কমেন্টের কারণ নিয়ে যা বললেন কবীর চৌধুরী তন্ময়

নিজস্ব প্রতিবেদক

কমেন্টের কারণ নিয়ে যা বললেন কবীর চৌধুরী তন্ময়

হঠাৎ করেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আলোচনা একজন ব্যক্তি। জাতীয় অনলাইন নিউজ পোর্টালগুলির সকল রাজনৈতিক নিউজের মন্তব্যর ঘরে দেখা যাচ্ছে একজনকে কমেন্ট করতে। যে কমেন্টে আবার পড়ছে হাজার হাজার লাইক।  ট্রল হচ্ছে তার এই কমেন্ট নিয়ে। কিন্তু  নিরবতা ভেঙ্গে কমেন্টকারি সেই কবীর চৌধুরী তন্ময় এবার জানিয়েছেন কমেন্ট করার কারণ। এ বিষয়ে বিস্তারিত এ মাসে জানাবেন বলেও জানান তন্ময়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে তন্ময় এক স্ট্যাটাসে জানান,

ডিজিটাল নিরাপত্তা আইন থাকাটা (অতি) জরুরী। বাতিলের পক্ষে আমি নই। আমাদের একটি বিশেষ কাজের অংশ থেকে আমাদের কিছু তিক্ত অভিজ্ঞতা আমরা খুব শীঘ্রই তুলে ধরবো। আমাদের যাচাই বাচাই চলছে। কিছু তথ্য প্রমাণ আপনাদের সামনে তুলে ধরবো। শ্রেণি, পেশা, বয়স, রাজনৈতিক দর্শন এবং নিছক মজার জায়গা থেকে একটিগোষ্ঠী বা মহল কি করতে পারে-আশাকরি অনেকেরই কিছু না কিছু অভিজ্ঞতা আছে।  তবে একটা কাজ করা যেতে পারে যেমন, দেশের বিজ্ঞ সাংবাদিক, অনলাইন অ্যাক্টিভস্ট, ব্লগারদের নিয়ে দীর্ঘ আলোচনার মাধ্যমে অপপ্রয়োগের বিষয়গুলো চিহ্নিত করা এবং গ্রেফতার ও জামিনের বিষয়গুলো নিয়ে এই আইনের ধারাগুলোতে কি সংযোজন বা সংশোধন করা যায়-আলোচনা হতে পারে।

এদিকে এই স্ট্যাটাস সিদ্ধার্থ দে নামক একজন মন্তব্য করেন, দাদা সব ঠিক আছে, তবে আপনি ভেরিফাইড আইডি থেকে জাতীয় নিউজফিডগুলোতে যে ধরনের মন্তব্য করেন সেটা দেখে আমি হতবাক..

তার প্রতি উত্তরে তন্ময় মন্তব্য করেন, এগুলোর বিস্তারিত তথ্য প্রমাণসহ জানতে পারবেন এ মাসেই।

কে এই কবীর চৌধুরী তন্ময় :
বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) এর প্রতিষ্ঠাতা ও সভাপতি  তিনি। ইতিহাস-ঐতিহ্য আর শিল্প-সংস্কৃতির কুমিল্লা শহরের ভিক্টোরিয়া সরকারি কলেজের পাশে অবস্থিত চম্পক নগরে ১৯৮২ সালের ২০ জুলাই জন্ম গ্রহণ করেন। কবীর চৌধুরী তন্ময় মানবতাবিরোধী অপরাধীদের বিচারের দাবিতে রাজধানীর শাহবাগ গণজাগরণ মঞ্চের আন্দোলনে স্বক্রিয় ভূমিকা পালন করেন। বিভিন্ন ব্লগে লেখালেখি, সামাজিক যোগাযোগ মাধ্যম ও প্রগতিশীল বিভিন্ন আন্দোলন-সংগ্রামে মাঠে-ময়দানে দেখা যায়। সাংবাদিকতার পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে তিনি নিয়মিত কলাম লিখছেন। মুক্তিযুদ্ধ বিষয় নিয়ে গবেষণা করছেন। লিখেছেন বেশ কয়েকটি বইও। তিনি জাতীয় দৈনিক ও অনলাইনগুলোতে নিয়মিত কলাম লিখছেন। 


