ইহুদিদের উৎসব উপলক্ষে ইব্রাহিমি মসজিদের আজানে ইসরায়েলের নিষেধাজ্ঞা

ইহুদিদের উৎসব উপলক্ষে ইব্রাহিমি মসজিদের আজানে ইসরায়েলের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

ইহুদিদের পুরিম উৎসবের অজুহাতে সাময়িকভাবে ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের হেবরুন এলাকার প্রাচীনতম ইব্রাহিমি মসজিদের আজানে নিষেধাজ্ঞা জারি করেছে ইসরায়েলে।  

ইব্রাহিমি মসজিদের প্রধান শায়খ হাফজি আবু সানিনা বলেন, গত ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয় এবং শনিবার ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যা পর্যন্ত তা অব্যাহত থাকবে। এ নিষেধজ্ঞা আন্তর্জাতিক আইন প্রদত্ত ধর্মীয় উপাসনার স্বাধীনতাকে লঙ্ঘন করে।  

দীর্ঘ দিন যাবত প্রাচীন স্থাপনা হিসেবে ইব্রাহিমি মসজিদের ওপর নানা রকম বিধি-নিষেধ জারি করে আসছে ইসরায়েলি দখলদার সেনারা।

জাতিসংঘ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সম্প্রদায়কে পবিত্র নগরীর প্রাচীন ও ঐতিহ্যবাহি স্থাপনা সংরক্ষণে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রণালয়।

আরও পড়ুন:


শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সন্ধ্যায় বৈঠকে বসবে ৬ মন্ত্রণালয়

নির্বাচনি পরিবেশ নষ্ট করে অতি উৎসাহী প্রার্থী ও নেতারা: ইসি শাহাদাত

৮ মাসের মধ্যে স্বর্ণের দাম সর্বনিম্ন

‘নিষেধাজ্ঞা না তুললে আইএইএ’র ক্যামেরা খুলে ফেলা হবে’


এর আগে পূর্ব জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে প্রবেশে পশ্চিম তীর অধিবাসীদের ওপর আরোপিত ইসরায়েলের নিষেধাজ্ঞায় তীব্র নিন্দা জানিয়েছিল ফিলিস্তিন পররাষ্ট্রমন্ত্রণালয়।  

অনেক দিন যাবত ইব্রাহিমি মসজিদের পুন:নির্মাণ কাজে নানা রকম বিধিনিষেধ আরোপ করে আসছে ইসরায়েলি দখলদার সেনারা। ফিলিস্তিনি আরবদের উচ্ছেদ করে পশ্চিম তীরের ঐতিহ্যবাহি হেবরুন নগরীকে ইহুদিদের জন্য উম্মুক্ত করার কাজ করছে ইসরায়েলি দখলদার বাহিনী।

 

১৯৯৪ সালে ইব্রাহিমি মসজিদে ইসরায়েলি দখলদার সেনারা গণহত্যা চালায়। এ সময় ২৯ মুসল্লিকে নামাজরত অবস্থায় হত্যা করা হয় এবং ১৫০ জনের বেশি আহত হয়। সূত্র : মিডল ইস্ট মনিটর

news24bd.tv আহমেদ