গাছ মধ্যাকর্ষণের বিপরীতে কাজ করে

গাছ মধ্যাকর্ষণের বিপরীতে কাজ করে

অনলাইন ডেস্ক

পানির অপর নাম জীবন। পানি আমাদের জীবন রক্ষা করে। বিশেষ করে উদ্ভিদের অনেক পানির প্রয়োজন হয়। সে কারণে হামবুর্গের বোট্যানিকাল গার্ডেনে পানির বিশাল চাহিদা রয়েছে।

সেখানে কর্মরত জীববিজ্ঞানীরা পানির বৈশিষ্ট্য সম্পর্কে অত্যন্ত ওয়াকিবহাল। যেমন কার্স্টেন শিরারেন্ড। তিনি বলেন, ‘‘পানি এমন এক সর্বব্যাপী পদার্থ, যা প্রাণী ও উদ্ভিদের মূল উপাদান। পানি ছাড়া আমরা কেউ বেশিদিন বাঁচতে পারি না।

মায়ের গর্ভে পানির মধ্যেই আমাদের জীবন শুরু হয়। জীববিদ্যার ক্ষেত্রে পানিই সর্বব্যাপী দ্রাবক ও এজেন্ট। শরীর ও কোষ সর্বত্রই পানি কেন্দ্রীয় ভূমিকা পালন করে। ’’

শুনতে সাধারণ মনে হলেও পানির অন্যতম গুরুত্বপূর্ণ ক্ষমতা হলো সেটি সর্বব্যাপী সলভেন্ট বা দ্রাবক। শুধু ময়লা নয়, পানি উদ্ভিদের অস্তিত্বের জন্য প্রয়োজনীয় পুষ্টিও দ্রবিভূত করে। যেমন অনেক গাছ বেশ কয়েক মিটার উপরে শাখাপ্রশাখা ও পাতায় মূল্যবান পানি পাঠাতে পারে। তার জন্য কোনো পাম্পের প্রয়োজন হয় না। পানির দুটি বৈশিষ্ট্য কাজে লাগিয়ে সেটা সম্ভব হয়।


নারীর সঙ্গে সময় কাটানো সেই তুষার এখনো কাশিমপুর কারাগারেই

জিয়ার খেতাব বাতিলের বিষয়ে যা বললেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

পরমাণু সমঝোতায় আমেরিকার অবস্থান জানতে জরুরী বৈঠকে বসার আহ্বান

মিয়ানমারে গণতন্ত্র ফেরাতে নিরাপত্তা পরিষদকে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান


ঘরের চার দেয়ালের মধ্যে থাকে নানা ধরনের ফার্নিচার, পর্দা, জুতো, বিভিন্ন উপাদানের তৈরি পোশাক ইত্যাদি। আরও থাকে কেমিকেলযুক্ত বিভিন্ন জিনিসপত্র। সেইসাথে বাইরের দূষিত বাতাসতো আছেই। সেসবের প্রভাব পড়ে শরীরে। দেখা দেয় অ্যালার্জি, মাথা ব্যথা, শ্বাসকষ্ট বা স্নায়ুরোগের মতো নানান সমস্যা।

প্রথমত পানির একটা আঠালো গুণ রয়েছে। মসৃণ পৃষ্ঠে পানি আটকে থাকে। টেস্ট টিউবের দেয়াল বেয়ে সেটি কিছুটা উপরে উঠে যায়। মাঝের অংশের তুলনায় ধারের পানির স্তর কিছুটা উঁচু হয়। পানির দ্বিতীয় বৈশিষ্ট্য হলো কোহেশন, অর্থাৎ পানির অণুগুলির মধ্যে সংযোগ।

সে কারণে দুই সেন্টের ছোট কয়েন বা পয়সার উপর প্রায় ৩০টি পানির বিন্দু অনায়াসে ধরে যায়। মাধ্যাকর্ষণ শক্তি জয় করে পানি তখন ধার উপচে কিছুটা বেরিয়ে থাকে।

তাই গাছ মধ্যাকর্ষণের বিপরীতে কাজ করতে পারে। গাঠ উপরের দিকে সহজেই পানি তুলতে পারে। কিন্তু আমরা যে কোন জিনিস উপরে তুলতে গেলে মধ্যাকর্ষণের বাধার সম্মুখীন হই। বাধাহীন ভাবে গাছই উপরে পানি তুলতে পারে।   

news24bd.tv/আয়শা