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সূরা কাহাফ তিলাওয়াতে রয়েছে বিশেষ ফজিলত

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

নামাজে মনোযোগী হওয়ার কৌশল


বাবা এম এ খালেক চৌধুরী মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে অস্ত্র হাতে যুদ্ধ করেন। বড় কাকা সুজত আলী চৌধুরী স্বাধীনতাবিরোধী রাজাকার বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন, যাঁর মরদেহ তিঁনি ও তার পরিবার আজও খুঁজে পায়নি।

খুব ছোটকাল থেকেই সামাজিক সংগঠক, পাঠাগার স্থাপন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার আন্দোলনে প্রগতিশীল মিছিলে নিজেকে স্বক্রীয় রাখেন। কুমিল্লা জেলা ছাত্রলীগের (কবির-মিঠু/লিয়াকত-বাবু) মাধ্যমে ছাত্র রাজনীতি শুরু করেন। তথাকথিত তত্ত্ববধায়ক সরকার ছাত্রলীগের রাজনীতি নিষিদ্ধের ষড়যন্ত্র করলে তখন ছাত্ররাজনীতি টিকিয়ে রাখার জন্য জেলা ছাত্রলীগের সিনিয়র নেতৃবৃন্দ দিয়ে ছাত্রকল্যাণ পরিষদের সাংগঠনিক সম্পাদক হিসেবে মাঠের রাজনীতিতেও স্বক্রীয় ভূমিকা পালন করেন।

২০১৩ সালে গণজাগরণ মঞ্চের প্রগতিশীল ও জাতি পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের ইতিহাস এবং স্বাধীনতার পক্ষে একঝাঁক ব্লগার, লেখক, গবেষক, সাংবাদিক ও অনলাইন অ্যাক্টিভিষ্টদের নিয়ে গঠিত বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ)-এর প্রতিষ্ঠাতা ও সভাপতির দায়িত্ব পালন করছেন।

পাশাপাশি উল্লেখযোগ্য- সম্মিলিত সংগ্রাম পরিষদ (৬৫টি সংগঠন নিয়ে সন্ত্রাস-জঙ্গি নির্মূল কমিটি) এর সমন্বয়ক, কুমিল্লা নাগরিক ঐক্য পরিষদ-এর সভাপতি, আলোকিত প্রতিবন্ধি-কেন্দ্রীয় কমিটি’র উপদেষ্টা, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি-কেন্দ্রীয় কমিটি’র উপদেষ্টা, এফবিসিসিআই’র (জেনারেল বডি) সদস্য, সস্প্রীতি বাংলাদেশ-এর সদস্য, রেডক্রিসেন্ট সোসাইটি’র সদস্য, বাংলাদেশ-ভারত সৈত্রী সমিতি’র আজীবন সদস্য-সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতি সংগঠনের সাথে জড়িত আছেন।

স্ত্রী নাজমা আক্তার রোজী অবসরে গবেষণা, লেখালেখি করলেও পেশা ব্যবসা। স্কুলে পড়ুয়া একমাত্র কণ্যা তাশফিয়া কবীর তাসনীম নিয়ে তার পারিবারিক বলয়। বর্তমানে ঢাকায় স্থায়ীভাবে বসবাস করছেন।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

সাতক্ষীরায় গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা :

সাতক্ষীরায় গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার

সাতক্ষীরার গড়েরকান্দা এলাকার একটি আম বাগান থেকে জেসমিন আরা (৩০) নামের এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

আজ বৃহস্পতিবার (২২এপ্রিল) সকালে সাতক্ষীরা শহরের গড়েরকান্দা ফুলতলা এলাকায় এ ঘটনা ঘটে। নিহত জেসমিন আরা সদর উপজেলার কুশখালী গ্রামের বীর মুক্তিযোদ্ধা ইসহাক আলী গাজীর কন্যা ও গড়েরকান্দা এলাকার মো.ওবায়দুল্লাহর স্ত্রী।

