১২৯ বছর পর লিভারপুলকে লজ্জা ফেলল চেলসি!

অনলাইন ডেস্ক

১২৯ বছর পর লিভারপুলকে লজ্জা ফেলল চেলসি!

ইয়ুর্গেন ক্লপের হাত ধরে বদলে গিয়েছিলো লিভারপুল। যে মাঠ থেকে জয় নিয়ে ফেরা যে কোনো ক্লাবের জন্যই ছিলো এক দুঃসাধ্য অভিযান। এই ক্লপের অধীনেই অ্যানফিল্ডে টানা ৬৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও গড়েছিল অলরেডরা। কিন্তু মুদ্রার উল্টো পিঠটাও দেখা হয়ে গেলো জার্মান মাস্টার মাইন্ডের। অ্যানফিল্ডে বৃহস্পতিবার রাতে ১-০ ব্যবধানে জিতেছে টমাস টুখেলের দল। ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন ম্যাসন মাউন্ট।

ম্যাচ জুড়ে ধুঁকতে দেখা গেল লিভারপুলকে। লক্ষ্যে শট রাখতে পারল কেবল একটি। উজ্জীবিত ফুটবল খেলে তাদের মাঠ থেকে দারুণ এক জয় নিয়ে ফিরল চেলসি।

চেলসির কাছে ১-০ গোলের এই হার দীর্ঘদিন ক্ষত হয়ে থাকবে কোটি লিভারপুল সমর্থকের মনে। এ নিয়ে অ্যানফিল্ডে টানা ৫ ম্যাচ হারলো ইপিএলের ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। ১৮৯২ সালে ক্লাব প্রতিষ্ঠিত হবার পর ১২৯ বছরের ইতিহাসে এই প্রথম অ্যানফিল্ডে টানা পাঁচ ম্যাচ হারলো লিভারপুল। 

লিগে এই নিয়ে ঘরের মাঠে টানা পাঁচ ম্যাচ হারল লিভারপুল। টুখেল দায়িত্ব নেওয়ার পর সব প্রতিযোগিতা মিলে টানা ১০ ম্যাচে অপরাজিত রইল চেলসি। গত সেপ্টেম্বরে দুই দলের প্রথম দেখায় স্ট্যামফোর্ড ব্রিজে ২-০ গোলে জিতেছিল লিভারপুল। 

গেলো ক'মাস ধরেই ইনজুরি বেশ ভোগাচ্ছিলো লিভারপুলকে। যার প্রভাব ছিলো ম্যাচের ফলে। টানা হারতে হয়েছে বেশ কিছু ম্যাচে। ইপিএলের শিরোপা ধরে রাখার স্বপ্ন অনেক আগেই শেষ অলরেডদের। তাদের চাওয়া হয়তো এটুকুই ছিলো অন্তত সেরা চারে থেকে মৌসুম শেষ করা। কিন্তু সেটাও এখন কঠিন থেকে কঠিনতর হচ্ছে।

সালাহ-ফিরমিনো-মানে, আক্রমণভাগে পছন্দের তিন খেলোয়াড় নিয়েই চেলসির বিপক্ষে একাদশ সাজান ক্লপ। লিভারপুলে যখন দুর্দশা, চেলসি তখন মাঠে নামে টানা ৯ ম্যাচ অপরাজিত থাকার আত্মবিশ্বাস নিয়ে। 

যার স্পষ্ট ছাপ ছিলো ব্লু'দের খেলাতেও। ভার্নার-জিয়েখরা শুরুতেই নিয়ে নেয় ম্যাচের নিয়ন্ত্রণ। একবার তো গোল করে চেলসিকে এগিয়েও দেন টিমো ভার্নার। যদিও ভিএআরে সেটা বাতিল করে দেন রেফারি।


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

রোনালদোর গোলেও হোঁচট খেল জুভেন্টাস


তার ৪ মিনিট বাদেই লিড নিতে পারতো স্বাগতিকরা। কিন্তু এ যাত্রায় বলের সঙ্গে সাদিও মানের সংযোগ না হওয়ায় গোল বঞ্চিত হয় ক্লপের দল।

