চল্লিশেও ফিট থাকার রহস্য

চল্লিশেও ফিট থাকার রহস্য

অনলাইন ডেস্ক

চল্লিশ বছরের পর নিজেকে ফিট রাখাটা বেশ গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। কারণ ত্রিশের পর থেকেই শরীরে নানা রকম অসুখ বাসা বাঁধতে শুরু করে।   কিন্তু আপনি যদি সহজ কিছু দৈনন্দিন কাজ করেন তাহলে  আপনি থাকতে পারবেন ফিট।   এজন্য আপনাকে খুব বেশি কিছু করতে হবে প্রতিদিনের কাজের সঙ্গে যোগ করবেন বাড়তি কয়েকটা টিপস।

শরীরকে ফিট রাখতে পরিমিত সুষম খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত ব্যায়াম করা এ সময়টায় খুবই জরুরি। তবে যাঁরা নিয়মিত জিমে গিয়ে ব্যায়াম করতে পারেন না, ব্যায়ামের বিষয়ে কিছু সহজ পরামর্শ।

১. আপনি যদি সকালে ঘুম থেকে না উঠতে পারেন এবং ব্যায়াম না করতে পারেন, তাহলে এই অভ্যাস করতেই হবে এমন কোনো কথা নেই। নিজের সময়মতো উঠুন এবং ঘরেই কিছু ফ্রি হ্যান্ড ব্যায়াম করুন।

আধা ঘণ্টার মতো যোগব্যায়াম বা স্ট্রেচ করুন।

২. হাঁটার জন্য একটু নির্দিষ্ট সময় বের করে নিন। একা হাঁটতে ভালো না লাগলে বন্ধুদের বলতে পারেন আপনার সঙ্গে হাঁটার জন্য। আর যদি আলাদা করে হাঁটার সুযোগ না হয়, তবে ধারেকাছে কোনো বাজারে যান এবং প্রয়োজনীয় জিনিসগুলো কিনুন। এতেও আপনার হাঁটা হয়ে যাবে।


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সূরা কাহাফ তিলাওয়াতে রয়েছে বিশেষ ফজিলত

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

নামাজে মনোযোগী হওয়ার কৌশল


৩. হাঁটার সময় পানির বোতল সঙ্গে রাখুন। আসল ব্যায়াম শুরুর আগে ওয়ার্মআপ করে নেবেন।

৪. খালি পেটে ব্যায়াম করবেন না। অন্তত ব্যায়ামের আগে একটা বিস্কুট বা এক টুকরো আপেল খেয়ে নেবেন।

৫. সকাল বা রাতের খাবারের সঙ্গে সঙ্গেই ব্যায়াম করা শুরু করবেন না। কিছুটা বিরতি দিন। এর পর শুরু করুন।

৬. লিফট এড়িয়ে হেঁটে যান। এতে বোঝা যাবে শরীর কতটা সুস্থ আছে। বিশেষজ্ঞরা বলেন, ছয়তলা যদি পাঁচবার ওঠানামা করা হয়, এটা ৩০ মিনিট জগিং করার সমান।

৭. সুস্থ দীর্ঘ জীবন পেতে এবং যৌবন ধরে রাখতে সকালে খানিকক্ষণ সূর্যালোকে থাকুন। সূর্যের আলোতে আছে ভিটামিন ডি যা হাড়কে মজবুত করে। এবং সঙ্গে মানসিক চাপ ও অবসন্নতাও কমিয়ে দেয়।

ব্যায়ামের জন্য এই বিষয়গুলো মেনে চললে চল্লিশের পর শরীরকে ফিট রাখতে কাজে দেবে।

news24bd.tv/আলী