ধান ও আম ছেড়ে মাল্টা চাষ

Other

নওগাঁর বরেন্দ্র অঞ্চলে ধান ও আম ছেড়ে কৃষকরা এখন ঝুঁকছেন মাল্টা চাষে। জেলার পোরশার বরেন্দ্র ভুমিতে মাল্টা চাষ করে সফলতা পেয়েছেন ওবায়দুল্লাহ শাহ নামে এক কৃষক। অধিক লাভজনক হওয়ায় তাঁকে অনুসরণ করে অনেকেই আগ্রহী হয়ে উঠেছেন মাল্টা চাষে।

নওগাঁর  বরেন্দ্র ভুমি অধ্যুষিত পোরশা উপজেলা।

এখানকার উঁচু নিচু জমিতে পানি ধরে রাখা খুবই কঠিন। তাই ধান চাষে আগ্রহ হারিয়ে এসব এলাকার কৃষক এখন  আম বাগান আর মাল্টা চাষে ঝুঁকেছেন।


সবইতো চলছে, শিক্ষাপ্রতিষ্ঠান কেন ঈদের পরে খুলবে: নুর

আইন চলে ক্ষমতাসীনদের ইচ্ছেমত: ভিপি নুর

রাঙামাটিতে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক

৭৫০ মে.টন কয়লা নিয়ে জাহাজ ডুবি, শুরু হয়নি উদ্ধার কাজ

মোবাইলে পরিচয়, দেখা করতে গিয়ে গণধর্ষণের শিকার কিশোরী

নোয়াখালীতে স্ত্রীকে পিটিয়ে হত্যা: স্বামী আটক


পোরশা উপজেলার তেঁতুলিয়া গ্রামের সৌখিন চাষী ওবায়দুল্লাহ শাহ তাঁর নিজস্ব ৫৫ বিঘা জমিতে গড়ে তুলেছেন মাল্টা, বিভিন্ন প্রজাতির আম এবং পেয়ারা বাগান। এর মধ্যে প্রায় ১৮ বিঘা জমিতে গড়ে তুলেছেন মাল্টা বাগান।

ফলনও হয়েছে ব্যাপক। সেই হিসেবে এ বছর মাল্টা বিক্রি করে ৪০ থেকে ৫০ লাখ টাকা লাভের আশা করছেন তিনি। ওবায়দুল্লাহ শাহ, সফল মাল্টা চাষী।

ওবায়দুল্লাহ শাহের মাল্টা চাষে সফলতা দেখে এলাকার অনেক চাষিই তাঁদের জমিতে মাল্টা চাষ শুরু করেছন। আগ্রহী কৃষক।

বরেন্দ্র অধ্যুষিত এসব উঁচু জমিতে মাল্টা চাষের উজ্জল সম্ভাবনা রয়েছে জানিয়ে মাল্টা চাষীদের সার্বক্ষনিক পরামর্শ দেওয়ার কথা জানালেন কৃষি কর্মকর্তা  নওগাঁর পোরশা উপজেলার কৃষি কর্মকর্তা মাহফুজ আলম।

কৃষি বিভাগ বলছে, মাল্টা চাষকে জনপ্রিয় করা গেলে একদিকে কৃষকেরা যেমন আর্থিকভাবে লাভবান হবেন অন্যদিকে পুষ্টিকর এ ফল আমদানি নির্ভরতা কমবে।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর