গুলিতে প্রাণ গেল ১৮ জনের, তবুও রাজপথে আন্দোলনকারীরা
Breaking News

গুলিতে প্রাণ গেল ১৮ জনের, তবুও রাজপথে আন্দোলনকারীরা

Other

গতকাল রোববার মিয়ানমারে পুলিশের গুলিতে ১৮ জনের প্রাণ যাবার পরেও রাজপথ ছাড়েননি আন্দোলনকারীরা। সোমবারও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভ অব্যাহত রাখেন তারা। এর মাঝেই সোমবার বিচারের জন্য ভিডিও লিংকের মাধ্যমে আদালতে হাজির করা হয় ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে।  

এদিকে, বিক্ষোভকারীদের ওপর জান্তা সরকারের নিপীড়নে ব্যাপক হতাহতের ঘটনার নিন্দা জানিয়েছে আর্ন্তজাতিক সম্প্রদায়।

 

মিয়ানমারে সাম্প্রতিক সামরিক অভ্যুত্থোনের পর সবচেয়ে বেশি রক্ত ঝরেছে ২৮ ফেব্রুয়ারি। দিনব্যাপী বিক্ষোভকারীদের ওপর পুলিশ সরাসরি গুলি, কাঁদানে গ্যাস, স্টান গ্রেনেডও ছুড়ে।  

এ ঘটনায় বিপুল পরিমাণ মানুষের হতাহতের ঘটনাতেও দমে যায়নি বিক্ষোভকারীরা। বরং দ্বিগুণ উদ্যমে সোমবারও ইয়াঙ্গুনসহ বিভিন্ন শহরে মিছিলে নামেন তারা। অবসান দাবি করেন সামরিক শাসনের। আন্দোলনকারীদের হটাতে সোমবারও তাদের ওপর কাঁদানো গ্যাস, স্টান গ্রেনেড ছোড়ে পুলিশ।


পুলিশকে কেন প্রতিপক্ষ বানানো হয়, প্রশ্ন আইজিপির

আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

বিমা খাতে সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে আরও প্রচার প্রয়োজন: প্রধানমন্ত্রী

পোশাক খাতে ভিয়েতনামকে পেছনে ফেললো বাংলাদেশ


এদিকে দেশের এমন উত্তাল পরিস্থিতির মাঝেই সোমবার বিচারের জন্য আদালতে হাজির করা হয় ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে। তবে সশরীরে নয়,  রাজধানী নেপিডোর একটি আদালতে ভিডিও লিংকের মাধ্যমে সু চিকে হাজির করতে দেখা গেছে বলে জানিয়েছেন তাঁর আইনজীবী খিন মং জঁ। এ নিয়ে দ্বিতীয়বার শুনানীর জন্য আদালতে হাজির করা হলো সু চিকে।  

মিয়ানমারে রোববারে বিক্ষোভে পুলিশের গুলিতে ব্যাপক হতাহতের ঘটনায় নিন্দা জানিয়েছে বিশ্ব সম্প্রদায়। জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইন্দোনেশিয়া, তুরস্কসহ বিভিন্ন মানবাধিকার সংগঠনও এদিনের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।  

news24bd.tv নাজিম

;