পাকিস্তানে আস্থা ভোট আজ, হারলে পদত্যাগের ইঙ্গিত ইমরানের

পাকিস্তানে আস্থা ভোট আজ, হারলে পদত্যাগের ইঙ্গিত ইমরানের

অনলাইন ডেস্ক

পাকিস্তান পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট নির্বাচনে গুরুত্বপূর্ণ একটি আসনে পরাজিত হওয়ার পর  নিজেদের শক্তি প্রমাণে পার্লামেন্টে আজ আস্থা ভোট করতে চলেছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ও প্রধানমন্ত্রী ইমরান খান।  

বুধবার পাকিস্তানের সিনেটের ৯৬ সদস্যের উচ্চকক্ষের মধ্যে ৪৮টি আসনে নির্বাচন হয়। দেশটির আইনপ্রণেতারা দেশটির আঞ্চলিক ও জাতীয় পরিষদে দিনব্যাপী ভোট দেন। নির্বাচনে ক্ষমতায় থাকা পিটিআই ১৮ টি, পিপিপি চারটি, পিএমএল-এন পাঁচটি নতুন আসন পেয়েছে।

এ নির্বাচনের বেসরকারি ফলাফল অনুযায়ী জাতীয় পরিষদে তেহরিক-ই-ইনসাফের প্রার্থী আবদুল হাফিজ শেখ পরাজিত হয়েছেন। তিনি পাকিস্তানের বর্তমান অর্থমন্ত্রী। হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি আবদুল হাফিজ শেখকে পরাজিত করেছেন। ইউসুফ রাজা গিলানি পেয়েছেন ১৬৯ ভোট আর হাফিজ শেখ পেয়েছেন ১৬৪ ভোট।

নির্বাচনের এ ফলাফলে বড় ধাক্কা খেয়েছে ইমরান খানের পিটিআই ও জোটের শরিকেরা। বর্তমানে জাতীয় পরিষদ তাদের নিয়ন্ত্রণে রয়েছে। গোপন ব্যালটে ভোট হওয়ায় পিটিআইয়ের মিত্ররা অনেকেই জোটের পক্ষে ভোট দেননি।

পরাজয়ে পরপরই ইমরান খানকে সন্মানের সঙ্গে পদত্যাগের আহ্বান জানিয়েছেন উল্লাসিত বিরোধীরা। পরে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন ইমরান খান।  

তিনি যে অর্থ রোজগারের জন্য রাজনীতিতে আসেননি, সেকথা মনে করিয়ে দিয়ে বলেন, শনিবারের আস্থা ভোটে হেরে গেলে মসনদ ছেড়ে দেবেন। তার অভিযোগ, টাকার সাহায্যে ভোট কেনাবেচা হচ্ছে সংসদে। আর তাদেরই রক্ষা করছে নির্বাচন কমিশন। ক্ষুব্ধ ইমরানকে বলতে শোনা যায়, আমাদের গণতন্ত্র নিয়ে এটা কী ধরনের রসিকতা হচ্ছে? এ কেমন গণতন্ত্র?


আবাসিক হোটেলে অনৈতিক কর্মকাণ্ড, ধরা ২০ নারী

চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ


বছর তিনেক আগে ক্ষমতায় আসার পর এই প্রথম কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়েছে ইমরান খানের নেতৃত্বাধীন সরকারকে। সংসদের উচ্চকক্ষে হেরেছেন পাকিস্তানের অর্থমন্ত্রী। এরপরই নিম্নকক্ষে আস্থা ভোটের মাধ্যমে নিজের শক্তি পরীক্ষা করতে চাইছেন ইমরান। হেরে গেলে গদি ছাড়তেও আপত্তি নেই তার-এমনটাই সাফ জানিয়েছেন তিনি।

news24bd.tv নাজিম