কানাডায় ইমিগ্রেশনের নামে প্রতারণা ঠেকাতে বিশেষ পদক্ষেপ

কানাডায় ইমিগ্রেশনের নামে প্রতারণা ঠেকাতে বিশেষ পদক্ষেপ

অনলাইন ডেস্ক

কানাডায় ইমিগ্রেশনের নামে ভূয়া তথ্য দিয়ে সিটিজেনশিপ নেওয়ার বিরুদ্ধে কঠোর অবস্থানের ঘোষনা দিয়েছে ফেডারেল ইমিগ্রেশন ও সিটিজেনশীপ মন্ত্রী মার্কো মেনডিসিনো। ইমিগ্রেশন কনসাল্ট্যান্টদের উপর খবরদারি বাড়ানোসহ ইমিগ্রেশনের নামে প্রতারণায় নিয়োজিত অপরাধীদের চিহ্নিত করতে সব ধরণের পদক্ষেপ নেওয়া হবে।  

অভিবাসনে আগ্রহী এবং কানাডীয়ানদের যে কোনো প্রতারণার হাত থেকে রক্ষা করে কানাডার অভিবাসন পদ্ধতির সুনাম অক্ষুন্ন রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন মন্ত্রী।  

ইমিগ্রেশনের নামে প্রতারণা বিরোধী প্রচারণায় ৫০ মিলিয়ন ডলারের একটি তহবিল বরাদ্দ দেওয়া হয়েছে।

যা আগামী কয়েক বছর এ কাজে ব্যয় করা হবে।  

প্রসঙ্গত, কানাডায় ইমিগ্রেশনের নামে বিভিন্ন দেশে প্রতারণার কথা অনেকদিন ধরেই আলোচিত হচ্ছিলো। গত ২৪ ফেব্রুয়ারি কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় টরন্টো থেকে সম্প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভে’ কানাডা ইমিগ্রেশনের বিভিন্ন প্রতারণা নিয়ে আলোচনা হয়।

আলোচনায় উঠে আসা প্রতারণার নানা চিত্রের একটি সারসংক্ষেপ ইমিগ্রেশন মন্ত্রীকেও পাঠানো হয় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।


‘চুম্বন বা অন্তরঙ্গ দৃশ্যয়নের আগে একান্তে সময় কাটাই’

শেবাগ-শচিনের জুটিই হারিয়ে দিল বাংলাদেশকে

মন্ত্রী ও বিধায়ককে বাদ দিয়ে প্রার্থী চূড়ান্তে মমতার চমক!

শনিবার ঢাকার যে এলাকায় যাবেন না


শুক্রবার দেয়া বিবৃতিতে ইমিগ্রেশন মন্ত্রী মার্কো মেনডিসিনো বলেন, অভিবাসন এবং ভ্রমণের জন্য সারা বিশ্বের মানুষের অন্যতম আগ্রহের গন্তব্য কানাডা এবং প্রতি বছর  বছর হাজার হাজার মানুষ কানাডায় আসে। অভিবাসনের আবেদনের সময় অনেকেই পরামর্শকদের ম্মরণাপন্ন হয় এবং বিভিন্নজনের সহায়তা নেয়।  

তিনি বলেন, অধিকাংশ  পরামর্শকই নিয়মনীতি অনুসরণ করে কাজ করলেও  এক শ্রেণীর অসাধু  পরামর্শক অভিবাসন পদ্ধতির অপব্যবহার করে সুবিধা নেয়ার চেষ্টা করে।

তিনি পরামর্শকের প্রয়োজন হলে কেবলমাত্র কানাডা সরকারের অনুমোদিত আইনজীবী বা অভিবাসন পরামর্শকদের সহায়তা নেয়ার পরামর্শ দেন।

মন্ত্রীর বিবৃতিতে বলা হয়, অভিবাসনের নামে প্রতারণা বন্ধ করতে কানাডা সরকার অব্যাহতভাবে  কাজ করে যাচ্ছে এবং কানাডায় অভিবাসনে আগ্রহীদের সুরক্ষা দেয়ার চেষ্টা করছে। তিনি বলেন,  অভিবাসন পদ্ধতিকে শক্তিশালী করতে  আবেদন জমা দেয়া থেকে নিষ্পত্তি পর্যন্ত  নজরদারি বাড়ানো,প্রতারণা বিরোধী প্রচারণাসহ বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

ইমিগ্রেশন মন্ত্রী কানাডায় অভিবাসনে আগ্রহীদের মৌলিক কতগুলো বিষয়ের দিকে দৃষ্টি আকর্ষণ করে বলেন, কেউ নিজে কিংবা পরামর্শকের সাহায্য  নিয়ে যেভাবেই অভিবাসনের আবেদন করা হউক না কেন কানাডা সব আবেদনপত্রকেই সমান গুরুত্ব দিয়ে দেখে।   কেউ বাড়তি কোনো মনোযোগ বা সুবিধা পায় না।

তিনি উল্লেখ করেন,কানাডা ইমিগ্রেশনের ওয়েবসাইটে অভিবাসনের নিয়মাবলী এবং প্রক্রিয়া অত্যন্ত সহজভাবে উল্লেখ করা আছে।

কানাডা এখন কয়েক লাখ ইমিগ্রান্ট নিচ্ছে। এসব এমিগ্রান্টরা যেন কোন ধরণের প্রতারণার শিকার না হন সে ব্যাপারে সজাগ থাকতে বলেছে।  

news24bd.tv/আয়শা