টেষ্টে দ্বিতীয় দ্রুততম ৪০০ অশ্বিনের!

অনলাইন ডেস্ক

টেষ্টে দ্বিতীয় দ্রুততম ৪০০ অশ্বিনের!

আহমেদাবাদের স্পিন স্বর্গে বল হাতে আলো ছড়ালেন রবিচন্দ্রন অশ্বিন। দুর্দান্ত বোলিংয়ে গড়লেন দারুণ কীর্তি। টেস্ট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে স্পর্শ করলেন ৪০০ উইকেটের মাইলফলক। বৃহস্পতিবার মোতেরায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে জোফরা আর্চারকে আউট করেই মাইলফলক স্পর্শ করেন অশ্বিন।

মাত্র ৭৭টি টেস্টে ৪০০ উইকেট নিলেন ভারতীয় এই অফ স্পিনার। তার চেয়ে কম টেস্ট খেলে ৪০০ উইকেটের মাইলফলক টপকেছিলেন মুত্তিয়া মুরালিধরন।

কিংবদন্তি এই শ্রীলঙ্কান অফ স্পিনার মাত্র ৭২টি টেস্টে এই রেকর্ড গড়েছিলেন। বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলারই নন শুধু, একই সঙ্গে ভারতীয় চতুর্থ বোলার হিসেবে চারশো উইকেটের ল্যান্ডমার্ক ক্রস করেন অশ্বিন।


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সূরা কাহাফ তিলাওয়াতে রয়েছে বিশেষ ফজিলত

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

নামাজে মনোযোগী হওয়ার কৌশল


তামিল এই অফ-স্পিনারের আগে টেস্ট ক্রিকেটে আরও তিন ভারতীয় চারশো উইকেটের গণ্ডি পেরিয়েছেন। তারা হলেন অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিং (৪১৭)। তবে তারা সবাই অশ্বিনের চেয়ে বেশি টেস্ট খেলেছেন। শুধু তাই নয়, একই সঙ্গে অশ্বিন পঞ্চম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ উইকেটের মাইলফলক টপকালেন। তার আগে এই মালইস্টোন টপকেছেন কুম্বলে (৯৫৬), হরভজন (৭১১), কপিল (৬৮৭), জহির খান (৬১০)।

অশ্বিনের টেস্ট অভিষেক হয়েছিল ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দিল্লিতে। প্রথম টেস্টে ম্যান অফ দ্য ম্যাচ হওয়ার পাশাপাশি সিরিজের সেরা পুরস্কার জিতেছিলেন ভারতীয় এই অফ-স্পিনার। শুধু চারশো উইকেটই নয়, টেস্ট ক্রিকেটে দ্রুততম ২৫০, ৩০০, ৩৫০ উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে অশ্বিনের।

গোলাপি বল টেস্টের প্রথম ইনিংসে তিনটি এবং দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন অশ্বিন। তার ও অক্ষরের স্পিনের সাঁড়াসি আক্রমণে ইংল্যান্ড প্রথম ইনিংসে ১১২ এবং দ্বিতীয় ইনিংসে ৮১ রানে অলআউট হয়ে যায়।

এই মাইলফলক ছোঁয়া বিশ্বের ষষ্ঠ স্পিনার ও বোলারদের মধ্যে ১৬তম অশ্বিন।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

রানের পাহাড়ে উঠে টাইগারদের ইনিংস ঘোষণা

অনলাইন ডেস্ক

রানের পাহাড়ে উঠে টাইগারদের ইনিংস ঘোষণা

কোচের চাওয়ার চেয়েও ২১ রান বেশি করেই ইনিংস ঘোষণা করলো টাইগাররা। আগেরদিন সংবাদ সম্মেলনে ৫২০ রানের কথা বলেছিলেন বাংলাদেশ দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গো। ৭ উইকেটের ৫৪১ রান করে ইনিংস ঘোষণা করেছেন অধিনায়ক মুমিনুল হক।

শ্রীলঙ্কার বোলার-ফিল্ডারদের কঠিন পরীক্ষা নিয়ে ১৭৩ ওভারে এই রান সংগ্রহ করেছে মুমিনুল বাহিনী।