চেলসি আক্রমণাত্মক ফুটবল খেলার ফল পায় প্রথমার্ধ্বের শেষদিকে। ৪২ মিনিটে মেসন মাউন্টের গোলে লিড পায় থমাস টুখেলের দল। 

দ্বিতীয়ার্ধ্বের শুরু থেকেই চলতে থাকে চেলসির ব্যবধান বাড়ানোর চেষ্টা। ক্লাবের নতুন সাইনিং হাকিম জিয়েখ ব্যবধান দ্বিগুণ প্রায় করেই ফেলেছিলেন। তবে রবার্টসন  সে যাত্রায় ত্রাতা হয়ে রক্ষা করেন লিভারপুলকে।

গোলের জন্য মরিয়া লিভারপুল বস ৬২ মিনিটে পরিবর্তন আনেন দুটি। মাঠে নামান দিয়েগো জটা আর চেম্বারলাইনকে। যদিও তাতেও লাভ হয়নি খুব একটা। অলরেডদের হয়ে গোল করতে পারেনি কেউই। চেলসির ১-০ গোলের জয়ে নিশ্চিত হয় সেরা চারে যাওয়া আর হারের সঙ্গে লজ্জার ইতিহাস নিয়ে নত মাথায় মাঠ ছাড়ে লিভারপুল।

২৭ ম্যাচে ১৩ জয় ও আট ড্রয়ে চেলসির পয়েন্ট হলো ৪৭। সমান ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে সাত নম্বরে গতবারের চ্যাম্পিয়ন লিভারপুল। ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের মাঠে ১-০ গোলে জেতা এভারটন ২৬ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে পাঁচে আছে।

২৭ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। ৫১ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। তাদের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে তিন নম্বরে লেস্টার সিটি।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বাংলাদেশি বংশোদ্ভূত সেই ফুটবলারের প্রতি ফিলিস্তিন সরকারের কৃতজ্ঞতা

অনলাইন ডেস্ক

বাংলাদেশি বংশোদ্ভূত সেই ফুটবলারের প্রতি ফিলিস্তিন সরকারের কৃতজ্ঞতা

ফিলিস্তিনের ওপর ইসরাইলের বর্বরতার এক অভিনব প্রতিবাদ জানিয়েছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত লেস্টার সিটির ফুটবলার হামজা চৌধুরী। চেলসির বিপক্ষে জয়ের পর সতীর্থ ওয়েসলি ফোফানাকে সঙ্গে নিয়ে গ্যালারির দর্শক ও বিশ্ববাসীর সামনে তুলে ধরেন নির্যাতিত ফিলিস্তিনের পতাকা।

হামজার এমন ঐতিহাসিক প্রতিবাদ ডেইলি মেইল, দ্য মিরর, আলজাজিরা, মিডল ইস্ট মনিটর, এমনকি দ্য টাইমস অব ইসরাইলেও এ নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে। যা সারা ফেলেছে সারা বিশ্বে।

ফিলিস্তিনের ওপর ইসরাইলের হামলার প্রতিবাদে হামজার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ইংল্যান্ডে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত হুসাম জমলট। ফিলিস্তিন সরকারের পক্ষ থেকে হামজাদের আনুষ্ঠানিক চিঠি দিয়ে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

আরও পড়ুন

  ঘর নির্মাণে ৬ পরিবারকে আর্থিক সহায়তা দিলেন কাদের মির্জা

  ‘স্যার’ ও ‘লর্ড’ বলে ব্যঙ্গকারীদের যা বললেন মিঠুন

  এবার ইসরাইলি বর্বরতার সমর্থন জানালো ব্রাজিল

  এবার হামাস প্রধানের বাড়িতে হামলা চালালো ইসরাইল

চিঠিতে ফিলিস্তিনের রাষ্ট্রদূত বলেন, “এফ এ কাপের শিরোপা জয়ের ঐতিহাসিক মুহূর্তে ফিলিস্তিনের পতাকা হাতে তুলে নেয়ায় হামজা চৌধুরী ও ওয়েসলি ফোফানাকে ফিলিস্তিন সরকার ও জনগণের পক্ষ থেকে জানাই গভীর কৃতজ্ঞতা। ফিলিস্তিনের পতাকা ফুটবলের অন্যতম শীর্ষ প্রতিযোগিতার মাধ্যমে তুলে ধরে সংগ্রামী জনতার পক্ষ নেয়ায় ধন্যবাদ জ্ঞাপন করছি।”

