সেনা-পুলিশ  ঠেকাতে মিয়ানমারের নারীদের অভিনব কৌশল

সেনা-পুলিশ ঠেকাতে মিয়ানমারের নারীদের অভিনব কৌশল

অনলাইন ডেস্ক

জোরদার হচ্ছে মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে আন্দোলন। প্রায় প্রতিদিনই বিক্ষোভে গুলি চলছে, এখন পর্যন্ত মিয়ানমারে বিক্ষোভে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছে অন্তত অর্ধশত বিক্ষোভকারী। এরই মধ্যে বিক্ষোভের এক অভিনব পন্থা বেছে নিয়েছে মিয়ানমারের নারীরা।

সেনা সদস্যদের রাস্তায় ঠেকাতে ব্যবহার করা হচ্ছে নারীদের পরনের লুঙ্গি দিয়ে তৈরি ব্যারিকেড! শুধু লুঙ্গিই নয়, নারীদের শরীরের নিম্নাংশে ব্যবহৃত সব পোশাক দিয়েই তৈরি করা হচ্ছে ব্যারিকেড।

সেনা চলাচলের পথগুলোয় দড়ি দিয়ে আড়াআড়ি ভাবে ঝুলিয়ে রাখা হচ্ছে এসব পোশাক। এমনকি পথের মাঝেও এসব পোশাক ফেলে রাখা হচ্ছে।

news24bd.tv

মিয়ানমারের লোকসমাজে একটি ধারণা প্রচলিত আছে। দেশটির আন্দোলনকর্মী থিনজার সুন লেই ই জানান, এখানকার পুরুষদের বিশ্বাস, নারীদের ঝুলন্ত পোশাকের নিচ দিয়ে যাওয়াটা তাঁদের পৌরুষত্বের জন্য অবমাননাকর।

এতে তাদের পৌরুষের গর্ব ভূলুণ্ঠিত হবে। মূলত এ কারণে রাজপথে নারীদের লুঙ্গি ব্যারিকেডের নিচ দিয়ে যেতে চাইছে না সেনা-পুলিশরা!


আরও পড়ুনঃ


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

লবণ প্রাসাদ ‘পামুক্কালে’

ইসরাইলে কনসার্ট করে দেয়া হল করোনার টিকা

৪ প্রেমিককে নিয়ে পালালো তরুণী, লটারিতে বেছে নিলেন বর


যদিও আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত মিয়ানমার সেনাবাহিনীর কাছে বাহ্যিকভাবে এসব বাঁধা খুবই সামান্য। কিন্ত স্থানীয় ‘কুসংস্কার’ তাদের মনে অদৃশ্য ব্যারিকেড তৈরি করছে।

সূত্রঃ এএফপি

news24bd.tv / নকিব