রমজানে বন্ধ থাকছে না স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

রমজানে বন্ধ থাকছে না স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ এক বছর পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ৩০ মার্চ খুলে দেওয়া হবে স্কুল ও কলেজ। এবার রমজান মাসেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলাে থাকবে।

আজ রাত সাড়ে ৮টার দিকে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, স্কুল-কলেজ দীর্ঘদিন বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা ব্যাকুল হয়ে আছে কবে খুলবে। এখন তারা ক্লাস করার জন্য অধীর আগ্রহে বসে আছে। তাই রমজানে ক্লাস খোলা থাকলেও আশা করি তাদের কোনো সমস্যা হবে না। তারা বরং আগ্রহ নিয়ে ক্লাস করবে।

 তবে ঈদের ছুটি থাকবে।  

শিক্ষামন্ত্রী বলেন, আগেও যেভাবে বলেছি, হয়তো পর্যায়ক্রমে হবে। প্রথমে হয়তো প্রাথমিকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে দশম ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের প্রতিদিন আনব। আর বাকি শ্রেণির শিক্ষার্থীরা হয়তো প্রথমে সপ্তাহে একদিন আসবে। তার কয়েকদিন পর থেকে সপ্তাহে দুদিন করে আসবে। পর্যায়ক্রমে আমরা স্বাভাবিকের দিকে নিয়ে যাব।

পরীক্ষা নেওয়ার বিষয়ে তিনি বলেন, আমরা এসএসসির জন্য ৬০ কর্মদিবস এবং এইচএসসির জন্য ৮০ কর্মদিবসের একটি সিলেবাস প্রণয়ন করেছি। এসএসসি শিক্ষার্থীদের ৬০ কর্মদিবস এবং এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবস ক্লাস করিয়ে আমরা পরীক্ষা নেব।


দুই পৌরসভায় নির্বাচন কাল, কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম

হত্যাচেষ্টার অভিযোগ এনে আতঙ্কিত বুবলীর থানায় জিডি

চুয়াডাঙ্গায় প্রতিপক্ষের হামলায় ট্রাকচালক গুলিবিদ্ধ

পিতার স্পর্শকাতর স্থান চেপে ধরল ছেলে, বাবার মৃত্যু


এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, যদি আমরা ৩০ মার্চে খুলতে পারি অথবা তার পরে খুলতে হয়- তাহলে তার পরবর্তী ৬০ কর্মদিবস ক্লাস করিয়ে এসএসসি পরীক্ষা নেব। একইভাবে এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবস ক্লাস করিয়ে তাদের পরীক্ষা নেব।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েকধাপে বাড়িয়ে সর্বশেষ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছিল।

news24bd.tv নাজিম