নতুন নিয়মে বন্ধ হচ্ছে বহু জিমেইল অ্যাকাউন্ট

অনলাইন ডেস্ক

নতুন নিয়মে বন্ধ হচ্ছে বহু জিমেইল অ্যাকাউন্ট

প্রযুক্তি বিশ্বের জায়ান্ট গুগল তাদের অন্যতম জনপ্রিয় মেইলিং সার্ভিস জিমেইল তাদের সেবা ব্যবহারকারীদের বহু অ্যাকাউন্ট বন্ধ করে দিতে যাচ্ছে। কারণ হিসাবে বলা হচ্ছে ২ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার না করা অ্যাকাউন্ট তারা আর রাখবে না।

গুগল তাদের নতুন নিয়মের কারণে আগামী জুন মাস থেকে নিষ্ক্রিয় অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

গুগলের পক্ষ থেকে জানানো হয়, ব্যবহারকারীরা আর বিনামূল্যে গুগল ফটোজ ব্যবহার করতে পারবেন না। এছাড়া যে সমস্ত অ্যাকাউন্ট হোল্ডাররা জিমেইল, গুগল ড্রাইভ, ডকুমেন্টস, শিটস, স্লাইডস, ড্রইংস, ফর্মস এবং জ্যামবোর্ড ফাইলস ২ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করেননি, তাদের সেই সমস্ত অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়া হবে।


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সংবাদ উপস্থাপনায় ও নাটকে রূপান্তরিত দুই নারী

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

কমেন্টের কারণ নিয়ে যা বললেন কবীর চৌধুরী তন্ময়


অবশ্য, ইনঅ্যাক্টিভ অ্যাকাউন্ট হোল্ডারদের বিশ্বাসযোগ্য কন্টাক্টসদের কাছে তাদের অ্যাকাউন্ট সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য পৌঁছে দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে টেক জায়ান্টের পক্ষ থেকে। যদি সেই ইউজারের অ্যাকাউন্টটি ৩ থেকে ১৮ মাসের ব্যবধানে ইনঅ্যাক্টিভ থাকে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, আগামী জুন থেকে গুগল ফটোজে বিনামূল্যে ছবি রাখার সুবিধাও তুলে নেয়া হবে।

গুগলের নতুন নীতি অনুযায়ী ২ বছরেরও বেশি সময় ধরে যে সমস্ত অ্যাকাউন্টগুলো ইনঅ্যাকটিভ রয়েছে, সেগুলো পুরোপুরি ডিলিট করে দেওয়া হবে।

তবে এ নিয়ম কার্যকরের আগেই প্রত্যেক অ্যাকাউন্টধারীকে ই-মেইল মারফত সতর্কবার্তা পাঠানো হবে গুগলের পক্ষ থেকে। যা  তাদের নীতিমালা সংশোধনের পর থেকেই দেয়া হচ্ছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

গুগলকে ১ হাজার ৪৫ কোটি টাকা জরিমানা

অনলাইন ডেস্ক

গুগলকে ১ হাজার ৪৫ কোটি টাকা জরিমানা

মার্কিন টেক জায়ান্ট গুগলকে বড় অংকের জরিমানা করেছে ইতালির এন্টি-ট্রাস্ট অথরিটি। জরিমানার অর্থও কম নয় ১০২ মিলিয়ন ইউরো যা  বাংলাদেশি টাকায় প্রায় ১ হাজার ৪৫ কোটি টাকা । 

নিজেদের দেশের কোম্পানির একটি অ্যাপ ব্লক করায় গুগলকে এই জরিমানা করে গুগল।  তবে ইতালির এ ঘটনায় গুগলের এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।

বৃহস্পতিবার (১৩ মে) এক বিবৃতিতে ইতালির নিয়ন্ত্রক সংস্থা বলেন, বৈদ্যুতিক গাড়ি ব্যবহারকারীদের জন তৈরি এনেল এক্সের জুসপাস অ্যাপ গুগল তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এবং গুগল প্লে স্টোরে ব্লক করেছে। এই অ্যাপ দিয়ে গাড়ির মালিকেরা নিজের লোকেশনের কাছাকাছি চার্জিং স্টেশন খুঁজে নিতে পারেন।

তারা আরও জানায়, অ্যান্ড্রয়েড অটোতে দুই বছর ধরে জুসপ্যাককে অনুমতি দেয়নি গুগল। এর ফলে ব্যবহারকারীদের একটি ভিত্তি তৈরি করতে এনেল এক্স ব্যর্থ হতে পারে।

নিয়ন্ত্রক সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, গুগলের এই ‘প্রতিদ্বন্দ্বিতামূলক আচরণ ইলেকট্রিক যানবাহনের প্রসারণে নেতিবাচক প্রভাব তৈরির পাশাপাশি এর বিকাশকে গুরুতরভাবে প্রভাবিত করতে পারে।’

যত তাড়াতাড়ি সম্ভব মার্কিন প্রযুক্তি কোম্পানিটিকে ইউরোপীয় ইউনিয়নের আইন মেনে অ্যাপটি উন্মুক্ত করতে নির্দেশ দিয়েছে ইতালি সরকার।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

স্বল্প দামে সেরা তিন ফোন

অনলাইন ডেস্ক

স্বল্প দামে সেরা তিন ফোন

সাশ্রয়ী মূল্য যারা স্মার্টফোনের সন্ধানে আছেন তাদের জন্য বাজারে আছে কয়েকটি স্মার্টফোন। আমাদের দেশে ১০ হাজার টাকা দামের মধ্যে মোবাইলগুলোর চাহিদা ব্যাপক। তাই আপনাদের আজ জানাবো ১০ হাজার টাকার মধ্যে তিনটি ফোনের বিষয়ে...

শাওমি রেডমি ৯এ 
১০ হাজার টাকা দামের মধ্যে শাওমির পক্ষ থেকে একমাত্র ভালো মোবাইল হচ্ছে শাওমি রেডমি ৯এ। ৬.৫৩ইঞ্চির এইচডি প্লাস নচযুক্ত ডিসপ্লের ফোন রেডমি ৯এ তে রয়েছে ২জিবি র‍্যাম ও ৩২জিবি ইন্টারনাল স্টোরেজ।

মিডিয়াটেক এর হেলিও জি২৫ প্রসেসর দ্বারা চালিত রেডমি ৯এ ফোনটিতে রয়েছে ৫০০০মিলিএম্প এর বিশাল ব্যাটারি।

১৩মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৫মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা থাকছে রেডমি ৯এ তে। ফোনটিতে ফিংগারপ্রিন্ট না থাকলেও, থাকছে ফেস আনলক সিস্টেম।

শাওমি রেডমি ৯এ এর দামঃ ৯,৯৯৯ টাকা

রিয়েলমি সি১১
১০ হাজার টাকা দামের মধ্যে থাকছে রিয়েলমির রিয়েলমি সি১১। বেশ কম্পিটিটিভ প্রাইসিং নিয়ে রেডমি ৯এ এর অধিকাংশ ফিচারই প্রদান করছে ফোনটি। মিডিয়াটেক হেলিও জি৩৫, ৫০০০মিলিএম্প ব্যাটারি,  ১৩ মেগাপিক্সেঅ ক্যামেরাসহ বেশিকিছু সাদৃশ্য রয়েছে রিয়েলমি সি১১ ও রেডমি ৯এ ফোন দুইটির মধ্যে। 

ফোনটির প্রধান আকর্ষণ হচ্ছে এর ক্যামেরা। এই দামে রিয়েলমি সি১১ ফোনটি অফার করছে স্লো-মোশন ভিডিও রেকর্ডিং ফিচার।

মোবাইলটির ক্যামেরাতে আরো রয়েছে নাইট মোড, যা এই দামে অনন্য।

রিয়েলমি সি১১ এর দামঃ ৮,৯৯০ টাকা

ভিভো ওয়াই১এস 
১০ হাজার টাকার মধ্যেই পেয়ে যাবেন ৬.২২ ইঞ্চির ফোন, ভিভো ওয়াই১এস ফোনটি। ২ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজের ফোনটিতে রয়েছে ৪০৩০ মিলিএম্প এর ব্যাটারি৷ মিডিয়াটেক এর হেলিও এ৩৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে ফোনটিতে। 


১৩ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা ও ৫ মেগাপিক্সেলের সেল্ফি ক্যামেরা রয়েছে ফোনটিতে।

