণখোলায় ডায়রিয়ার প্রকোপ, শতাধিক রোগী হাসপাতালে ভর্তি


এরআগে আইপিএলের উদ্বোধনী ম্যাচ দেখতে চেন্নাইতে যান তিনি। পরে শনিবার বিমানবন্দর থেকে সরাসরি ভোট কেন্দ্রে যান বিসিসিআই প্রধান। এ সময় ভোটকেন্দ্রে বেশ ভিড় লেগে যায়। তবে সাধারণ ভোটারদের সঙ্গে লাইনে দাঁড়িয়েই তারা ভোট প্রদান করেছেন। 

ভোট দেওয়ার পর সৌরভ জানান, ‘আমি সব সময় ভোট দেই। সাধারণত সকালের দিকে ভোট দেই। কিন্তু আইপিএলের প্রোগ্রামে থাকায় এবার একটু দেরি হয়ে গেল। বাড়ির সবাই আমার আগে সকালে ভোট দিয়ে গিয়েছে।’

news24bd.tv / কামরুল

মন্তব্য

পরবর্তী খবর

করোনা আক্রান্ত আকরাম খান আইসোলেশনে আছেন

অনলাইন ডেস্ক

করোনা আক্রান্ত আকরাম খান আইসোলেশনে আছেন

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বিসিবি পরিচালক ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক আকরাম খান।

শনিবার সকালে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে আকরাম খান বলেছেন, গতকাল করোনা টেস্ট করার পর সন্ধ্যায় রিপোর্ট পজিটিভ আসে। এরপর থেকে তিনি বাসাই আইসোলেশনে আছেন। এ ছাড়া আজকে তার সহধর্মিণী সাবিনা আকরামের করোনা টেস্ট করা হবে। একই সঙ্গে তাদের দুই সন্তানকে সুরক্ষিত জায়গায় রাখা হয়েছে।


আলিবাবাকে ইতিহাসে রেকর্ড করা জরিমানা করলো চীন

চীনা দূতাবাসের পানির সংযোগ বিচ্ছিন্ন করলো আঙ্কারা সিটি মেয়র

করোনার মধ্যেই মামলা প্রত্যহার না হলে হরতালের ডাক ছাত্রলীগের!


আকরাম খান ১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত ৮টি টেস্ট ও ৪৪টি একদিনের আন্তর্জাতিক খেলায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। 

১৫টি সীমিত ওভারের একদিনের খেলায় বাংলাদেশের নেতৃত্ব দেন তিনি। ১৯৯৮ সালে আকরাম খানের হাত ধরেই কেনিয়ার বিপক্ষে বাংলাদেশ তার প্রথম একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে জয় পায়। তার অধিনাকয়ত্বে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ জয়টি আসে ১৯৯৭ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন হওয়া। 

ভারতের বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট দলের উদ্বোধনী টেস্ট ম্যাচে আকরাম খান দলে ছিলেন। উদ্বোধনী টেস্ট থেকে শুরু করে তিনি বাংলাদেশের হয়ে ৮টি টেস্ট ম্যাচ খেলেছেন। তার ব্যাটিং গড় ১৬.১৮ এবং সর্বোচ্চ রান ৪৪, যা ২০০১ সালে হারারেতে হয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

আইপিএলের প্রথম ম্যাচেই রুদ্ধশ্বাস লড়াই

অনলাইন ডেস্ক

আইপিএলের প্রথম ম্যাচেই রুদ্ধশ্বাস লড়াই

আইপিএলের ১৪তম এবারের আসরের প্রথম ম্যাচেই শ্বাসরুদ্ধকর এক লড়াই উপভোগ করলেন দর্শকরা। মুম্বাই ইন্ডিয়ান্সের ছুঁড়ে দেওয়া ১৬০ রান তাড়া করতে নেমে শেষ ওভারের শেষ বলে এক রান নিয়ে ২ উইকেটের ব্যবধানে ম্যাচ জিতে নেয় বিরাট কোহলির রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