এফএ কাপ জেতায় হামজাদের অভিনন্দন জানিয়ে জমলট হামজাদ আরও বলেন, “শিরোপা জেতায় আপনাদের অভিনন্দন জানাই। আশা করি একদিন লেস্টার সিটি ক্লাব স্বাধীন ফিলিস্তিনের রাজধানী জেরুজালেমে খেলবে।”

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

শিরোপা জিতে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন বাংলাদেশি বংশোদ্ভূত হামজা

অনলাইন ডেস্ক

শিরোপা জিতে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন বাংলাদেশি বংশোদ্ভূত হামজা

প্রথমবারের মতো ইংলিশ এফএ কাপের শিরোপা জিতে নিলো লেস্টার সিটি। চেলসিকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় তারা। শনিবার রাতে ওয়েম্বলিতে অনুষ্ঠিত ঐতিহাসিক এই ম্যাচের একমাত্র গোল করেন ইউরি টিলেমানস।

লেস্টার সিটির শিরোপা জয়ের পর দলের হয়ে খেলা বাংলাদেশি বংশোদ্ভূত হামজা চৌধুরী এবার ইতিহাসই রচনা করে বসলেন। খেলা শেষের পর মাঠেই সতীর্থ ওয়েসলি ফোফানাকে সঙ্গে নিয়ে গ্যালারির দর্শক ও বিশ্ববাসীর সামনে তুলে ধরলেন নির্যাতিত ফিলিস্তিনের পতাকা। দেশটিতে চলমান ইসরাইলি হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানালেন এভাবেই। 

লেস্টার সিটির দুই মুসলিম খেলোয়াড় হাতে তুলে নিলেন নিরপরাধ ফিলিস্তিনিদের পতাকা। এফএ কাপের মতো ইউরোপের বৃহৎ টুর্নামেন্টে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে অনন্য নজির গড়লেন হামজা-ফোফানা। এমন নজির সাধারণত দেখা যায় না। যা করে দেখালেন হামজা-ফোফানা।

প্রতিপক্ষ চেলসিকে হারানোর পর এমন উৎযাপন সত্যিই গর্বের। কারণ চেলসি ইসরাইল সমর্থিত একটি দল। দলটির মালিক রোমান আব্রাহমভিচ একজন রুশ বংশোদ্ভূত ইসরাইলি ধনকুবের। তিনি একজন ইহুদি। ২০১৮ সালে ব্রিটিশ ভিসা নবায়ন না হওয়ায় তিনি ইসরাইলি নাগরিকত্ব গ্রহণ করেন।

আরও পড়ুন


ইসরাইল বিরোধী বিক্ষোভ করায় ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ২১ জন গ্রেপ্তার

চেলসিকে হারিয়ে প্রথম এফএ কাপ শিরোপা জয় লেস্টার সিটির

যে কাজগুলো করলে আরও বেশি অভাব ও ব্যস্ততা বাড়িয়ে দেন আল্লাহ

যে খাবার নিজেও খেতেন না অপরকেও না খাওয়ার পরামর্শ দিতেন বিশ্বনবী


গত বছরের মাঝামাঝি সময়ে ফিলিস্তিতে ইহুদি বসতি স্থাপনে ১০ কোটি ডলার দেন এই আব্রাহমভিচ। জেরুজালেমে ইসরাইলি বসতি স্থাপনকারীদের সংগঠন এলাদ -এর মাধ্যমে ইসরাইলকে সহযোগিতা করছেন তিনি। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য বেরিয়ে এসেছে।

প্রসঙ্গত, এর আগে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইসরাইলি হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহ, আর্সেনাল খেলোয়াড় মোহামেদ এলনিনি ও ম্যানচেস্টার সিটির তারকা ফুটবলার রিয়াদ মাহরেজ।

