আমেরিকার ভেটো ক্ষমতা কেড়ে নেয়ার আহ্বান ইরানের পররাষ্ট্রমন্ত্রীর

আমেরিকার ভেটো ক্ষমতা কেড়ে নেয়ার আহ্বান ইরানের পররাষ্ট্রমন্ত্রীর

অনলাইন ডেস্ক

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে মার্কিন ভারপ্রাপ্ত উপপররাষ্ট্রমন্ত্রী উইন্ডি শেরম্যান আবার আলোচনায় বসার আগ্রহ প্রকাশের জবাব দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি বলেছেন, পরমাণু সমঝোতা আরেকবার আলোচনার কোনও বিষয়বস্তু নয়।

শেরম্যান বৃহস্পতিবার এক বক্তব্যে দাবি করেন, ২০২১ সালে মধ্যপ্রাচ্য পরিস্থিতি বদলে গেছে; কাজেই পরমাণু সমঝোতাকেও নতুন পরিস্থিতিতে ঢেলে সাজাতে হবে।

তার এ বক্তব্যের জবাবে জারিফ বৃহস্পতিবার রাতে এক টুইটার বার্তায় লিখেছেন, “যদি ২০২১ সালের সঙ্গে ২০১৫ সালের (পরমাণু সমঝোতা স্বাক্ষরের বছর) মিল না থাকে তাহলে বর্তমান সময়ের সঙ্গে ১৯৪৫ সালেরও (জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতাধর পাঁচ দেশের অনুমোদন) মিল নেই।

এরপর ইরানের পররাষ্ট্রমন্ত্রী ১৯৪৫ সালের সঙ্গে ২০২১ সালের তুলনা করে লিখেছেন, “সুতরাং আসুন আমরা জাতিসংঘ ঘোষণাকে পরিবর্তন করি এবং আমেরিকা এ পর্যন্ত ভেটো ক্ষমতার সর্বাধিক অপপ্রয়োগ করেছে বলে তার কাছ থেকে এই ক্ষমতা কেড়ে নিই। ”


আরও পড়ুনঃ


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

প্রথমবারের মতো দেশে পালিত হচ্ছে টাকা দিবস

ইয়ার্ড সেলে মিললো ৪ কোটি টাকার মূল্যবান চীনামাটির পাত্র!

এই নচিকেতা মানে কী? আমি তোমার ছোট? : মঞ্চে ভক্তকে নচিকেতার ধমক (ভিডিও)


মোহাম্মাদ জাওয়াদ জারিফ স্পষ্ট করে বলেন, পরমাণু সমঝোতা একবার সই হয়েছে এবং এটিকে আবার কার্যকর করতে হলে আমেরিকাকে নিঃশর্তভাবে এতে ফিরে আসতে হবে। আর সেজন্য ওয়াশিংটনকে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

news24bd.tv / নকিব