মার্কো জ্যানসেনের শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ৭ রান। ৩ বলে ৪ রান তোলার পর চতুর্থ বলে ২ রান নিতে গিয়ে রান আউট হয়ে যান এবি ডিভিলিয়ার্স। দল তখন ৮ উইকেটে ১৫৮ রানে দাঁড়িয়ে। ফলে বিরাটের দলকে জিততে হলে ২ বলে ২ রান করতে হত। আর রোহিতের দরকার ছিল ২ বলে ২ উইকেট।

পঞ্চম বলে সিরাজ মাথা ঠান্ডা রেখে ১ রান নেন। এরপর শেষ বলে এল জয়। ওভারের শেষ বলে ১ রান নিয়ে বিরাট কোহলির দলকে প্রথম ম্যাচেই জয় এনে দিলেন ২৭ রানে ৫ উইকেট নেওয়া হর্ষল প্যাটেল। ফলে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ২ উইকেটে জয় পেল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (আরসিবি)।

বিশ্বের সবচেয়ে জাঁকজমকপূর্ণ ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরে শুক্রবার রাতে উদ্বোধনী ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আরসিবি’র বিরাট। 

শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫৯ রান জড়ো করে মুম্বাই। রোহিত শর্মার দলের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ রান আসে ক্রিস লিনের ব্যাট থেকে। ৩৫ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় লিন করেন ৪৯ রান। এছাড়া সূর্যকুমার যাদব ২৩ বলে ৩১, ঈশান কিষাণ ১৯ বলে ২৮ আর অধিনায়ক রোহিত শর্মার ব্যাট থেকে আসে ১৫ বলে ১৯ রান।

ব্যাঙ্গালুরুর হয়ে একাই মুম্বাইয়ের ব্যাটিং স্তম্ভ ধসিয়ে দিয়েছেন হার্শাল প্যাটেল। শেষ ওভারেই তুলে নেন তিনটি উইকেট, ওই ওভারে চার উইকেট হারিয়ে মাত্র ১ রান তুলতে পারে মুম্বাই।

মাত্র ১৬০ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ব্যাঙ্গালুরুর উদ্বোধনী জুটি ভাঙে ৩৬ রানে। অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে ছিলেন ওয়াশিংটন সুন্দর। অধিনায়ক কোহলি বেশ দেখেশুনেই শুরু করেছিলেন এদিন। তবে হাঁকাতে পারেননি বড় ইনিংস। ২৯ বলে মাত্র ৩৩ রান করেই ফিরতে হয়ে তাকে। এরপর বড় ইনিংসের ইঙ্গিত দিয়েও ২৮ বলে ৩৯ রান করে সাজঘরে ফেরেন গ্লেন ম্যাক্সওয়েল।

ম্যাক্সওয়েল আউট হওয়ার পরেই দ্রুত আরো দুটি উইকেট হারিয়ে চাপে পড়ে ব্যাঙ্গালুরু। সেখান থেকে ২৭ বলে ঝড়ো ৪৮ রানের দুর্দান্ত এক ইনিংসে ব্যাঙ্গালুরুকে জয়ের বন্দরে পৌঁছে দেন এবিডি ভিলিয়ার্স। তবে দল জয়ের বন্দরে নোঙর করার আগে মাত্র দুই রান বাকি থাকতেই শেষ ওভারে ভিলিয়ার্সকে আউট করে রোমাঞ্চ জমিয়ে তোলে মুম্বাই। আউট হওয়ার আগে নামের ভিলিয়ার্স ৪টি চার ও ২টি ছক্কায় ইনিংস সাজিয়েছিলেন।

এরপর শেষ বলে ১ রানের দরকার হলে হার্শালের ব্যাট থেকে আসে ওই একটি রান। আর তাতেই ২ উইকেটের রোমাঞ্চকর জয় নিয়ে এবারের আইপিএল যাত্রা শুরু করে বিরাট কোহলির রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

সংক্ষিপ্ত স্কোর:
মুম্বাই ইন্ডিয়ান্স: ১৫৯/৯ (২০ ওভার); (লিন ৪৯, সূর্যকুমার ৩১); (হার্শাল ২৭/৫, সুন্দর ৭/১)।

রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ১৬০/৮ (২০ ওভার); (ডি ভিলিয়ার্স ৪৮, ম্যাক্সওয়েল ৩৯, কোহলি ৩৩); (বুমরাহ ২৬/২, জানসেন ২৮/২)।

ফলাফল: রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ২ উইকেটে জয়ী।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের ১৪তম আসর শুরু

অনলাইন ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের ১৪তম আসর শুরু

করোনার প্রকোপের মধ্যেই আজ শুরু হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের ১৪তম আসর। উদ্বোধনী ম্যাচে আজ মাঠে নামে আসরের বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।

ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত আটটায়। করোনা ঝুঁকির জন্য গত আসরের শেষাংশ সংযুক্ত আরব আমিরাতে নিয়ে যাওয়া হলেও এবার ভারতেই খেলা হবে পুরো মৌসুম। স্বাস্থ্যবিধি মেনে টুর্নামেন্টের প্রথমাংশ দর্শকহীন স্টেডিয়ামেই খেলা হবে বলে জানিয়েছে বিসিসিআই। 

তবে পরিস্থিতি বিবেচনায় পরে সীমিত পরিসরে দর্শকদের অনুমতি দেওয়া হতে পারে। আটটি ফ্র্যাঞ্চাইজি ছয়টি ‘নিরপেক্ষ ভেন্যু’ মাঠে নামবে পুরো টুর্নামেন্ট জুড়ে। ৩০ মের ফাইনাল দিয়ে শেষ হবে এবারের আসর। 

আগামী ১১ই এপ্রিল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের আইপিএল মিশন শুরু করবেন সাকিব আল হাসান। পরদিন মোস্তাফিজের রাজস্থান রয়্যালস মুখোমুখি হবে পাঞ্জাব কিংসের।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

মুম্বাই-বেঙ্গালুরু ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে আইপিএল

অনলাইন ডেস্ক

মুম্বাই-বেঙ্গালুরু ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে আইপিএল

আজ থেকে মাঠে গড়াচ্ছে বিশ্বের সবচেয়ে জাঁকজমকপূর্ণ ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)।  ১৪তম আসরের উদ্বোধনী ম্যাচে  আজ টানা দুইবার সহ পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি হচ্ছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। বাংলাদেশ সময় রাত ৮ টায় চেন্নায়ে শুরু হবে ম্যাচটি।

গেল আসরের শেষ অংশ আরব আমিরাতে অনুষ্ঠিত হয়েছিল করোনার কারণে তবে এবারের আসরের সব ম্যাচ অয়োজন করা হয়েছে ভারতেই। স্বাস্থ্যবিধি মেনে টুর্নামেন্টের প্রথমাংশ দর্শকহীন স্টেডিয়ামেই খেলা হবে বলে জানিয়েছে বিসিসিআই। তবে পরিস্থিতি বিবেচনায় পরে সীমিত পরিসরে দর্শকদের অনুমতি দেওয়া হতে পারে।

আটটি ফ্র্যাঞ্চাইজি দলের অংশগ্রহণে মোট ছয়টি নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে এবারের টুর্নামেন্ট। আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, মুম্বাই ও কলকাতায় এই নিরপেক্ষ ভেন্যু গুলো ধরেই নির্ধারণ করা হয়েছে টুর্নামেন্টের সূচি।

তিনটি প্লে-অফ ম্যাচ এবং টুনার্মেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। 

গেলবার আইপিএলে ছিল না বাংলাদেশের কোনো প্রতিনিধিত্ব। তবে সেটা ঘুচে যাচ্ছে এবার। নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আল হাসান ফিরছেন এবার। গেলবার অনাপত্তিপত্র না পাওয়া মুস্তাফিজুর রহমানও এবার বোর্ডের সবুজ সঙ্কেত পেয়ে খেলছেন আইপিএলে, তাকে দেখা যাবে এবার রাজস্থান রয়্যালসের জার্সি গায়ে। সাকিবের কলকাতা প্রথম ম্যাচটা খেলবে আগামী রোববার, তার সাবেক দল সান রাইজার্স হায়দরাবাদের বিপক্ষে। আর মুস্তাফিজের রাজস্থান খেলবে আগামী সোমবার, বদলে যাওয়া পাঞ্জাব কিংসের বিপক্ষে।

৩০ মে অনুষ্ঠিত হবে আইপিএলের ফাইনাল ম্যাচ।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর