চুমুতেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, বলছে গবেষণা

চুমুতেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, বলছে গবেষণা

অনলাইন ডেস্ক

চুমুতেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা-নতুন গবেষণাপত্র এমনই বলছে। গবেষণায় বলা হয়েছে, ব্যাক্টিরিয়ার আদান-প্রদান ঘটে চুমুর মাধ্যমে। শরীরে পৌঁছে সেই সব ব্যাক্টিরিয়াই বাড়িয়ে দিতে পারে রোগ থেকে বাঁচার শক্তি।

নেদারল্যান্ডস্‌ অর্গানাইজেশন ফর অ্যাপ্লায়েড সাইন্টিফিক রিসার্চের এক দল বিজ্ঞানী  ‘মানুষ চুমু কেন খায়?’ - এ বিষয়টি নিয়ে গবেষণা শুরু করেছিলেন।

আর এই বিষয়টি বা সাবজেক্টটি তাদের এগিয়ে নিয়ে যায় শরীরের প্রতিরোধ শক্তি নিয়ে ভাবনার দিকে।  

চুমু খাওয়ার সময়ে দু’জনের জিভ স্পর্শে আসে। এক জনের লালা পৌঁছায় অন্যের শরীরে। নেদারল্যান্ডদের ওই বিজ্ঞানীদের দাবি, ১০ সেকেন্ডের চুমুতে ৮ কোটি ব্যাক্টিরিয়া বিনিময় হয় একটি যুগলের মধ্যে।

সম্ভাব্য সঙ্গীর সঙ্গে সেই ব্যাক্টিরিয়া দেওয়া-নেওয়া হয়ে গেলে শক্তিশালী হয়ে ওঠে শরীর। রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা বেড়ে যায়।

কোনও একটি যুগলের মধ্যে দিনে আট-ন’বার চুমু বিনিময় হলে, তাঁদের শারীরে একই ধরনের জীবাণু উপস্থিত থাকে। অর্থাৎ, একই ধরনের রোগের সঙ্গে লড়ার জন্য তৈরি থাকেন তাঁরা।  


কুমিরের পেট থেকে বের করা হচ্ছে আস্ত মানুষ (ভিডিও)

প্রেমের বিয়ের ৪ মাসের মাথায় নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার

বাক্‌স্বাধীনতা সুরক্ষিত রাখতে মানবাধিকার সংস্থাগুলোর আহ্বান

চুম্বনের দৃশ্যের আগে ফালতু কথা বলতো ইমরান : বিদ্যা


বিজ্ঞানীরা বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতার সঙ্গে চুমুর সম্পর্ক নিয়ে এর আগে গবেষণা হয়নি। তবে আগে অনেক বিজ্ঞানীই জানিয়েছেন যে, শরীর যত ধরনের ব্যাক্টিরিরার সঙ্গে পরিচিত হবে, ততই বাড়বে রোগের সঙ্গে লড়ার ক্ষমতা। চুমু সেই কাজটাই করে।  

এক ব্যক্তির শরীরে উপস্থিত ব্যাক্টিরিয়া আর এক জনের দেহে যায়। এর মাধ্যমে রোগ ছড়ানোর আতঙ্ক অনেকেই প্রকাশ করেছেন। কিন্তু আসলে চুমু দু’জনেরই ভাল করে। সূত্র: আনন্দবাজার পত্রিকা

news24bd.tv নাজিম