বন্যপ্রাণীর মিঠাপানির চাহিদা মেটাতে সুন্দরবনে পুকুর খনন শুরু

শেখ আহসানুল করিম, বাগেরহাট

বন্যপ্রাণীর মিঠাপানির চাহিদা মেটাতে সুন্দরবনে পুকুর খনন শুরু

সুন্দরবনে জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়ানে ৪ কোটি ৯৮ লাখ টাকা ব্যায়ে ৮৮টি পুকুর খনন ও পুন:খনন কাজ শুরু হয়েছে। এসব পুকুরের মধ্যে ৭০টিতে নির্মাণ করা হচ্ছে পাকা ঘাট। 

বৃহস্পতিবার দুপুরে বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরে আনুষ্ঠানিক ভাবে পুকুর খনন ও পুন:খনন কাজের উদ্ধোধন করেন বন, পরিবেশ ও জয়লবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার তালুকদার। আগামী জুন মাসের মধ্যে এসব পুকুর খনন ও পুন:খননের কাজ শেষ হবে।
                 
অনুষ্ঠানে উপমন্ত্রী জানান, বিশ্বের বৃহতম জলাভূমির বন ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার, মায়াবী হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণীর দীর্ঘদিনের সুপেয় মিঠাপানির চাহিদা মেটাতে খনন ও পুন:খনন করা হচ্ছে ৮৮টি পুকুর। 

সমুদ্রের জোয়ারের পানিতে প্লাবিত এই লবণাক্ত এই বনভূমির এসব পুকুর বন্যপ্রাণীর দীর্ঘদিনের সুপেয় মিঠাপানির চাহিদা মেটানো পাশাপাশি সুন্দরবনে থাকা বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ বনজীবী ও পর্যটকদেরও খাবার পানির চাহিদা মেটাবে। সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার, মায়াবী হরিণসহ বন্যপ্রাণীর আধিক্য রয়েছে এমন এলাকাগুলোতে এসব পুকুর খনন ও পুন:খননের কাজ আগামী জুন মাসের মধ্যে শেষ হলে বন্যপ্রানীগুলোকে আর লবনাক্ত পানি খেতে হবে না।
 
সুন্দরবনে খনন ও পুন:খনন কাজের উদ্ধোধন অনুষ্ঠানে খুলনা অঞ্চলেন বন সংরক্ষক (সিএফ) মো. মইন উদ্দিন খান ও বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেনসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সুন্দরবন বিভাগ জানায়, ম্যানগ্রোভ এই বনের বাংলাদেশ অংশের ৬ হাজার ১৭ বর্গ কিলোমিটার আয়তনে মধ্যে থাকা পুকুরগুলো ঝড়-জলোচ্ছাসে ভরাট হয়ে যাওয়ায় বছরের পর বছর ধরে বাঘ-হরিণসহ বন্যপ্রাণীগুলো সুপেয় পানি সংকটের মধ্যে ছিল। এই অবস্থায় বন বিভাগ সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার, মায়াবী হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণীর দীর্ঘদিনের সুপেয় পানির চাহিদা মেটাতে ৮৮ টি পুকুর খনন ও পুন:খননসহ একই সাথে ৭০টি পুকুরের পাকা ঘাটও নির্মাণ করা হচ্ছে।

এসব পুকুরের মধ্যে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগে শরণখোলা রেঞ্জের দুবলায় ২টি ও বগীতে নতুন করে ৩টি পুকুর খনন করা হচ্ছে। এই রেঞ্জের ২৪টি পুকুর পূন:খননের মধ্যে কচিখালী অভয়ারণ্যে ৪টি, কটকা অভয়ারণ্যে ৪টি, দুবলায় এলাকায় ৩টি, শরণখোলা রেঞ্জ সদরে ২টি, দাশেরভারানীতে ২টি। এছাড়া একটি করে পুকুর পূন:খনন করা হচ্ছে ডুমুরিয়া, চরখালী, তেরাবেকা, চান্দেশ্বর, শাপলা, ভোলা, শেলারচর, কোকিলমুনি ও সুপতি।

আরও পড়ুন:


গাড়িচাপা দিয়ে ‘হত্যাচেষ্টা’র অভিযোগ নায়িকা বুবলীর

কারাগারে লেখক মুশতাককে নির্যাতন করে হত্যা করা হয়েছে: মির্জা ফখরুল

যা দেখে নাসিরকে ভালোবেসেছিলেন তামিমা

নিজের ৭ কোটি টাকা বেতন কমিয়ে বৃদ্ধি করলেন কর্মীদের বেতন


চাঁপাই রেঞ্জে পুকুর পূন:খনন করা হচ্ছে ২৬টি পুকুরের মধ্যে রয়েছে ধানসাগরে ৩টি, গুলিশাখালীতে ২টি, আমুরবুনিয়ায় ২টি। একটি করে পুকুর পূন:খনন করা হচ্ছে চাঁদপাই, ঢাংমারী, লাউডোপ, জোংড়া, ঘাগড়ামারী, নাংলী, হরিণটানা, কলমতেজী, তাম্বুলবুনিয়া, জিউধরা, বরইতলা, কাটাখালী, শুয়ারমারা, মরাপশুর, বৈদ্যমারী, আন্ধারমানিক, হারবাড়িয়া, নন্দবালা ও চরাপুটিয়া। আর পশ্চিম সুন্দরবন বিভাগে খনন ও পুন:খনন করা হচ্ছে ৩৫টি পুকুর।

সুন্দরবন দিনরাতে ৬ বার তার রূপ বদলানো ম্যানগ্রোভ বনভূমি। সমুদ্রের জোয়ারের লবণাক্ত পানিতে প্লাবিত হওয়া সংরক্ষিত এই বনের ৩টি এলাকাকে ১৯৯৭ সালের ৬ ডিসেম্বর জাতিসংঘের ইউনেস্কো ৭৯৮তম ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড ঘোষনা করে। যা সমগ্র সুন্দরবনের ৩০ ভাগ এলাকা।

এরা আগে ১৯৯২ সালে  বিশ্বের বৃহতম এই জলাভূমিকে রামসার এলাকা হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। এই বনে সুন্দরী, গেওয়া,গরান, পশুরসহ ৩৩৪ প্রজাতির উদ্ভিদরাজি রয়েছে। এছাড়া ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণীর মধ্যে রয়েল বেঙ্গল টাইগার ও হরিণসহ ৪২ প্রজাতির স্তন্যপায়ী, কুমির, গুইসাপ, কচ্ছপ, ডলফিন, অজগর, কিংকোবরাসহ ৩৫ প্রজাতির সরীসৃপ ও ৩১৫ প্রজাতির পাখি রয়েছে। ইতিধ্যেই প্রতিক’ল পরিবেশে সুন্দরবন থেকে হারিয়ে গেছে ১ প্রজাতির বন্য মহিষ, ২ প্রজাতির হরিণ, ২ প্রজাতির গন্ডার, ১ প্রজাতির মিঠা পানির কুমির।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

বিমানবন্দরে গুলিসহ আটক, কাগজপত্র দেখিয়ে ছাড়া পেলেন দম্পতি

অনলাইন ডেস্ক

বিমানবন্দরে গুলিসহ আটক, কাগজপত্র দেখিয়ে ছাড়া পেলেন দম্পতি

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালে পিস্তলের গুলি, ম্যাগাজিনসহ এক দম্পতিকে আটক করে বিমানবন্দর থানায় সোপর্দ করে  বিমান্দরের কর্তব্যরত শুল্ক কর্মকর্তারা। পরে ওই দম্পতিকে কাগজপত্র যাচাই শেষে ছেড়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেলে তারা ছাড়া পান।

পুলিশ সূত্রে জানা যায়, আজ সকালে চিকিৎসক তানজিনা মাহিনুর ও তার স্বামী ব্যবসায়ী মোশাহিদ রহমান যশোর যাওয়ার উদ্দেশে শাহজালাল বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনাল আসেন। তারা বোর্ডিং পার হওয়ার সময় স্ক্যানিং যন্ত্রে ব্যাগে পিস্তলের ম্যাগাজিন ও পাঁচটি গুলি পাওয়া যায়। এ সময় কর্তব্যরত শুল্ক কর্মকর্তারা তাদের আটক করে বিমানবন্দর থানায় সোপর্দ করেন।

বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বি এম ফরমান আলী বলেন, জিজ্ঞাসাবাদে দম্পতি জানান, সকাল আটটার দিকে ইউএস বাংলার অভ্যন্তরীণ ফ্লাইটে তাদের যশোরে যাওয়ার টিকিট করা ছিল। তার লাইসেন্স করা পিস্তল বাসায় রেখে এলেও ভুলবশত ব্যাগে থাকা পিস্তলের গুলি ও ম্যাগাজিন নিয়ে আসেন।

পুলিশের উত্তরা বিভাগের উপকমিশনার মো. শহিদুল্লাহ বৃহস্পতিবার রাতে বলেন, পিস্তলের লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র দেখানোর পর বিকেলে ওই দম্পতিকে ছেড়ে দেওয়া হয়েছে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

অন্য নারীকে বিয়ে : যুবককে তুলে নিয়ে বিশেষ অঙ্গ কাটার চেষ্টা

অনলাইন ডেস্ক

অন্য নারীকে বিয়ে : যুবককে তুলে নিয়ে বিশেষ অঙ্গ কাটার চেষ্টা

অন্য নারীকে বিয়ে করার জেরে এক যুবকের লিঙ্গ কাটার চেষ্টার অভিযোগে থানায় মামলা হয়েছে। বুধবার রাতে  নেত্রকোনার দুর্গাপুর থানায় মামলাটি করেন ওই যুবকের বড় ভাই।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ওই যুবক বাজারে মোবাইল সার্ভিসিং ও মোবাইল ফোনে গান ডাউনলোডের কাজ করেন। সেই সুবাদে ওই নারীর সঙ্গে পরিচয় ঘটে। এরপর প্রায় সময় ভুক্তভোগী যুবককে ওই নারী নানান প্রলোভন দেখিয়ে বিয়ে করার প্রস্তাব দিয়ে আসছিলেন। কিন্তু এতে যুবকটি রাজি না হওয়ায় যুবকের বন্ধুদের কাছে ওই নারী বিভিন্ন সময়ে নালিশ করেন এবং দেখে নেওয়ার হুমকিও দেন। একপর্যায়ে প্রায় ১ বছর ধরে ওই নারীর মোবাইল ফোন ধরেননি যুবক। পরবর্তীতে গত দুই সপ্তাহ আগে ওই যুবক অন্য এক নারীকে বিয়ে করেন। এরই জের ধরে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার নলুয়াপাড়া চায়না মোড় ব্রিজের ওপর থেকে ওই যুবককে তুলে নেন সেই নারী।

গামছা দিয়ে চোখ-মুখ বেঁধে অটোরিকশায় করে অজ্ঞাত স্থানে নিয়ে যান ওই নারী তার বাবা, দুই ভাই ও অজ্ঞাত আরও চারজন। পরে ছুরি বের করে অন্য অভিযুক্তদের সহায়তায় যুবকের লিঙ্গ কাটার চেষ্টা করেন ওই নারী। একপর্যায়ে ওই যুবক জ্ঞান হারিয়ে ফেললে অভিযুক্তরা পালিয়ে যান। পরে তার জ্ঞান ফিরলে তার সাথে থাকা মোবাইলে ঘটনাটি পরিবারের লোকজনকে জানালে চন্দ্রকোনার ব্রিজ সংলগ্ন বালুচর থেকে ওই যুবককে উদ্ধার করেন স্বজনরা। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

পরদিন বুধবার রাতে এ ঘটনায় যুবকের বড় ভাই বাদী হয়ে অভিযুক্ত নারী, নারীর পিতা, দুই ভাইসহ অজ্ঞাত আরও চারজনকে আসামি করে দুর্গাপুর থানায় একটি মামলা করেন। 

দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ নুর এ আলম মামলার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ওই যুবক ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। তার লিঙ্গ কাটার চেষ্টা করা হয়েছিল। এখন তিনি ভালো আছেন। 

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

অপহৃত মাদ্রাসা ছাত্রের লাশ বান্দরবানে উদ্ধার, আটক ২

অনলাইন ডেস্ক

অপহৃত মাদ্রাসা ছাত্রের লাশ বান্দরবানে উদ্ধার, আটক ২

অপহৃত এক মাদ্রাসা ছাত্রের লাশ বান্দরবানের লামা থেকে মাটি চাপা অবস্থায় উদ্ধার করা হয়েছে। বুধবার রাত ২টার দিকে বান্দরবানের লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের শিং ঝিড়ি এলাকায় পুলিশ অভিযান চালিয়ে লাশটি উদ্ধার করে। 

মাদ্রাসা ছাত্রের নাম মোহাম্মদ অলিউল্লাহ স্বাধীন (১৭) মাদ্রাসা ছাত্রের বাড়ি কুমিল্লার দেবিদ্বার উপজেলার বিষুপুর গ্রাম।

এদিকে ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ লামা উপজেলার বেতঝিড়ি এলাকা থেকে ফয়েজ আহমেদ (৩৮) ও আরিফুল ইসলাম (১৮) নামের দুজনকে আটক করেছে। এদের মধ্যে আরিফুল ইসলাম অপহৃত মাদ্রাসা ছাত্রের আপন ফুফাতো ভাই।

লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান জানান, গত ২২শে মার্চ মাদ্রাসা ছাত্র মোহাম্মদ অলিউল্লাহ বেড়ানোর কথা বলে তার ফুফাতো ভাই আরিফুল ইসলামের সাথে বের হয়, পরে তাদের আর কোনো খোঁজ না পাওয়ায় দুদিন পর দেবিদ্বার থানায় একটি সাধারণ ডায়েরি করে অলিউল্লাহর পরিবার।

পরে পুলিশ ঐ সূত্র ধরে বান্দরবানের লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের বেতঝিড়ি এলাকা থেকে আরিফুল ইসলাম ও ফয়েজ আহমদ নামের দু'জনকে আটক করে। পরে জিজ্ঞাসাবাদে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে রাতে পুলিশ লামার শিংঝিড়ি গহীণ পাহাড়ে মাটি চাপা দেয়া অবস্থায় অপহৃত মাদ্রাসা ছাত্র অলিউল্লাহর লাশ উদ্ধার করে।

এই ঘটনায় লামা থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

মাওলানা আতাউল্লাহ আমীনকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

মাওলানা আতাউল্লাহ আমীনকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা আতাউল্লাহ আমীনকে রাজধানীর  মোহাম্মদপুর থেকে রাত বারোটার পর সাদা পোশাকধারী বাহিনী তুলে নিয়ে গেছে বলে অভিযোগ করেছে হেফাজতে ইসলাম বাংলাদেশ।

মাওলানা আতাউল্লাহ আমীন হেফাজতের ঢাকা মহানগরীর সহ-সাধারণ সম্পাদক এবং  বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব।

বিস্তারিত আসছে..

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

পাহাড়ে বন্য ভাল্লুকের আক্রমণে আহত কৃষক

অনলাইন ডেস্ক

পাহাড়ে বন্য ভাল্লুকের আক্রমণে আহত কৃষক

পাহাড়ে জুম ক্ষেতে কাজ করে ফেরার সময় কৃষক তংতং ম্রো (৩৫) নামে এক কৃষক বন্য ভাল্লুকের আক্রমণে আহত হয়েছে।

বান্দরবানের রুমা উপজেলায় আজ মঙ্গলবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, জেলার রুমা উপজেলার গ্যালেংগা ইউনিয়নের আবুপাড়া এলাকায় পাহাড়ে জুম ক্ষেতে কাজ করে ফেরার সময় কৃষক তংতং ম্রো (৩৫) বন্য ভাল্লুকের আক্রমণের শিকার হন। ভাল্লুকের আক্রমণের খবর পেয়ে স্থানীয়দের সহযোগিতায় সেনাবাহিনীর সদস্যরা আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে রুমা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

আহত তংতং ম্রো গ্যালেংগা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের আবুপাড়ার বাসিন্দা রিতু ম্রোর ছেলে। প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য সেনাবাহিনী তাঁকে রুমা থেকে বান্দরবান সদর হাসপাতালে নিয়ে যায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাসেম জানান, বন্য ভাল্লুকের আক্রমণে এক কৃষক আহত হয়েছেন। প্রাথমিক চিকিৎসার পর আহত কৃষককে রাতে বান্দরবান পাঠানো হয়েছে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর