আল্লাহর কাছে প্রার্থনায় যা চাইবেন

আল্লাহর কাছে প্রার্থনায় যা চাইবেন

অনলাইন ডেস্ক

দোয়া হলো ইবাদতের মগজ। আল্লাহর দরবারে হাজিরা দিয়ে নানা কিছু প্রার্থনা করাই দোয়া। অনুনয়-বিনয়ের সঙ্গে আল্লাহর কাছে প্রার্থনার কথা শিখিয়েছেন নবীজি (সা.)। প্রভুর দরবারে বান্দা হিসেবে আমাদের কী প্রার্থনা করা প্রয়োজন তা শিখিয়েছেন তিনি।

 

হজরত জায়েদ ইবনে আরকাম (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি কি তোমাদের বলব, রাসুলুল্লাহ (সা.) দোয়ার সময় কী বলতেন? 

তিনি বলতেন, ‘আল্লাহুম্মা ইন্নি আউজু বিকা মিনাল আজাযি ওয়াল কাসালি ওয়াল জুবনি ওয়াল বুখলি ওয়ার হারামি ওয়া অজাবিল কাবরি। আল্লাহুম্মা আতি নাফসি তাকওয়াহা, ওয়া জাক্কিহা আনতা খাইরু মান জাক্কাহা। আনতা ওয়ালিউহা ওয়া মাউলাহা। আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন ইলমিন লা ইয়ানফা, ওয়া মিন কালবিন লা ইয়াখশা, ওয়া মিন নাফসিন লা তাশবা, ওয়া মিন দাওয়াতিন লা ইউসতাজাবু লাহা।


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

রোনালদোর গোলেও হোঁচট খেল জুভেন্টাস


অর্থাৎ, ‘হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই অক্ষমতা থেকে, অলসতা থেকে, ভীরুতা থেকে, কৃপণতা থেকে, বার্ধক্য থেকে ও কবরের আজাব থেকে। হে আল্লাহ! আমার মনে তাকওয়া দান করুন, আমার মনকে পবিত্র করুন, আপনিই তো অন্তরের পবিত্রতা দানকারী। আপনিই তো হৃদয়ের মালিক, অভিভাবক। হে আল্লাহ! আমি আপনার নিকট আশ্রয় চাই এমন ‘ইলম’ (জ্ঞান) থেকে, যা কোনো উপকার দেয় না; এমন হৃদয় থেকে যা (আপনার ভয়ে) ভীত হয় না; এমন আত্মা থেকে যা পরিতৃপ্ত হয় না এবং এমন দোয়া থেকে যা কবুল করা হয় না। ’ (মুসলিম : ২৭২২)

news24bd.tv/আলী