খাসির রেজালা রেসিপি

খাসির রেজালা রেসিপি

অনলাইন ডেস্ক

খাসির মাংসের স্বাদ অন্যরকম। খাসির রেজালা কথাটা শুনলেই জিভে জল এসে যায়। আমাদের দেশে এক রকম, আবার অন্য দেশে আরেক রকম রান্না করে। এ দেশের রাজা বা নবাবদের জন্য এক স্টাইলে রান্না করা হত।

আর রেস্টুরেন্টে অন্য স্টাইলে রান্না করা হয়। তাই আজকে দেখে নিন, বাদশাহী এবং রেস্টুরেন্টে কিভাবে ভিন্ন স্বাদে খাসির রেজালা রান্না করে। রেস্টুরেন্টের স্বাদে খাসির রেজালা রান্নার রেসিপি।   

উপকরণ: লবন, আদা, পিয়াজ, মরিচ, হলুদ, গোল মরিচ, তেজপাতা, খাসির মাংস, দারুচিনি, লবঙ্গ, টক দই ইত্যাদি।

 

প্রাণালী: দেড় কেজি খাসির মাংস জন্য স্বাদ মতো লবন, ২ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ চা চামচ মরিচের গুঁড়ো, ২ চা চামচ হলুদের গুঁড়ো, ২ টি তেজপাতা , সাদা গোল মরিচের গুঁড়ো ১ চা চামচ , সাহি জিরার গুঁড়ো এক চিমটি, দারুচিনি ২ টুকরা, ৪টি লবঙ্গ, ১/৩ কাপ তেল, ২ কাপ পেয়াজ কুঁচি এবং এলাচ ২ থেকে ৩টি  দিয়ে মাংস মাখাতে হবে।  


মহাসমাবেশে যোগ দিতে খুলনায় ইশরাক, পথে বাধার অভিযোগ

ইহুদিদের উৎসব উপলক্ষে ইব্রাহিমি মসজিদের আজানে ইসরায়েলের নিষেধাজ্ঞা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সন্ধ্যায় বৈঠকে বসবে ৬ মন্ত্রণালয়

নির্বাচনি পরিবেশ নষ্ট করে অতি উৎসাহী প্রার্থী ও নেতারা: ইসি শাহাদাত


এবার এর সঙ্গে ১ কাপ পানি দিয়ে ঢেকে আধ ঘণ্টা অপেক্ষা করতে হবে। তারপর ১ চা চামচ গরম মসলার গুঁড়া, ১ চা চামচ জয়ফলের গুঁড়া, ১ চা চামচ জয়ত্রীর গুঁড়া দিয়ে ভালো ভাবে মিশিয়ে দিবেন। আরও দিতে হবে ৩ টেবিল চামচের মতো টক দই। ২ থেকে ৩ মিনিট পর কেউড়া জল দিতে হবে ১ চা চামচ এবং সঙ্গে ১ কাপ পানি দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিবেন।  

৬ থেকে ৭ টি কাঁচা মরিচ, ১ টেবিল চামচের মতো মাখন, দেড় টেবিল চামচ মাওয়া, দেড় টেবিল চামচ গুড়া দুধ, এক চা চামচ ঘি দিয়ে ভালো ভাবে মিশিয়ে দিবেন। চুলার আঁচ এক দম কমিয়ে আরও ৫ থেকে ৬ মিনিট রান্না করতে হবে। এ ভাবেই তৈরি হয়ে যাবে রেস্টুরেন্টের স্টাইলে খাসির রেজালা।  

খাসির রেজালা রান্নার এই পদ্ধতি খুবই সহজ। এবার সুন্দর একটি পাত্রে পরিবেশন করুন।  

news24bd.tv/আয়শা

এই রকম আরও টপিক