তথ্যসূত্র: ডেইলি মেইল, বিবিসি, লেস্টার সিটি মারকারি, টুইটার

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

চেলসিকে হারিয়ে প্রথম এফএ কাপ শিরোপা জয় লেস্টার সিটির

অনলাইন ডেস্ক

চেলসিকে হারিয়ে প্রথম এফএ কাপ শিরোপা জয় লেস্টার সিটির

প্রথমবারের মতো ইংলিশ এফএ কাপের শিরোপা জিতে নিলো লেস্টার সিটি। চেলসিকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় তারা। শনিবার রাতে ওয়েম্বলিতে অনুষ্ঠিত ঐতিহাসিক এই ম্যাচের একমাত্র গোল করেন ইউরি টিলেমানস।

২০ হাজার দর্শকের সামনে দ্বিতীয়ার্ধে চোখ ধঁধানো গোলটি করেন বেলজিয়ান মিডফিল্ডার। এটা যেমন লেস্টারের প্রথম এফএ কাপ শিরোপা, তেমনি কোচ ব্রেন্ডান রজার্সেরও প্রথম বড় কোনো ট্রফি জয়।

ফাইনালের প্রথমার্ধ ছিল বেশ ধীরগতির। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধ। তবে বিরতির পর ৬৩ মিনিটে টিলেমানস দূর পাল্লার শটে গোল করে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন। শেষ পর্যন্ত তার গোলে ভর করেই প্রথম এফএ কাপের শিরোপা জিতে নেয় লেস্টার।

আরও পড়ুন


যে কাজগুলো করলে আরও বেশি অভাব ও ব্যস্ততা বাড়িয়ে দেন আল্লাহ

যে খাবার নিজেও খেতেন না অপরকেও না খাওয়ার পরামর্শ দিতেন বিশ্বনবী

সংবাদমাধ্যমের কার্যালয় গুঁড়িয়ে দেয়া নিয়ে বাইডেনকে যা বললেন নেতানিয়াহু

আগ্রাসনকে সমর্থন দেওয়ার জন্য বাইডেনকে নেতানিয়াহুর ধন্যবাদ!


২০১৮ সালে চেলসির হয়ে এদেন আজার ও ২০১৯ সালে ম্যানচেস্টার সিটির হয়ে কেভিন ডে ব্রুইনের পর তৃতীয় বেলজিয়ান হিসেবে এফর কাপের ফাইনালে গোল করলেন টিলেমানস।

এর মধ্য দিয়ে পর পর দুটি এফএ কাপের ফাইনালে হারলো চেলসি। এর আগে গেল বছর ফাইনালে আর্সেনালের কাছে হেরেছিল তারা।

অবশ্য চেলসির সামনে আরও বড় কিছু জয় করার সুযোগ রয়েছে। সুযোগ আছে ইউরোপ সেরা হওয়ার। ২৯ মে পর্তুগালে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে মাঠে নামবে তারা। অবশ্য পথটা কঠিন। কারণ, এক্ষেত্রে তাদের যে হারাতে হবে ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

গ্রানাদাকে উড়িয়ে দিয়ে শিরোপার স্বপ্ন বাঁচিয়ে রাখলো রিয়াল

অনলাইন ডেস্ক

গ্রানাদাকে উড়িয়ে দিয়ে শিরোপার স্বপ্ন বাঁচিয়ে রাখলো রিয়াল

লা লিগায় বাকি আর দুই ম্যাচ। জমে উঠেছে শিরোপার লড়াই। এই মুহূর্তে প্রথম চার দলের জন্য প্রতিটি ম্যাচই ফাইনাল। আর এরকম গুরুত্বপূর্ণ এক ম্যাচে গ্রানাদার সাথে ৪-১ গোলের বড় জয় তুলে নিয়ে শিরোপার স্বপ্নকে বাঁচিয়ে রাখলো রিয়াল মাদ্রিদ।

গ্রানাদার মাঠে দুই অর্ধে দুই গোল করে পেয়েছে জিদানের শিষ্যরা। প্রথমে ১৭ মিনিটের সময় দলকে এগিয়ে দেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ। পরে প্রথমার্ধের অতিরিক্ত যোগ করা সময়ে ব্যবধান বাড়ান তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো।

