স্বস্তি ফিরেছে নিউজিল্যান্ডে, ১৩ ঘণ্টা পর সুনামি সতর্কতা প্রত্যাহার

স্বস্তি ফিরেছে নিউজিল্যান্ডে, ১৩ ঘণ্টা পর সুনামি সতর্কতা প্রত্যাহার

অনলাইন ডেস্ক

আতঙ্ক কেটে যাওয়ায় অবশেষে স্বস্তির নিঃশ্বাস ছাড়ল নিউজিল্যান্ডবাসী। পরপর ৭ মাত্রার চেয়েও শক্তিশালী ৩টি ভূমিকম্প আঘাত হানায় জারি করা হয় সুনামি সতর্কতা। ১৩ ঘণ্টা পর সেই সতর্কতা তুলে নেয়া হল।

নিউজিল্যান্ড হেরাল্ডের খবরে বলা হচ্ছে, স্থানীয় সময় শুক্রবার রাত ২টা ২৭ মিনিটে নর্থ আইল্যান্ড থেকে প্রায় ৯০০ কিলোমিটার দূরে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

এরপর ভোর ৬টা ৪১ মিনিটে উত্তর-পশ্চিমাঞ্চলীয় কেরমাডেক আইল্যান্ডে আঘাত করে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প। আর সকাল ৮টা ২৮ মিনিটে ওই এলাকা আবারও কাঁপিয়ে দেয় ৮ দশমিক ১ মাত্রার প্রচণ্ড শক্তিশালী আরেকটি ভূমিকম্প।

news24bd.tv

দেশটিতে পরপর ৩টি ভূমিকম্পের জেরে নর্থ আইল্যান্ডের বেশিরভাগ এলাকায় জরুরি সুনামি সতর্কতা জারি করেছিল নিউজিল্যান্ডের জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা। পরে স্থানীয় সময় দুপুর ১টা ২৫ মিনিটে সতর্কতা কিছুটা নামিয়ে আনে তারা।

আর বিকেল ৩টার পর সুনামি সতর্কতা পুরোপুরি তুলে নিয়েছে সংস্থাটি।

news24bd.tv

অকল্যান্ডবাসীদের জানানো হয়েছে, ভয়ংকর সুনামি ঢেউ দূরে সরে গেছে। একারণে সেখানে সবধরনের জাতীয় সতর্কতা প্রত্যাহার করা হয়েছে।

আরও পড়ুন:


বিনা বিচারে ২ ফিলিস্তিনি নেতার আটকের মেয়াদ বাড়াল ইসরাইল

প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে তুলনা করা নিয়ে যা বললেন জাহ্নবী কাপুর

আইনমন্ত্রীর সামনেই দুই মেয়র প্রার্থীর মধ্যে সংঘর্ষ

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন হবে: আইনমন্ত্রী


নিউজিল্যান্ডের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রী কিরি অ্যালান জানিয়েছেন, এখন আর সমুদ্র সৈকতে যেতে কারও বাধা নেই। তরপরও উপকূলীয় এলাকাগুলোতে সবাইকে বাড়তি সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন তিনি।

news24bd.tv

ভূমিকম্পের পরপরই সুনামির আশঙ্কায় উপকূলীয় এলাকা থেকে দ্রুত সব বাড়ি, স্কুল ও অফিসের লোকজন নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয় কর্তৃপক্ষ। পুরোপুরি খালি করে দেওয়া হয় ওপোতিকির মতো কয়েকটি শহর।

বিভিন্ন মাধ্যমে প্রচারিত ভিডিওতে পূর্ব উপকূলীয় তোকুমারু বে এলাকার সৈকতে বিশাল বিশাল ঢেউ আছড়ে পড়তে দেখা গেছে।

news24bd.tv আহমেদ