অন্তহীন সমস্যায় রাজধানীবাসী, সমন্বয়ের তাগিদ

অন্তহীন সমস্যায় রাজধানীবাসী, সমন্বয়ের তাগিদ

Other

অন্তহীন সমস্যায় রাজধানী ঢাকা। বছরজুড়ে উন্নয়নের খোঁড়াখুঁড়ি, যানজট, জলজট, শব্দ ও বায়ু দূষণসহ নানা সমস্যায় নাকাল নগরবাসী। নিউজ টোয়ন্টিফোরকে দেয়া একান্ত সাক্ষাকারে নগর বিশ্লেষক স্থপতি ইকবাল হাবিব বলছেন, সেবা সংস্থার সমন্বয়হীনতা ও জবাবদিহিতার অভাবেই এমন ভোগান্তিতে রাজধানীবাসী। সেইসাথে নগরবাসীর অসচেতনতাকেও দায়ী করছেন তিনি।

বছরজুড়ে উন্নয়নের খোঁড়াখুঁড়ি। যানজট যেন  নিত্যসঙ্গী। ভাঙাচোরা আর দখলে হাঁটার জায়গা নেই ফুটপাথে। সেইসঙ্গে বেড়েছে মশার উৎপাত।

শব্দ ও বায়ু দূষণও চরমে। সব নিয়ে দুর্ভোগে নাকাল রাজধানীবাসী। একান্ত সাক্ষাকারে শহরের এমন অব্যবস্থাপনার চিত্র তুলে ধরেন নগর বিশ্লেষক স্থপতি ইকবাল হাবিব।

news24bd.tv

এসময় তিনি জানান, যে প্রকল্পের গুরুত্ব সবচেয়ে কম সেটিকে বেশি গুরুত্ব দেয়া হয়। সেটা পরিবহন বা চলাচলের ক্ষেত্রে হোক কিংবা নগরের আবাসন ক্ষেত্রে হোক। আমরা যখন গণপরিবহনের কথা বলি তখন এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়ে যায় বাসের কথা বললে মেট্রোরেল হয়ে যায়। আসলে এই বিষয়গুলি পারস্পারিক যুদ্ধের বিষয় না। চাই সমন্বয়।

news24bd.tv

বিভিন্ন সংস্থার সমন্বয়হীনতার কারণে সারা বছরই চলে খোঁড়াখুঁড়ি। নগরবাসীর দুর্ভোগের পেছনে সেবা সংস্থাগুলোর সমন্বয়হীনতা ও জবাবদীহীতকেই দায়ী করছেন এই স্থপতি।

পরিকল্পিত নগরী গড়ার মূল শর্ত হল সকলে মিলে পরিকল্পনার অধিনস্ত থেকে কাজ করবে। পরিকল্পনা যদি যার যার তার তার হয় তাহলে আরো বড় ঝামেলা বাধবে। এক জনের প্রকল্প অন্য জনের সঙ্গে সাংঘর্ষিক। আর এই সমন্বয়হীনতায় হরহামেশায় চলে আসছে।

আরও পড়ুন:


তাইওয়ান প্রণালীতে আমেরিকার জাহাজ আঞ্চলিক শান্তি বিনষ্ট করছে: চীন

এনা ও লন্ডন এক্সপ্রেসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৮, আহত ২০

বড় ভাইয়ের স্ত্রীকে ভাগিয়ে বিয়ে, ৩৬ বছর পর গ্রেফতার!

কাল জানা যাবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক খুলবে কিনা


news24bd.tv

সেবা সংস্থার উদ্যোগের পাশাপাশি নাগরিক সচেতনতার উপরও গুরুত্ব দিচ্ছেন স্থপতি ইকবাল হাবিব। বলছেন, নগরবাসীকে সম্পৃক্ত করে জনবান্ধব উন্নয়ন প্রকল্পের কথা।

এই স্থপতি আরও জানান, সিটি কর্পোরেশনের দাড়াই সম্ভব জনগনের সম্পৃক্ততায় বিনিয়োগ করা। জনগণকে যদি সম্পৃক্ত করা না যায় তাহলে সে তার মতো করেই ময়লা ফেলবে।

ঢাকাকে বাসযোগ্য করে গড়ে তুলতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং তা বাস্তবায়নে জবাবহিদিতা নিশ্চিত করতে হবে বলে মনে করছেন নগর বিশ্লেষক ইকবাল হাবিব।

news24bd.tv আহমেদ