মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ | আপডেট ০৭ মিনিট আগে

ইনফো সরকার-৩ প্রকল্পের উদ্বোধন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইনফো সরকার-৩ প্রকল্পের উদ্বোধন

ইউনিয়ন পর্যন্ত অপটিক্যাল ফাইবার স্থাপন, বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সেন্টার প্রতিষ্ঠা করাসহ দেশে তথ্যপ্রযুক্তির ব্যাপক কর্মযজ্ঞের প্রকল্প ইনফো সরকার-৩ উদ্বোধন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই প্রকল্পের উদ্বোধন করেন। এ সময় তথ্যপ্রযুক্তি বিভাগ হতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি চুয়াডাঙ্গা, মুন্সীগঞ্জ, কুষ্টিয়া, ঝালকাঠি, ঝিনাইদহ ও গোপালগঞ্জ জেলায় দ্রুতগতির ইন্টারনেট সেবার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সজীব ওয়াজেদ জয় বলেন, ‘দেশের প্রতিটি ইউনিয়নে ফাইবার অপটিক স্থাপনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। দ্রুতই এখানে ইন্টারনেট সেবা যাবে।ডিজিটাল বাংলাদেশ গড়তে ভিশন শুধু শহরে নয়, গ্রাম ও ইউনিয়ন পর্যায়েও দ্রুত গতির ইন্টারনেট সেবা ভোগ করবে নাগরিকরা। সরকারি সব সেবাই এক সময় ডিজিটাল হবে, কোনো কাগজপত্র থাকবে না।’

প্রকল্পটির উদ্বোধনকালে ভিডিও কনফারেন্সে ৬টি জেলার ইনফো সরকার প্রকল্পের সুবিধাভোগীদের সঙ্গেও কথা বলেন জয়।প্রকল্পের অন্যতম বিষয়গুলোর মধ্যে রয়েছে দেশের ২ হাজার  ৬০০ ইউনিয়নকে ফাইবার অপটিক ক্যাবল সংযোগের  আওতায় আনা ও দেশের সকল ডিজিটাল সেন্টারে (ইউডিসি) বিপিও সেন্টার প্রতিষ্ঠা। এক হাজার ৯৯৯ কোটি টাকা ব্যয়ে  ২০১৮ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত হবে।অনলাইন পাসপোর্ট ভেরিফিকেশন সিস্টেম ডিজিটাইজেশন  ও ৯৯৯ এর সেবার জন্য ১২০০ পুলিশ স্টেশনে ফাইবার অপটিক সংযোগও স্থাপন করা হবে এতে।

প্রকল্পটিতে যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন, রিয়েল টাইম রেসপন্স এবং প্রক্রিয়াগত দক্ষতা, তথ্য খাতের উন্নয়ন এবং শক্তিশালী নিয়ন্ত্রণ ব্যবস্থা, ইউনিয়ন পর্যায় পর্যন্ত তথ্যপ্রযুক্তি সুবিধা সম্প্রসারণ, ডিজিটাল সেন্টারের প্রাতিষ্ঠানিক রূপ, গ্রামে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সেবার  মাধ্যমে দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান তৈরি এবং দারিদ্র্যতা দূর, গ্রাম পর্যায়ে হালনাগাদ সব সেবা, ডিজিটাল বৈষম্য রোধ, শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, গ্রামবাসীর জন্য সরকারের সেবা উন্নত করাসহ নানা উদ্যোগ রয়েছে।ইতোমধ্যে প্রকল্পের ৭০ শতাংশ যন্ত্রপাতি আমদানি হয়েছে। প্রায় ৫০ শতাংশ অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপন সম্পন্ন হয়েছে। চলতি বছরের জুন মাসের মধ্যে প্রকল্পটির ৭৫ শতাংশ কাজ শেষ হবে বলে জানায় তথ্যপ্রযুক্তি বিভাগ।ডেভেলপমেন্ট অব আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক অব বাংলাদেশ গভর্নমেন্ট বা ইনফো সরকার প্রকল্পের প্রথম ও দ্বিতীয় পর্যায় শেষ হয়েছে।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য