আজ (শুক্রবার) সকালে ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে খেলা শুরু করেছিল বাংলাদেশ। দিনের ১৮ ওভার ব্যাটিং করে ৩ উইকেট হারিয়ে আরও ৬৭ রান যোগ করতে পেরেছে সফরকারী। আজ ফিফটি করেছেন মুশফিকুর রহীম ও লিটন দাস।


আরও পড়ুনঃ


বাঙ্গি: বিনা দোষে রোষের শিকার যে ফল

৫৩ জন নাবিকসহ নিখোঁজ ইন্দোনেশিয়ার সাবমেরিন

ভিক্ষা করে হলেও অক্সিজেন সরবরাহের নির্দেশ ভারতে

১৫ বছর ধরে কাজে যান না, বেতন তুললেন সাড়ে ৫ কোটি টাকা!


দ্রুত রান তোলার লক্ষ্যে খেলতে নেমে দিনের শুরুতেই একে একে সাজঘরে ফিরেছেন লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। লিটন ফিফটি করলেও বাকিরা হতাশ করেছেন।

মেহেদী ৩ ও তাইজুল ২ রানে করে আউট হয়েছেন। অপরপ্রান্তের মুশফিককে হাত খুলে খেলার সুযোগ করে দেননি তারা। শেষ পর্যন্ত ১৫৬ বলে ৬৮ রানে অপরাজিত ছিলেন মি. ডিপেন্ডেবল মুশফিক।

শেষ খবর পাওয়া পর্যন্ত ব্যাটিংয়ে নেমেছে শ্রীলংকা।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

স্বপ্নময় আরো একটি দিনের দিনের প্রত্যাশায় ​ব্যাটিংয়ে নেমেছে টাইগাররা

অনলাইন ডেস্ক

স্বপ্নময় আরো একটি দিনের দিনের প্রত্যাশায় ​ব্যাটিংয়ে নেমেছে টাইগাররা

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির তৃতীয় দিনে ব্যাট করতে নেমেছে বাংলাদেশ। শুক্রবার (২৩ এপ্রিল) সকাল ১০টায় খেলা শুরু হয়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত মুশফিকুর রহিম ৫৫ ও লিটন দাস ৪৯ রানে ব্যাট করছিলেন। দলের সংগ্রহ ছিলো ৪ উইকেটে ৫১১ রান। লঙ্কান বোলারদের শাসন করেছে গত দুই দিন।  গতকাল বৃহস্পতিবার চার উইকেটে ৪৭৪ রানে দ্বিতীয় দিন শেষ করেছিল বাংলাদেশ।

গতকাল দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো বলেছেন, ‘কাল (আজ শুক্রবার) সকালে দ্রুত কিছু রান করতে হবে আমাদের। ৫২০-এর বেশি রান করে তাদের ব্যাটিংয়ে পাঠিয়ে চাপে ফেলা আমাদের লক্ষ্য। উইকেট খুবই ভালো। তবে বড় রানের পর ব্যাটিং করাটা সব সময়ই চাপের। ওদের ব্যাটসম্যানেরা ক্লান্ত থাকবে, রানের চাপ থাকবে তাদের ওপর। আমাদের ভালো সুযোগ থাকবে ২০ উইকেট নেওয়ার। কাজটা কঠিন, তবে আমাদের চেষ্টা থাকবে সাফল্য পাওয়া।’


করোনার ভয়ে ভারত ছাড়লো শাহরুখের পরিবার

রাহমানিয়া মাদ্রাসায় রাজনীতি ঢোকান বাবা আজিজুল, দখল করে রাখেন ছেলে মাওলানা মামুনুল, অভিযোগ শিক্ষকদের

ফর্মুলা দেবে রাশিয়া, করোনার টিকা উৎপাদন করবে বাংলাদেশ

আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনের আগুনে বাড়লো নিহতের সংখ্যা


এদিকে নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের অসাধারণ দুটি সেঞ্চুরিতে সাড়ে চার শতাধিক রান করে বাংলাদেশ। শান্ত ১৬৩ ও মুমিনুল ১২৭ রান করেন।

