মিয়ানমারে বিক্ষোভে গুলিবর্ষণ; নিহত ৩৮, গ্রেফতার ১২০০

মিয়ানমারে বিক্ষোভে গুলিবর্ষণ; নিহত ৩৮, গ্রেফতার ১২০০

অনলাইন ডেস্ক

মিয়ানমারে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভে গুলিবর্ষণে বুধবার অন্তত ৩৮ জন নিহত হয়েছেন। সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভে গুলিবর্ষণের ঘটনায় নিহতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে।

বিভিন্ন স্থান থেকে পাওয়া ভিডিও ও প্রত্যক্ষদর্শীদের বর্ণনা থেকে জানা যায়, বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ সমাবেশে হঠাৎ গুলিবর্ষণ করতে শুরু করে নিরাপত্তাবাহিনী। তারা কাঁদানে গ্যাস ও রাবার বুলেটের পাশাপাশি তাজা বুলেটও ছোড়ে।

বুলেট ছোড়ার আগে কেউ কেউ বলছে কোনও রকম হুঁশিয়ারি কিংবা সতর্কবার্তাও দেয়নি পুলিশ। আবার কেউ কেউ বলছে হালকা সতর্কবার্তা দিয়েই গুলি করতে শুরু করে জান্তা সরকারের স্বশস্ত্র বাহিনী। তাতে ৩৮ জনের মৃত্যু হয়। এদিন পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন ১ হাজার ২০০ জন।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

ভারতে বাড়ছে গাধার চাহিদা!

ভারতের মাদ্রাসায় পড়ানো হবে বেদ, গীতা, সংস্কৃত

এই নচিকেতা মানে কী? আমি তোমার ছোট? : মঞ্চে ভক্তকে নচিকেতার ধমক (ভিডিও)


মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের দূত ক্রিস্টিন শ্রেনার বার্গনার এই দিনটিকে রক্তক্ষয়ী হিসেবে বর্ণনা করে বলেন, “আজ আমি আতঙ্কজনক ও অসহনীয় ভিডিও ক্লিপস দেখেছি। একটাতে দেখা গেছে পুলিশ একজন স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মীকে বেদম প্রহার করছে। এ সময় অবশ্য তাদের কাছে কোনও অস্ত্র ছিল না। আর একটিতে দেখা গেছে বিক্ষোভকারীদের খুব কাছ থেকে গুলি করছে পুলিশ। এক মিটারের চেয়েও কম দূরত্ব থেকে। ঘটনাস্থলেই সম্ভবত তার মৃত্যু হয়েছে। যদিও আটক ওই ব্যক্তি কোনও বিরোধিতা করেননি। ”

news24bd.tv / নকিব