গীতিনৃত্যালেখ্য ‘সবার হৃদয়ে বঙ্গবন্ধু’ মঞ্চস্থ হল

গীতিনৃত্যালেখ্য ‘সবার হৃদয়ে বঙ্গবন্ধু’ মঞ্চস্থ হল

Other

মাতৃভাষা অর্জন, দেশ স্বাধীন এবং যুদ্ধ বিধ্বস্ত দেশকে গড়ে তোলার সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান এবং আত্মদান অপরিসীম। তাঁর সংগ্রামী জীবনের নানা ঘটনার পরম্পরা নিয়ে গীতিনৃত্যালেখ্য, ‘সবার হৃদয়ে বঙ্গবন্ধু’। যা রচনা করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ। শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয়ে গেলো আলেখ্যটি।

 

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর মানবতাবাদী, নির্লোভ, সংগ্রামী জীবনের নানা ঘটনার পরম্পরা নিয়ে এ গীতিনৃত্যালেখ্য, ‘সবার হৃদয়ে বঙ্গবন্ধু’।


‘চুম্বন বা অন্তরঙ্গ দৃশ্যয়নের আগে একান্তে সময় কাটাই’

শেবাগ-শচিনের জুটিই হারিয়ে দিল বাংলাদেশকে

মন্ত্রী ও বিধায়ককে বাদ দিয়ে প্রার্থী চূড়ান্তে মমতার চমক!

শনিবার ঢাকার যে এলাকায় যাবেন না


এই আলেখ্যে উঠে আসে বঙ্গবন্ধুর জন্ম থেকে কৈশোরের চঞ্চলতা ও সাহসী ভূমিকার একাংশ। উপস্থাপনার পরতে পরতে তুলেও ধরা হয় তাঁর ছাত্র রাজনীতিতে যোগদানের সময়কাল, সাম্প্রদায়িক দাঙ্গা ও দুর্ভিক্ষে তাঁর মানবিক অবদান।

বাদ পড়ে না বায়ান্নোর ভাষা আন্দোলন, ছয়দফা, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ৭ই মার্চ, ২৬শে মার্চের স্বাধীনতা ঘোষণা ও ৭৫ এর মর্মান্তিক হত্যাকান্ড ।

তরুণ প্রজেন্মের সামনে, বঙ্গবন্ধুর বলিষ্ঠ ভূমিকা তুলে ধরতে এই গীতিনৃত্যালেখ্য, জানান সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ। মোট ১৬টি এপিসোড দিয়ে সাজানো হয় এ গীতিনৃত্যালেখ্য। নাচ, গান, আবৃত্তি সহযোগে প্রযোজনাটি তুলে ধরেন বহ্নিশিখার প্রায় ৫০ জন শিল্পী।

news24bd.tv/আয়শা