অপরাজিত আছেন মুশফিকুর রহিম (৪৩) ও লিটন দাস (২৫)। গতকাল দিনের খেলা ২৫ ওভারের মতো বাকি ছিল। তাই আজ শুক্রবার নির্ধারিত সময়ের কিছুক্ষণ আগে মাঠে গড়াবে টেস্টের তৃতীয় দিন।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে

জিম্বাবুয়েকে ১১ রানে হারিয়েছে পাকিস্তান

অনলাইন ডেস্ক

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়েকে ১১ রানে হারিয়েচে পাকিস্তান। পাকিস্তানের দেয়া ১৫০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে জিম্বাবুয়ে থামে ১৩৮ রানে।

হারারেতে টস হেরে ব্যাট করতে নেমে উইকেটে খুব একটা সুবিধা করতে পারেনি পাকিস্তানি ব্যাটসম্যানরা। উইকেটের একপ্রান্তে চলতে থাকে বাবর আজম, ফখর জামান, হাফিজদের যাওয়া আসার মিছিল। তবে, অপরপ্রান্ত আগলে ব্যাট চালিয়ে যান ওপেনার রিজওয়ান। তার ৬১ বলে ৮২ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ওভারে ৭ উইকেটে হারিয়ে ১৪৯ রান করে পাকিস্তান।

জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে জিম্বাবুয়েও। ক্রেগ আর্ভিানের ৩৪ রানের পর, লুক জংওয়ে ৩০ রানের ইনিংস কিছুটা জয়ের আশা দেখালেও, শেষ পর্যন্ত জয়ের বন্দরে পৌছাতে পারেনি স্বাগতিকদের তরী। নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ৭ উইকেটে ১৩৮ রান করে জিম্বাবুয়ে।

মন্তব্য

পরবর্তী খবর

প্রথম টেস্টে চালকের আসনে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

প্রথম টেস্টে  চালকের আসনে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে চালকের আসনে রয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (২২ এপ্রিল) ক্যান্ডির পাল্লেকেলেতে ম্যাচের দ্বিতীয় দিনেও দুর্দান্ত ব্যাটিং করেছে মুমিনুলরা। শতক হাঁকিয়েছেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। নাজমুল হোসেন ও মুমিনুল হকের সেঞ্চুরিতে ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে আজ পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় দিন শেষ করেছে বাংলাদেশ দল। আলোক স্বল্পতায় এক ঘণ্টা আগে খেলা শেষ না হলে দলের রান এ দিনই ৫০০ ছাড়াতে পারত। কাল সকালে সেদিকেই চোখ থাকবে দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও লিটন দাসের। 

পাল্লেকেলেতে আজ দ্বিতীয় দিনের খেলা শেষে এক অনলাইন সংবাদ সম্মেলনে ডমিঙ্গো বলেছেন, ‘আমাদের কাল সকালে দ্রুত কিছু রান করতে হবে। আমরা চাই ৫২০-এর আশপাশে রান করে ওদের ব্যাটিংয়ে পাঠিয়ে চাপে ফেলতে।’

বুধবার (২১ এপ্রিল) টেস্টের প্রথম দিন শেষে শান্ত ও মুমিনুলের অবিচ্ছিন্ন জুটি ছিল ১৫০ রানের। বৃহস্পতিবার ম্যাচের দ্বিতীয় দিনও লঙ্কানদের হতাশ করে বাংলাদেশকে এগিয়ে নেন তারা। দুজনে গড়েন তৃতীয় উইকেটে দেশের হয়ে রেকর্ড জুটি।

শেষ পর্যন্ত শান্তর বিদায়ে থামে এই জুটি। ১৬৩ রান করে বাঁহাতি ব্যাটসম্যান ফিরতি ক্যাচ দেন লাহিরু কুমারাকে। দুজনের জুটি শেষ হয় ২৪২ রানে। এরপর উইকেটে আসেন মুশফিকুর রহীম। কিন্তু মুমিনু্লের সঙ্গে তার জুটিটা জমেনি। 

চতুর্থ উইকেটে ৩০ রান যোগ হতেই সাজঘরের পথ ধরেন মুমিনুল। ধনঞ্জয়া ডি সিলভার আলগা ডেলিভারিটি শরীরের বাইরে থেকেই খেলতে চেয়েছিলেন টাইগার অধিনায়ক, বল ব্যাটে লেগে যায় চলে যায় প্রথম স্লিপে।

এরপর মুশফিকুর রহীমের সঙ্গে জুটি গড়ার চেষ্টায় নামেন লিটন দাস।

আগের দিন উইকেটে সবুজ ঘাসের আধিক্য থাকলেও, টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল। এদিন শূন্য রানে সাজঘরে ফিরে যান ডানহাতি ওপেনার সাইফ হাসান। এমন পরিস্থিতিতে বিপদ আর বাড়তে দেননি তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্ত।

লঙ্কানদের একের পর এক বোলিং আক্রমণেও ভাঙা যাচ্ছিল না জুটি। উল্টো যখনই রানের সুযোগ এসেছে তার পূর্ণ ফায়দা নিয়েছেন শান্ত ও তামিম। দারুণ ব্যাটিং করতে থাকা তামিম দ্বিতীয় সেশনে কাঁটা পড়েন নড়বড়ে নব্বইয়ে পা রেখেই। ব্যাক অব লেন্থে পড়া ডেলিভারিতে কী করবেন তা ঠিক করতে পারেননি তামিম। অদ্ভুত এক অবস্থায় পড়ে ক্যাচ তুলে দেন স্লিপ কর্ডনে দাঁড়ান লাহিরু থিরিমান্নের হাতে। প্রথম দিনের শেষ সেশনে আর কোনো উইকেট হারায়নি মুমিনুলরা।

সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয় দিন শেষে)

টস : বাংলাদেশ

বাংলাদেশ ১ম ইনিংস : ৪৭৪/৪ (১৫৫ ওভার)
শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, তামিম ৯০, মুশফিক ৪৩*, লিটন ২৫*
বিশ্ব ৭৫/২, কুমারা ৮৮/১

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

দেড়শ ছাড়িয়ে শান্ত, মুমিনুলের সেঞ্চুরি

নিজস্ব প্রতিবেদক

দেড়শ ছাড়িয়ে শান্ত, মুমিনুলের সেঞ্চুরি

বাংলাদেশের দাপট পাল্লেকেলেতে প্রথম দিন দাপট দেখায় বাংলাদেশ। ২ উইকেট হারিয়ে জমা করে ৩০২ রান। দ্বিতীয় দিনের শুরুটাও ভালো করেছেন শান্ত-মুমিনুল। ৬৪ রানে অপরাজিত থেকে দিন শুরু করেছিলেন মুমিনুল হক।

দেশের সর্বোচ্চ সেঞ্চুরিয়ান সংখ্যাটা নিয়ে গেলেন ১১ তে। ২২৪তম বলে ধনঞ্জয়া ডি সিলভার বলে নবম চার মেরে এই স্বস্তির শতক উদযাপন করেন বাংলাদেশ অধিনায়ক। দেশের বাইরে এটাই তার প্রথম সেঞ্চুরি।

এদিকে দ্বিতীয় দিনেও দুর্দান্ত ব্যাটিং বাংলাদেশ। প্রথম  ইনিংসে বড় সংগ্রহের দিকেই এগোচ্ছে টাইগাররা। গতকালের মতো আজও  অসাধারণ ব্যাটিং করছে নাজমুল হোসেন শান্ত। ব্যক্তিগত দেড়শ রানে পৌঁছে গেছেন তিনি।

news24bd.tv আহমেদ

আরও পড়ুন


প্রয়াত সাংসদ আবদুল মতিন খসরুর আসন শূন্য ঘোষণা

বৈরী সময়েও ধান কাটার উৎসব, শ্রমিক ও পরিবহন সংকট

আমেরিকার রেকর্ড ভেঙে ভারতে একদিনে সর্বোচ্চ আক্রান্ত

এবার কক্সবাজারে ভিপি নুরের বিরুদ্ধে মামলা


 

মন্তব্য

পরবর্তী খবর