পুলিশ হেফাজতে আইনজীবীর মৃত্যু: বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

পুলিশ হেফাজতে আইনজীবীর মৃত্যু: বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

পুলিশ হেফাজতে শিক্ষানবিশ আইনজীবীর মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি এম. এনায়েতুর রহিম এবং মোঃ মোস্তাফিজুর রহমানের দ্বৈত বেঞ্চে এ আদেশ দেন। ডিবি হেফাজতে বরিশাল জজ কোর্টের শিক্ষানবিশ আইনজীবী রেজাউল করিমের মৃত্যুর ঘটনায় তার বাবা ইউনুস মুন্সির করা এক আবেদন শুনানী নিয়ে আদালত এ আদেশ দেন।

রিটকারীর আইনজীবী বলেন, গত বছর ২৯ ডিসেম্বর, রাত ৮টায় রেজাউল করিমকে ৩ জন সাদা পোষাকধারী পুলিশ ধরে তার পিতার সামনে শারীরিকভাবে নির্যাতন শুরু করে।

এরপর তাকে তারা ডিবি কার্যালয়ে নিয়ে যায়। পরদিন তাকে আদালতে নিয়ে যাওয়া হয়। কোর্ট হাজতে থাকাকালীন রেজাউল করিম তার ভাইকে জানায় যে, তাকে সারারাত পিটায়েছে পুলিশ।

আরও পড়ুন:


ভাসানচরে যাচ্ছে দুই হাজারের বেশি রোহিঙ্গা

‘অসম প্রেমে’ পড়েছেন সাদিয়া ইসলাম মৌ

ব্যানারে নেই বেগম জিয়া, এনিয়ে বিস্তর আলোচনা

ফাবিয়ানা আজিজ পারটেক্স স্টার গ্রুপের নতুন ডিএমডি


ঐদিন তাকে জেল হাজতে প্রেরণ করা হয়।

সেখানে সে বেশী অসুস্থ হয়ে পড়লে তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। কারা কর্তৃপক্ষ বিষয়টি তার বাবা ইউনুস মুন্সিকে জানায়। তখন পরিবারের সদস্যরা পরদিন চলতি বছরের ১ জানুয়ারী রাত ১২টায় সে হাসপাতালে মৃত্যুবরন করে।

ভিক্টিমের বাবা ইউনুস মুন্সি উক্ত ঘটনায় সংশ্লিষ্ট থানায় মামলা দিতে গেলে কর্তৃপক্ষ মামলা নিতে অস্বীকার করে। তখন তিনি বরিশাল মেট্রোপলিটন  ম্যাজিস্ট্রেট আদালতে নির্যাতন ও হেফাজতে মৃত্যু আইনে মামলা দায়ের করলে আদালত পিবিআই-কে তদন্তের নির্দেশ প্রদান করেন। উক্ত আদেশের বিরুদ্ধে তিনি বিচার বিভাগীয় তদন্তের প্রার্থণায় হাইকোর্টে আবেদন করেন।

news24bd.tv আহমেদ