দ্বিতীয়ার্ধে ফিরে ৭১ মিনিটের মাথায় গ্রানাদার পক্ষে এক গোল শোধ করেন জর্জে মলিনা। তবে মিনিট পাঁচেক পরই দুই মিনিটে দুই গোলের মাধ্যমে হালিপূরণ করে রিয়াল।


আরও পড়ুনঃ


গ্রহাণু ঠেকাতে অন্তত পাঁচ বছর সময় লাগবে: নাসা

তাহসান-মিথিলার ‘সারপ্রাইজ’-এর রহস্য উন্মোচন, আড়ালে অন্য কেউ

ধর্ম পরিচয় জানতে চাওয়ার মধ্যে কোন বাহাদুরী বা পৌরুষত্ব নেই

ইসরায়েলের হামলা মানবতাবিরোধী অপরাধ: মিয়া খলিফা


এ জয়ের মাধ্যমে টেবিল টপার অ্যাটলেটিকো মাদ্রিদের ওপর চাপ বজায় রাখল রিয়াল। লিগের ৩৬ রাউন্ড শেষে ৭৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছে রিয়াল। সমান ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে সবার ওপরে অ্যাটলেটিকো।

এখন বাকি থাকা দুই ম্যাচে রিয়াল মাদ্রিদ জিতলেই হবে না, অপেক্ষা করতে হবে অ্যাটলেটিকো মাদ্রিদের অন্তত একটি ম্যাচ ড্রয়ের জন্য।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

শিরোপা সম্ভাবনা ফিকে হয়ে গেলো বার্সেলোনার

অনলাইন ডেস্ক

শিরোপা সম্ভাবনা ফিকে হয়ে গেলো বার্সেলোনার

শিরোপা সম্ভাবনা প্রায় ফিকে হয়ে গেলো কাতালান ক্লাব বার্সেলোনার। মঙ্গলবার রাতে লেভান্তের মাঠে খেলতে গিয়ে ৩-৩ গোলে ড্র করেছে বার্সেলোনা।

ম্যাচের প্রথমার্ধে ২-০ গোলে লিড নিয়েও জয় নিয়ে মাঠ ছাড়তে পারলো না তারা। ফলে দলটির লা লিগা জয়ের স্বপ্ন জোর ধাক্কা খেল।

ম্যাচের ২৫ মিনিটে লিওনেল মেসি এগিয়ে দিয়েছিলেন কাতালানদের। ৩৪ মিনিটে পেদ্রি ব্যবধান দ্বিগুণ করেন। তবে বিরতির পর ম্যাচের ৫৭ ও ৫৯ মিনিটে যথাক্রমে গনসালো মেলেরো ও হোসে লুইস মোরালেসের গোলে লেভান্তে ম্যাচে সমতা টানে।


রোজা রেখে ২৮০ কিলোমিটার সাইকেল চালিয়ে বাড়ি পৌঁছাল মৌসুমি

পরিচয় পাওয়া গেছে পদ্মায় ডুবে যাওয়া সেই মাইক্রোবাস চালক ও মালিকের

ইসরায়েলের লড শহরে জরুরি অবস্থা জারি

দেশে পৌঁছেছে চীনের ৫ লাখ টিকা


৬৪ মিনিটে উসমান দেম্বেলে ফের এগিয়ে দেন বার্সাকে। কিন্তু ৮৩ মিনিটে সার্জিও লিওন লেভেন্তের পক্ষে ৩-৩ করেন।

এই ড্রয়ের ফলে ৩৬ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে বার্সা। ৭৭ পয়েন্ট নিয়ে আতলেতিকো মাদ্রিদ শীর্ষে ও ৭৫ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ আছে তৃতীয় স্থানে। তবে বার্সার চেয়ে এক ম্যাচ কম খেলেছে তারা।

আতলেতিকো নিজেদের বাকি তিন ম্যাচের সবগুলো জিতলে চ্যাম্পিয়ন হয়ে যাবে। তারা হোঁচট খেলেই কেবল সুযোগ থাকবে রিয়াল বা বার্সার।

তবে আতলেতিকোর পর লেভেন্তের বিপক্ষেও পয়েন্ট হারিয়ে বার্সা সেই সম্ভাবনার জায়গা থেকে সরে গেল অনেকটা। এখন ভাগ্যই কেবল তাদের এগিয়ে নিতে পারে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর