মিয়ানমারে মৃত্যুর মিছিল বড় হচ্ছে

Other

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী চলমান বিক্ষোভে মৃত্যুর মিছিল ক্রমেই বড় হচ্ছে। পুলিশের দমন পীড়ন উপেক্ষা করে বৃহস্পতিবারও বিভিন্ন শহরে প্রতিবাদ সমাবেশ অব্যাহত রয়েছে। দেশটির বিক্ষোভ মিছিল লক্ষ্য করে পুলিশের গুলিতে ৩৮ জনের মৃত্যুর পর ক্ষোভে ফুঁসছে দেশটির মানুষ। জাতিসংঘ এই ঘটনাকে রক্তক্ষয়ী দিন হিসাবে আখ্যা দিয়েছে।

সংকট সমাধানে প্রতিবেশী দেশগুলি সংযমের আহ্বান জানানোর একদিন পর এ ঘটনা ঘটল।

পুলিশের দমন পীড়ন চোখ রাঙানি উপেক্ষা করে বৃহস্পতিবারও  রাজপথ নেমে বিক্ষোভ দেখাচ্ছে হাজার হাজার মানুষ। পুলিশের হামলায় নিহতদের মরদেহ নিয়ে প্রতিবাদ মুখর আন্দোলনকারীরা। মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে একদিনে অর্থাৎ  বুধবারেই  নিহতর ঘটনা ঘটেছে সর্বোচ্চ।


আবাসিক হোটেলে অনৈতিক কর্মকাণ্ড, ধরা ২০ নারী

চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ

মেয়েকে তুলে নিয়ে মাকে রাত কাটানোর প্রস্তাব অপহরণকারীর

নাসির বিয়ে করেছেন আপনার খারাপ লাগে কেন?


শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর নির্বিচার হামলায় এদিন দেশটিতে সবচেয়ে বেশি রক্তপাত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের দূত ক্রিস্টিন শার্নার বার্গেনার বলেছেন, নিরাপত্তা বাহিনীর অভিযানের হতবাক করা ফুটেজ সামনে আসছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিক্ষোভকারীদের ওপর রাবার বুলেট ও তাজা গুলি চালানো হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।   

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে ব্যাপক গণ বিক্ষোভ এবং নাগরিক অসহযোগ আন্দোলন চলছে। বিক্ষোভকারীরা সেনা শাসনের অবসান এবং দেশটির নির্বাচিত নেতাদের মুক্তির দাবি করছেন। আন্তর্জাতিক সম্প্রদায় দেশটির অভ্যুত্থান এবং বিক্ষোভকারীদের ওপর সহিংস নিপীড়নের নিন্দা জানালেও তা অবজ্ঞা করছে সেনা সরকার।

এদিকে, বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর দমন পীড়ন জোরদার হতে থাকায় দেশটির পরিস্থিতি নিয়ে আবারও বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

news24bd.tv তৌহিদ