খাশোগী হত্যা: বাইডেনের কাছে পাঠানো হলো সিআইএর প্রতিবেদন

অনলাইন ডেস্ক

সাংবাদিক জামাল খাশোগীর হত্যা রহস্য নিয়ে সৌদি যুবরাজের সংশ্লিষ্ট থাকার বিষয়ে আবারো এসেছে কিছু চাঞ্চল্যকর তথ্য। আর এ বিষয়ে মার্কিন গোয়েন্দা সংস্থার একটি তদন্ত রিপোর্ট এরইমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেখেছেন।  

যদিও প্রতিবেদনটি এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ হয়নি। আর এরমাঝে জো বাইডেনের সৌদি বাদশাহ’র সঙ্গে ফোনালাপ হলেও, খাশোগির মৃত্য নিয়ে সরাসরি কোন আলাপ হয়নি বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

 

মার্কিন গণমাধ্যমে প্রতিবেদনে সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার জোরালো তথ্য উপস্থাপন করেছে। খাশোগির হত্যাকারী দল যুবরাজের নিয়ন্ত্রণাধীন একটি কোম্পানির প্রাইভেট বিমানে করে তুরস্কের ইস্তাম্বুল শহরে উড়ে গিয়েছিল। ‘টপ সিক্রেট’ শিরোনামের এই নথিতে সৌদি আরবের একজন মন্ত্রীরও সই রয়েছে বলে সিএনএন জানিয়েছে।

এদিকে খাশোগি হত্যা সংক্রান্ত মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এর একটি তদন্ত প্রতিবেদন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হয়েছে।

প্রতিবেদনটি তিনি দেখেছেন বলে জানালেও এর বেশি সাংবাদিকদের কোন প্রশ্নে জবাব দেননি বাইডেন।


বিএনপির সমাবেশ ঘিরে খুলনায় পরিবহন চলাচল বন্ধ

১৩৮ বছরের পুরনো পরিত্যক্ত আদালত ভবনে চলে বিচার কাজ

নাইজেরিয়ায় হোস্টেল থেকে কয়েকশ ছাত্রীকে অপহরণ

কুয়েটে শর্টপিচ ক্রিকেট টুর্নামেন্ট শুরু


এছাড়া প্রতিবেদনটি পড়ার পরে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে কথা বলেছেন প্রেসিডেন্ট বাইডেন। এ ফোনালাপে বাইডেন সর্বজনীন মানবাধিকার এবং আইনের শাসনের ওপর যুক্তরাষ্ট্রের দেয়া গুরুত্বের বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। তবে খাশোগি ইস্যুতে কোন কথা হয়েছে কি-না সেটি জানানো হয়নি।

একইসঙ্গে খাশোগির হত্যাকাণ্ড নিয়ে গোয়েন্দা সংস্থার প্রতিবেদনটি অচিরেই প্রকাশ করা হবে বলে জানিয়েছেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস। আরো জানান, এই ঘৃণ্য হত্যাকাণ্ডের বিষয়ে যুক্তরাষ্ট্র প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যার সঙ্গে সংশ্লিষ্ট ১১ জনকে দোষী সাব্যস্ত করেছে সৌদিআরব। কিন্তু সৌদি যুবরাজের সংশ্লিষ্টতার বিষয়টি প্রতিবারই এড়িয়ে যায় রিয়াদ।

news24bd.tv নাজিম