ঈুলিশ ও এলাকাবাসী জানায়, সকালে বাড়ির পার্শ্ববর্তী আম বাগানে গাছের সাথে ঝুলন্ত অবস্থায় জেসমিনের মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয় এলাকাবাসী। পরে পুলিশ এসে মরদেহটি উদ্ধার করে।

নিহতের পরিবারের দাবি, গতকাল বাড়িতে বিল থেকে কেটে আনা ধান নিয়ে স্বামীর সাথে বাকবিতন্ডা হয়। এরপর রাতে কোন এক সময় সে আত্মহত্যা করতে পারে বলে ধারণা তাদের।

এ বিষয়ে সাতক্ষীরা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শামসুজ্জামান শামস জানান, এটি হত্যা না আত্মহত্যা তা খতিয়ে দেখা হচ্ছে। মৃতদেহের সুরতহাল রিপোর্ট পাওয়ার পর বিষয়টি পরিস্কার হবে। 

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

খুলনায় কর্মহীন দুঃস্থ শিল্পী কলা-কুশলীদের অনুদান

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

খুলনায় কর্মহীন দুঃস্থ শিল্পী কলা-কুশলীদের অনুদান

করোনা ভাইরাস পরিস্থিতিতে খুলনায় কর্মহীন দুঃস্থ ২৯৭ জন সাংস্কৃতিক শিল্পী, কলা-কুশলী ও কবি-সাহিত্যিকদের সরকারি অর্থ সহায়তা দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে পাওয়া এ অনুদানের চেক শিল্পীদের মাঝে হস্তান্তর করা হয়। প্রত্যেক শিল্পীর জন্য ১০ হাজার টাকা করে মোট দুই লাখ ৯৭ হাজার টাকার চেক প্রদান করা হয়েছে।

আরও পড়ুন


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু বাড়ল

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৪০১৪

স্বাস্থ্যবিধি মেনে বিয়ে করলেন শামীম-সারিকা!

করোনায় গেল পুলিশ সদস্যের প্রাণ


খুলনা বয়রা মহিলা কলেজ অডিটোরিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। জুমঅ্যাপে সংযুক্ত ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাহ উদ্দিন জুয়েল। 

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে বক্তৃতা করেন অধ্যক্ষ টিএম জাকির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও উন্নয়ন) মো. মাদিকুর রহমান খান, আওয়ামী লীগ নেতা এমডিএ বাবুল রানা, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন ও খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মাহবুব আলম সোহাগ।  

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

ত্রাণের দাবিতে সাতক্ষীরায় শ্রমিকদের মানববন্ধন

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা:

ত্রাণের দাবিতে সাতক্ষীরায় শ্রমিকদের মানববন্ধন

 ত্রাণের দাবিতে সাতক্ষীরা বাস মিনিবাস শ্রমিকদের আয়োজনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। 

সাতক্ষীরা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি শেখ রবিউল ইসলামের সভাপতিত্বে বৃহস্পতিবার বেলা ১১ টায় বাসটার্মিনালের সামনের সড়কে শতাধিক শ্রমিক ত্রণের দাবিতে এই মানববন্ধন কর্মসূচি পালন করে। 

অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি শেখ মাখছুর রহমান, সাবেক সভাপতি মীর মনিরুজ্জামান মনি, শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান মহব্বত, শ্রমিক নেতা জুলফিকার হোসেন সবুজ, মো. সাইফুল ইসলাম, শ্রী সঞ্জয় দাশ, সনাতন শীল প্রমুখ। 

আরও পড়ুন


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু বাড়ল

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৪০১৪

স্বাস্থ্যবিধি মেনে বিয়ে করলেন শামীম-সারিকা!

