সুইস ব্যাংকসহ বিদেশে অর্থপাচারকারীদের তালিকা জমা দেয়ার নির্দেশ

Other

বাংলাদেশি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে সুইস ব্যাংকসহ গোপনে বিদেশে পাচার হওয়া অর্থ ফেরত আনার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে পানামা পেপারস ও প্যারাডাইস পেপারসে  যাদের নাম এসেছে, তাদের বিরুদ্ধে কেন তদন্ত করা হবে না তাও জানতে চেয়েছেন হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ।  

বিশ্বের সবচেয়ে ধনী ও প্রভাবশালী ব্যাক্তিরা তাদের পাচার করা অর্থ সুরক্ষিত রাখতে যেসব হাই সিকিউরিটি ব্যাংকের আশ্রয় নেন তার মধ্যে অন্যতম সুইচ ব্যাংক। এই ব্যাংকে অর্থ আছে নাম না জানা বেশ কয়েকজন বাংলাদেশি।

 

এমনি অবৈধ বা পাচার হওয়ার অর্থ কেলেঙ্কারীর আরো দুই আলোচিত নাম পানামা ও প্যারাডাইস কেলেঙ্কারী। যেখানেও এসেছে দেশের কয়েকজন শীর্ষ ব্যাবসায়ী ও ধনী ব্যাক্তির নাম। কিন্তু নাম আসলেও তাদের বিরুদ্ধে নেয়া হয়নি কোন ব্যবস্থা।

সুইচ ব্যাংকসহ বিদেশে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনতে সম্প্রতি হাইকোর্ট রিট আবেদন করেন দুই আইনজীবী।

রিটের শুনানী নিয়ে সুনির্দিষ্ট তদন্তের রুল জারি করেন হাইকোর্ট।


পুলিশকে কেন প্রতিপক্ষ বানানো হয়, প্রশ্ন আইজিপির

আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

বিমা খাতে সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে আরও প্রচার প্রয়োজন: প্রধানমন্ত্রী

পোশাক খাতে ভিয়েতনামকে পেছনে ফেললো বাংলাদেশ


রুলে পানামা পেপার্স ও প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারীতে যেসব বাংলাদেশিদের নাম এসেছে তাদের ব্যাপারে দুদকের অবস্থান জানতে চান হাইকোর্ট।

গত ১ ফেব্রুয়ারি আলোচিত ব্যাবসায়ী মুসা বিন শমসেরসহ বিদেশের বিভিন্ন ব্যাংক, বিশেষ করে সুইস ব্যাংকে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনার নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়।

news24bd.tv নাজিম