ডিমের পুডিং

ডিমের পুডিং

অনলাইন ডেস্ক

পুডিং একটি অসাধারণ মজার খাবার। ডেজার্ট হিসেবে এর তুলনা অতুলনীয়। পুডিং খুবই মুখরোচক খাবার। পুডিং রান্নার সহজ একটি রেসিপি আজকে দেওয়া হল।

মাত্র একটি ডিম দিয়ে পুডিং তৈরির ফলে গন্ধই থাকবে না। আর যেমন মজাদার তেমনই নরম তুলতুলে হবে।

উপকরণ: তরল দুধ দেড় লিটার। ডিম ১টি (বড় অথবা মাঝারি)।

চিনি পরিমাণ মতো। ক্যারামেল এর জন্য দানাদার চিনি ১ চা-চামচ। পানি ১ চা-চামচ। ঘি আধা চা-চামচ।

চিনি, ঘি ও পানি একটি টিফিন বক্সে মিশিয়ে নিন। তারপর চুলার উপর ফ্রাইপ্যান অথবা তাওয়া দিয়ে টিফিন বক্সটি তার উপর বসিয়ে চুলায় জ্বাল দিন। বেশি আঁচে হালকা বাদামি রং হলেই নামিয়ে নিন ।

পদ্ধতি: প্রথমে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। জ্বাল দেওয়ার সময় নাড়তে থাকুন তানাহলে নিচে পুড়ে লেগে যাবে। আবার অল্প আঁচে অনেক সময় নিয়ে দুধ কমালে দুধের রং লালাচে হয়ে যাবে। তাই মাঝারি আঁচে দুধ জ্বাল দিয়ে কমিয়ে নিতে হবে। দুধ ঘন করে আধা কেজির বেশি রাখবেন।


নারীর সঙ্গে সময় কাটানো সেই তুষার এখনো কাশিমপুর কারাগারেই

জিয়ার খেতাব বাতিলের বিষয়ে যা বললেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

পরমাণু সমঝোতায় আমেরিকার অবস্থান জানতে জরুরী বৈঠকে বসার আহ্বান

মিয়ানমারে গণতন্ত্র ফেরাতে নিরাপত্তা পরিষদকে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান


সফট পুডিং তৈরি করতে চাইলে জ্বাল দিয়ে ৬০০ থেকে ৭০০ মিলি লিটার দুধ রাখতে হবে।

দুধ ও ডিমের মিশ্রণ যেন স্টিলের টিফিন বক্সের সামান্য কম হয়। তবে আরেকটু শক্ত পুডিং তৈরি করতে চাইলে দুধ আধা কেজি কমিয়ে নেবেন। দুধ চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

একটি বড় পাত্রে ডিম ভেঙে চামচ দিয়ে ভালো করে ফেটে দুধে ঢেলে ভালো করে মেশান। পুডিং তৈরির জন্য একটি স্টিলের ঢাকনাসহ টিফিন বক্স নিন। অথবা যে পাত্রে পুডিং তৈরি করবেন সে পাত্রে আগে থেকেই ক্যারামেল তৈরি করে রাখুন।

ক্যারামেল বেশি জ্বাল দেবেন না। তাহলে চিনি পুড়ে কালো ও তিতা হয়ে যাবে। অল্প বাদামি রং হলেই নামিয়ে নেবেন। কারণ শেষের দিকে চিনি দ্রুত পুড়ে যায়।

এবার দুধ ও ডিমের মিশ্রণ ভালো করে নেড়ে বক্সে ঢেলে দিন। প্রেশার কুকারে বক্স বসিয়ে বক্সের অর্ধেক পর্যন্ত পানি দিয়ে ঢাকনা লাগিয়ে দিন। মাঝারি আঁচে পাঁচ, ছয়টি শিশ দিলেই নামিয়ে নিন। নরম থাকতে পারে চিন্তার কিছু নেই ঠাণ্ডা হলে ফ্রিজে রাখলে ঠিক হয়ে যাবে। আর যদি বেশি নরম থাকে তবে আরও দুতিন শিশ দিয়ে নামিয়ে নিন।

অতিরিক্ত শিশ দিলে পুডিং শক্ত হয়ে আসল স্বাদ চলে যাবে। ঠাণ্ডা করে পুডিং ফ্রিজে এক,দুই ঘণ্টা রাখুন। ফ্রিজ থেকে বের করে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

news24bd.tv/আয়শা

এই রকম আরও টপিক