করোনায় গেল পুলিশ সদস্যের প্রাণ


মানববন্ধনে বক্তারা বলেন, করোনায় সরকার ঘোষিত দীর্ঘ লকডাউনে সাতক্ষীরার বাস মিনিবাস শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। তারা শ্রমিক ইউনিয়নের কল্যাণ ফান্ডের অর্থ সাধারণ শ্রমিকদের জন্য বরাদ্দের আহবান জানান। 

সাতক্ষীরা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি শেখ রবিউল ইসলাম বলেন, টানা ১৭ দিন লকডাউনে বাস মিনিবাস বন্ধ থাকার কারণে ৩ হাজার শ্রমিকের পরিবার মানবেতর জীবনযাপন করছে। এখনো পর্যন্ত তাদের পাশে কেউ সহাতার হাত বড়ায়নি। এ সময় তিনি সাধারণ শ্রমিকদের সহায়তায় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। 

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

লকডাউনে খাদ্য সহায়তার দাবিতে রিকশা চালকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

লকডাউনে খাদ্য সহায়তার দাবিতে রিকশা চালকদের মানববন্ধন

লকডাউনে শ্রমজীবি মানুষের জন্য অর্থ বরাদ্দ ও খাদ্য সহায়তার দাবিতে খুলনায় মানববন্ধন করেছে রিকশা, অটোরিকসা চালক-শ্রমিকরা। 

আজ বৃহস্পতিবার দুপুরে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের খুলনা জেলা শাখার উদ্যোগে নগরীর জোড়াগেট ট্রাফিক কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা সাধারণ সম্পাদক জনার্দন দত্ত নান্টু।

আরও পড়ুন


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু বাড়ল

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৪০১৪

স্বাস্থ্যবিধি মেনে বিয়ে করলেন শামীম-সারিকা!

 

করোনায় গেল পুলিশ সদস্যের প্রাণ


বক্তারা বলেন, লকডাউনে রিকশা শ্রমিকরা না খেয়ে দিন পার করছে। পরিবারের খাবার জোগাতে রিকশা নিয়ে পথে নামলে তা’ আটক জরিমানা করা হচ্ছে, এটা অমানবিক। 

বক্তারা আরও বলেন, শ্রমিকদের অযথা হয়রানি, রিকশা উচ্ছেদ বা আটক করে সমাধান হবে না। তারা অবিলম্বে আর্থিক ও খাদ্য সহায়তা দেওয়ার দাবি জানান।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

নওগাঁয় মাদকের বিরুদ্ধে মানববন্ধন

নওগাঁ প্রতিনিধি:

নওগাঁয় মাদকের বিরুদ্ধে মানববন্ধন

নওগাঁর মান্দার ভারশোঁ ইউনিয়নে স্বাস্থ্যবিধি মেনে মাদক ও মাদক শেল্টার দাতাদের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে উপজেলার ভারশোঁ ইউনিয়ন পরিষদের সামনে নাগরিক সমাজের উদ্যোগে এ মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। 

ভারশোঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন তুহিন আল মামুন, হারুন-অর-রশিদ, আব্দুল আলিম, সাবেক ইউপি সদস্য আমিন, আবু সুফিয়ান, আনিছুর রহমান মাস্টার, শহিদুল ইসলাম চিতল প্রমুখ।

সমাবেশে চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন বলেন, সরকার যখন সারাদেশে মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছেন তখন মান্দার ভারশোঁ ইউনিয়নে মাদকের অবাধ বিস্তার লাভ করেছে। আর এসব অবৈধ কাজে বাধা প্রদান করায় ইউনিয়নের কিছু চিহ্নিত মাদক কারবারি ও তাদের শেল্টারদাতারা আমার বিরুদ্ধে অপপ্রচার শুরু করেছে। আমি এসব অপপ্রচারের তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করছি। 

তিনি আরও বলেন, আমি এসব চিহ্নিত মাদক কারবারী ও মদদদাতাদের তালিকা দ্রুত ইউএনও মহোদয়ের মাধ্যমে জেলা প্রশাসক এবং থানার ওসির মাধ্যমে এসপি মহোদয়ের কাছে পাঠাব। আমি আশা করছি তারা দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন। অন্যথায় আমি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে নিয়ে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর