ইরানের বিরুদ্ধে মার্কিন কোন চাপই কাজে আসছে না: বাইডেন প্রশাসন

ইরানের বিরুদ্ধে মার্কিন কোন চাপই কাজে আসছে না: বাইডেন প্রশাসন

অনলাইন ডেস্ক

ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে। একথা স্বীকার করেছেন খোদ বাইডেন প্রশাসন। কিন্তু, তারপরও  সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড  ট্রাম্পের নীতি থেকে সরে আসার কোন সুস্পষ্ট ঘোষণা দেননি বাইডেন।    

গত বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, যে সমস্ত লক্ষ্যকে সামনে রেখে ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করেছিল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন তার একটিও অর্জন করা সম্ভব হয় নি।

প্রাইস বলেন, “আমি মনে করি- আপনি যখন সর্বোচ্চ চাপ সৃষ্টির দিকে নজর দেবেন তখন আপনাকে শুধুমাত্র একটি উপসংহারে আসতে হবে এবং সেটি হচ্ছে এ নীতি ব্যর্থ হয়েছে। ” 


নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কে?

মার্কিন গোয়েন্দা রিপোর্টে উঠে এল খাসোগি হত্যার গোপন তথ্য

নামাজে মনোযোগী হওয়ার কৌশল

অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে


মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র আরো বলেন, “ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করা হয়েছিল একটি ভালো চুক্তি সই করার লক্ষ্য নিয়ে, ইরান এবং তার মিত্রদের ভয় দেখানোর জন্য এবং আমেরিকার স্বার্থ ভালো অবস্থানে নেয়ার জন্য। কিন্তু এর একটিও অর্জন করা যায় নি বরং বিপরীতটাই সত্য। গত চার বছরে আমরা ভালো একটি চুক্তি করার কাছাকাছি যেতে পারি নি।

এজন্য আমেরিকা এখন সুস্পষ্ট কূটনীতির পথ বেছে নিচ্ছে। ”

ইরানের বিরুদ্ধে আসলে আমেরিকার কোন চাপই কাজে আসে নি। বরং ইরান নিজের আখের গোছাচ্ছে। বাইডেন প্রশাসন এখন কি করবে তা দেখার অপেক্ষায় বিশ্ব। নতুন করে কি আবারো কোন কঠোর পদক্ষেপ নিবে নাকি সমঝোতার পথে ফিরবে যুক্তরাষ্ট্র।  

সূত্র: পার্স টুডে

news24bd.tv/আয়শা