অনুমোদনের অপেক্ষায় সিএমপির ছয় থানা

অনলাইন ডেস্ক

অনুমোদনের অপেক্ষায় সিএমপির ছয় থানা

১৯৭৮ সালে ৬টি থানা নিয়ে স্বাধীন দেশে কার্যক্রম শুরু করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ(সিএমপি)। সেই সংখ্যা ২০০০ সালে এসে দাড়ায় ১৬তে। কিন্তু দু’দশকে এই নগরীর জনসংখ্যা কয়েক গুণ বাড়লেও বাড়েনি থানার সংখ্যা। জনসংখ্যা বাড়ার সাথে সাথে বেড়েছে অপরাধের মাত্রাও। তাই সিএমপিতে নতুন ছয়টি থানা অনুমোদনের প্রস্তাব এখন পুলিশ সদর দফতরের বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার।

গত ৫ বছর ধরে শুধু নগরীর বিভিন্ন এলাকায় চলছে বিশেষ করে পতেঙ্গা এলাকায় হাজার হাজার কোটি টাকার উন্নয়নকাজ চলছে। আট হাজার কোটি টাকার বঙ্গবন্ধু টানেলের কাজ যেমন দ্রুতগতিতে চলছে, তেমনি সাড়ে তিন হাজার কোটি টাকায় নির্মিত এলিভেটেড এক্সপ্রেস ওয়ের ল্যান্ডিং স্টেশনও এখানে। কাজ চলছে বে-টার্মিনাল নির্মাণেরও। 

তাই প্রয়োজন হয়ে পড়েছে পুরো এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে বঙ্গবন্ধু টানেলের নিরাপত্তার পাশাপাশি বিজনেস হাবের সার্বিক তত্ত্বাবধানে আলাদা তিনটি থানা স্থাপন করতে যাচ্ছে সিএমপি। কর্ণফুলী এবং পতেঙ্গা থানা ভেঙে এসব থানা গড়ে তোলা হবে। 

সিএমপি উপকমিশনার মিলন মাহমুদ জানান, বিমানবন্দর ও রিং রোড অংশ নিয়ে নতুন একটি থানা তৈরি করতে যাচ্ছি। তার নাম দেওয়া হচ্ছে বিমানবন্দর থানা। 


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সূরা কাহাফ তিলাওয়াতে রয়েছে বিশেষ ফজিলত

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

নামাজে মনোযোগী হওয়ার কৌশল


এ ছাড়া জনসংখ্যা আধিক্য রয়েছে এ ধরনের আরো চারটি থানার অংশ নিয়ে আলাদা তিনটি থানা স্থাপনের প্রক্রিয়া চলছে। নতুন ছয়টি থানা অনুমোদনের প্রস্তাব এখন পুলিশ সদর দফতরের বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার।

গত দু’মাস আগেই পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে নতুন এই ৬ থানা স্থাপনের প্রস্তাবনা। পতেঙ্গা অংশে বঙ্গবন্ধু টানেল থানা, কর্ণফুলী অংশে পারকি এবং বড় উঠান থানা হিসেবে নাম দেয়া হয়েছে।

এদিকে বাণিজ্যিক নিরাপত্তা এবং জনসংখ্যার আধিক্যের কারণে চান্দগাঁও থানার অংশ নিয়ে মোহরা থানা, চান্দগাঁও এবং বায়েজীদ থানার অংশ নিয়ে অনন্যা থানা আকবরশাহ ও পাহাড়তলী থানা নিয়ে হচ্ছে কাট্টলী থানা।

বর্তমানে সিএমপিতে ৭ হাজার ৯৮ জন ফোর্স নিয়োজিত রয়েছে। নতুন ৬টি থানার অনুমোদন পেলে ফোর্স সংখ্যা কয়েক হাজার বাড়বে বলে মনে করছেন সিএমপির শীর্ষ কর্মকর্তারা।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সরকারের নতুন প্রজ্ঞাপনে হোটেল-রেস্তোরাঁয় বসে খেতে মানা

অনলাইন ডেস্ক

সরকারের নতুন প্রজ্ঞাপনে হোটেল-রেস্তোরাঁয় বসে খেতে মানা

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

এ ব্যাপারে রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, বর্তমান করোনা ভাইরাসজনিত পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় নতুন কিছু শর্তে ১৬ মে মধ্যরাত থেকে ২৩ মে মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ বাড়ানো হলো।

এ সময়ের মধ্যে সরকারের রাজস্ব আদায়ের সঙ্গে সম্পৃক্ত সব দপ্তর, জরুরি পরিসেবা আওতাভূক্ত থাকবে।

এসময় খাবার হোটেল ও হোটেল-রেস্তোরাঁ কেবল খাবার বিক্রয় ও সরবরাহ করতে পারবে, অর্থাৎ হোটেল-রেস্তোরাঁয় বসে খাওয়া যাবে না। 

এছাড়া এ বিধিনিষেধ চলাকালে লঞ্চ, ট্রেন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকবে। তবে স্বাস্থ্যবিধি মেনে জেলার ভেতরে বাস চলবে। দোকানপাট সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

লকডাউনে বন্ধ থাকছে দূরপাল্লার বাস-ট্রেন-লঞ্চ চলাচল

অনলাইন ডেস্ক

লকডাউনে বন্ধ থাকছে দূরপাল্লার বাস-ট্রেন-লঞ্চ চলাচল

করোনা সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধ বেড়েছে ২৩ মে মধ্যরাত পর্যন্ত বেড়েছে। আজ রবিবার (১৬ মে) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

তবে ঈদের পর দূরপাল্লার বাস ছাড়ার অনুমোদন দেয়নি সরকার। ফলে আগের মতোই বন্ধ থাকছে দূরপাল্লার গণপরিবহন চলাচল। তবে জেলার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচল করবে।

জানা গেছে, আন্তঃজেলা বাস, ১৭ থেকে ২৩ মে পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণের পর সরকার সিদ্ধান্ত নেবে যাত্রীবাহী ট্রেন ও লঞ্চ চলাচল করবে কি না।

এর আগে করোনা সংক্রমণ আর মৃত্যুর ঊর্ধ্বগতি রুখতে সারা দেশে গত ৫ এপ্রিল থেকে শুরু হয় সাত দিনের লকডাউন। পরে তিন দফায় লকডাউন বেড়ে ১৬ মে পর্যন্ত লকডাউন বাড়ানো হয়।

পরবর্তী খবর

আজ থেকে দোকানপাট-শপিংমল বন্ধ

অনলাইন ডেস্ক

আজ থেকে দোকানপাট-শপিংমল বন্ধ

লাকডাউনের সময় বাড়ায় আজ রোববার থেকে দোকানপাট, শপিংমল বন্ধ রাখার সিদ্ধান্ত বাংলাদেশ দোকান মালিক সমিতি।

সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন বলেন, ‘ঈদের আগে সরকার ১৬ মে পর্যন্ত লকডাউন বা বিধি-নিষেধের সময় নির্ধারণ করেছিল। কিন্তু এখন নতুন করে আরও সময় বাড়ানো হয়েছে। এই পরিস্থিতিতে আপাতত দোকান খোলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না। বন্ধ থাকবে।’

তবে, সরকারের সঙ্গে পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে, ভারতীয় ভ্যারিয়েন্টের কারণে চলমান লকডাউন বা বিধি-নিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করেছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

একদিনে মৃত্যু ২৫, শনাক্ত ৩৬৩

অনলাইন ডেস্ক

একদিনে মৃত্যু ২৫, শনাক্ত ৩৬৩

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো অতিমারি ভাইরাস করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে।  এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১২ হাজার ১৪৯ জনে।

একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩৬৩ জন। সবমিলিয়ে দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল সাত লাখ ৮০ হাজার ১৫৯ জন।

রোববার (১৬ মে) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

লকডাউন বৃদ্ধির প্রজ্ঞাপন জারি

অনলাইন ডেস্ক

লকডাউন বৃদ্ধির প্রজ্ঞাপন জারি

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো অতিমারি ভাইরাস করোনা সংক্রমণ রোধে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়িয়ে রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিস্তারিত আসছে...

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর