আন্তর্জাতিক পরিসরে বাংলা সংস্কৃতি তুলে ধরতে পদক্ষেপ গ্রহণ করার আহবান

আন্তর্জাতিক পরিসরে বাংলা সংস্কৃতি তুলে ধরতে পদক্ষেপ গ্রহণ করার আহবান

Other

আন্তর্জাতিক পরিসরে বাংলা সংস্কৃতি তুলে ধরতে বিভিন্ন দেশে ‘বাংলাদেশ সাংস্কৃতিক কেন্দ্র’ প্রতিষ্ঠা করা হোক। নিদেনপক্ষে দূতাবাসে সাংস্কৃতিক শাখা স্থাপন করে তার মাধ্যমে বাংলা সংস্কৃতি তুলে ধরার পদক্ষেপ নেয়া যেতে পারে।

কানাডার বাংলা পত্রিকা ’নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় টরন্টো থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভ’ এ অংশ নিয়ে কানাডার শিক্ষক, সাংস্কৃতিক সংগঠক এবং সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞরা।

বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় ‘প্রবাসে বাংলা সংস্কৃতির ভবিষ্যৎ’ শীর্ষক এই আলোচনায় অংশ নেন কানাডার আলবার্টার ম্যাকুইয়ান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এইচ এম আশরাফ আলী, সঙ্গীত শিক্ষক এবং শিল্পী রনি প্রেন্টিস রয়, এবং টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের বাংলার শিক্ষক আরজুমান্দ জলিল।

 

আলোচনায় অংশ নিয়ে আলবার্টার এডমন্টনে বাংলা শিক্ষার অন্যতম উদ্যোক্তা এবং সংগঠক ড. এইচ এম আশরাফ আলী প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের বাংলা শিক্ষার উপর গুরুত্ব আরোপ করে বলেন, যে ছেলে মেয়েরা একাধিক ভাষা এবং সংস্কৃতিতে অভ্যস্থ, শিক্ষাজীবনে তারা অন্যদের চেয়ে ভালো ফলাফল করে।


আইটেম গার্ল জেরিন খান এখন ড. জেরিন খান

রাজধানীর খিলক্ষেতে সড়ক দুর্ঘটনায় নিহত ১

সিরাজগঞ্জে এইচ টি ইমামের প্রথম জানাজা সম্পন্ন

মা হচ্ছেন শ্রেয়া ঘোষাল, বেবি বাম্পের ছবি ভাইরাল


এটি আমেরিকাসহ বিভিন্ন দেশের গবেষণায় প্রমাণিত হয়েছে। তিনি বলেন, বাংলা ভাষা এবং সংস্কৃতি চর্চা্য় নিবিড় মনোযোগ প্রবাসে ছেলে মেয়েদের মেধা বিকাশের জন্য বিশেষ সহায়ক।

ভিন্ন দেশের সংস্কৃতি পৃষ্ঠপোষাকতায় কানাডা সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে ড. আশরাফ বলেন, কানাডার প্রতিটি শহরেই বাংলাদেশিদের বাংলা স্কুল খোলা এবং বাংলা সংস্কৃতি চর্চায় এগিয়ে আসা উচিৎ।

এ জন্য কানাডা সরকারের নানা ধরনের তহবিল আছে।  

তিনি বলেন, খরচের যোগান যখন কানাডা সরকার দিচ্ছে, তখন বাংলা চর্চ্যায় আমরা পিছিয়ে থাকবো কেন? তবে সরকারের এই সুবিধা পাওয়ার জন্য বাংলাদেশিদের ঐক্যবদ্ধ থাকতে হবে।  

news24bd.tv আয়শা