বিশ্বব্যাপী করোনার টিকাদান অব্যাহত, তবুও লাফিয়ে বাড়ছে সংক্রমণ

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে ২৪ ঘন্টায় করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা বাড়লেও, প্রাণহানির সংখ্যা পূর্ববর্তী দিনের চেয়ে কমেছে। তবে ব্যাপকহারে সংক্রমণ বাড়ায় শুক্রবার থেকে কারফিউ জারি করছে ব্রাজিলের রিও ডি জেনেরিও। এদিকে, অক্সফোর্ডের ভ্যাকসিনের অস্ট্রেলিয়াগামী চালান আটকে দিয়েছে ইতালি। তবে ইইউ জানিয়েছে, করোনার টিকাকে রাজনৈতিক বস্তু হিসেবে ব্যবহার করবেনা তারা।

 

করোনার নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর ব্রাজিলে ব্যাপকহারে বেড়েছে সংক্রমণ। সেই সাথে বাড়ছে প্রাণহানিও। রিও ডি জেনেরিওতে শুক্রবার থেকেই শুরু হচ্ছে কারফিউ। বর্তমান পরিস্থিতি সামাল দেয়া নিয়ে তীব্র সমালোচনা রয়েছে প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর বিরুদ্ধে।

তবে অবিলম্বে এ ইস্যুতে হট্টগোল ও গুজব বন্ধের হুশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট।


আমি সত্যের পক্ষে থাকব, সত্যেও কথা বলব: এমপি একরাম

তৃতীয় লিঙ্গের অধিকার রক্ষা; সাহসী উদ্যোগ বৈশাখী টিভির

দলের শৃঙ্খলা ভঙ্গে ছাড় দেবে না আওয়ামী লীগ: হানিফ

যে কারণে বুড়ো সাজলেন রনবীর


সংক্রমণ কমছেনা যুক্তরাষ্ট্রেও। ২২ মার্চ থেকে ওয়াশিংটনে করোনা টিকাদান আরও জোরদার করছে কতৃপক্ষ। দক্ষিণ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত টিকাদান কেন্দ্র চালু করার ঘোষণাও দিয়েছে লস এঞ্জেলসের মেয়র। এদিকে বৃহস্পতিবার থেকে ইউটাহ-তে শুরু হয়েছে জনসন এন্ড জনসনের টিকাদান।

ইউরোপীয় ইউনিয়নের নতুন নির্দেশনা অনুযায়ী, টিকা উৎপাদনকারী কোনো কোম্পানি জোটের সঙ্গে চুক্তির শর্ত পূরণে ব্যর্থ হলে, সেখান থেকে ভ্যাকসিন রপ্তানি বন্ধের সুযোগ পাবে সদস্য রাষ্ট্র।

সেই নির্দেশনাকে কাজে লাগিয়ে অস্ট্রেলিয়ায় অক্সফোর্ডের করোনাটিকার একটি চালান রপ্তানি আটকে দিয়েছে ইতালি। তবে টিকাকে রাজনৈতিক বস্তু হিসেবে ব্যবহার করবেনা বলে জানিয়েছে ইইউ। অবশ্য ভ্যাকসিনের চালান বন্ধের ফলে অস্ট্রেলিয়ার টিকাদান কর্মসূচি ব্যাহত হবে না বলে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন।   

news24bd.tv নাজিম