চট্টগ্রামে সূর্যমুখী ফুলের হাসি দেখতে ভীড় করছেন দর্শনার্থীরা

চট্টগ্রামে সূর্যমুখী ফুলের হাসি দেখতে ভীড় করছেন দর্শনার্থীরা

Other

হলুদ রংয়ের হাজারো ফুল মুখ করে আছে সূর্যের দিকে। বসন্তে ফসলের ক্ষেতের এমন দৃশ্য টানছে সৌন্দর্য পিপাসুদেরও। বলছি চট্টগ্রামের হাটহাজারীতে কৃষিগবেষণা কেন্দ্রের বারি-তিন সূর্যমুখী প্রজেক্টের কথা।  

চট্টগ্রামের পরিবেশে চাষ উপযোগী এই তেলবীজের প্রদর্শনী দেখতে আসছেন কৃষকরাও।

গোটা চট্টগ্রামে এর আবাদ ছড়িয়ে দিতে পারলে ভোজ্যতেলের আমদানী নির্ভরতা কমবে বলছেন কৃষি গবেষকরা।

news24bd.tv

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার পশ্চিম দেওয়ানপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র এলাকায় সড়কের পাশে ১ একরের বেশি জমিতে সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। সূর্যমুখীর হলুদ আভায় ছেয়ে গেছে পুরো এলাকা। বিস্তীর্ণ মাঠজুড়ে সেই নজরকাড়া দৃশ্য দেখতে বিভিন্ন এলাকা থেকে ছুটে আসছেন মানুষ।

news24bd.tv

সূর্যমুখীর তেল কোলেস্টেরলমুক্ত, ভিটামিন ‘ই’, ভিটামিন ‘কে’ ও মিনারেল সমৃদ্ধ। হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও কিডনি রোগীর জন্যও সূর্যমুখীর তেল নিরাপদ। আর চাষও লাভজনক।

আরও পড়ুন:


দীর্ঘ সময় পর রং তুলির আঁচরে ১১ বন্ধুর চিত্র প্রদর্শনী

অন্তহীন সমস্যায় রাজধানীবাসী, সমন্বয়ের তাগিদ

তাইওয়ান প্রণালীতে আমেরিকার জাহাজ আঞ্চলিক শান্তি বিনষ্ট করছে: চীন

এনা ও লন্ডন এক্সপ্রেসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৮, আহত ২০


news24bd.tv

বারি তিন খাটো জাতের সূর্যমুখী, এর কান্ডও বেশ শক্ত,ফলে ঝড় ঝঞ্ঝায় ক্ষতি কম হয়। তাই এটিকে চট্টগাম অঞ্চলে চাষ উপযোগী হিসেবে শনাক্ত করেছেন কৃষিবিজ্ঞানীরা।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. খলিলুর রহমান ভুঁইয়া বলছেন, চট্টগ্রাম অঞ্চলে সব সময় ঝড় বৃষ্টি লেগেই থাকে। তাই এই খাটো জাতের সূর্যমুখি চাষ করলে ঝড় থেকে রক্ষা পাবে। এই জাত কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়া গেলে তারা লাভবান হবেন বলেও মনে করছেন তিনি।

news24bd.tv আহমেদ