ভিভো ওয়াই১এস এর দামঃ ৮,৯৯০ টাকা

ews24bd.tv/আলী

পরবর্তী খবর

এই সপ্তাহের মধ্যেই পৃথিবীতে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ

অনলাইন ডেস্ক

এই সপ্তাহের মধ্যেই পৃথিবীতে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ

এই সপ্তাহের মধ্যে পৃথিবীতে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ, এমনটিই জানিয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। তবে ঠিক কখন পৃথিবীর কোন অংশে রকেটটির ধ্বংসাবশেষ আছড়ে পড়বে সেটা এখনো বলা যাচ্ছে না।

বিজ্ঞানীরা বলেছেন, রকেটটি মে মাসের ১০ তারিখে অথবা এর দুই দিন আগে বা পরে পৃথিবীতে এসে পড়তে পারে।

তবে ধ্বংসাবশেষটি জনাকীর্ণ এলাকায় পড়বে না বলে আশা করে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অস্টিন বলেন, ‘আমরা আশা করছি এটি এমন এক জায়গায় পড়বে, যেখানে মানুষ থাকবে না। কারো ক্ষতি হবে না। মহাসাগর কিংবা এমন কোনো স্থান হতে পারে।’

চীনের সমালোচনা করে তিনি বলেন, ‘যে বিষয় আমরা পরিচালনা করতে পারব না, সেটি সম্পর্কে আগে থেকেই সবার সতর্ক হওয়া উচিত।’


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

মিষ্টি বিতরণে পুলিশের বাঁধা, ২০ কেজি রসগোল্লা জব্দ

ইসরাইলের বিরুদ্ধে লড়াই করা মুসলিম উম্মাহর ধর্মীয় দায়িত্ব: হুথি নেতা

শত বছরের পুরনো বিয়ের রীতি ভাঙলেন ‘হার্ডকোর ফেমিনিস্ট’ যুবক


এদিকে চীনের মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, ক্ষতি কমাতে তারা প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেন।

উল্লেখ্য, ২৯ এপ্রিল চীনের নতুন স্পেস স্টেশনটির একটি মডিউল কক্ষপথে বহন করতে এই রকেটটি উৎক্ষেপণ করা হয়েছিল।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

ফেসবুক-ইনস্টাগ্রামে ট্রাম্পের নিষেধাজ্ঞা বহাল

অনলাইন ডেস্ক

ফেসবুক-ইনস্টাগ্রামে ট্রাম্পের নিষেধাজ্ঞা বহাল

সহিংসতায় উসকানি দেওয়ার অভিযোগে বিগত মার্কিন নির্বাচনের সময় যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারের ওপর যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল আজ বুধবার ফেসবুকের ওভারসাইট বোর্ড সেই নিষেধাজ্ঞা বহাল করেছে। 

সাময়িকভাবে তার অ্যাকাউন্ট বন্ধ রেখে তা আবার চালু করা হবে কি না তা মূল্যায়ন করার জন্যই ফেসবুকের ওভারসাইট বোর্ড আজ বৈঠকে বসেছিল। সেই বৈঠক থেকে তারা ট্রাম্পের ওপর ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা বহালের সিদ্ধান্ত দিয়েছে। 

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, মার্কিন কংগ্রেস ভবনে সহিংসতার পরের দিন থেকে ডোনাল্ড ট্রাম্পকে ফেসবুকে নিষিদ্ধ করা ন্যায়সঙ্গত, তবে এই নিষেধাজ্ঞার কার্যকরতা কত দিন থাকবে তা পুনর্বিবেচনা করা দরকার বলে জানিয়েছে ‘ওভারসাইট বোর্ড’ বা তদারকি বোর্ড ।

এর আগে, গত ৭ জানুয়ারি ফেসবুক ও ইন্সটাগ্রাম ট্রাম্পের অ্যাকাউন্ট ব্যান করে। এ বিষয়ে নিজেদের অবস্থানও পরিষ্কার করে ফেসবুক। তারা বলেন, ‘আমাদের বিশ্বাস এ সিদ্ধান্ত ছিল প্রয়োজনীয় এবং যথার্থ। এখন বোর্ডের সিদ্ধান্তটা জানা গুরুত্বপূর্ণ। বোর্ডের সিদ্ধান্ত আসার আগ পর্যন্ত তার আইডি ব্যান থাকবে।

রয়টার্স জানায়, ওভারসাইট বোর্ড কী সিদ্ধান্ত দেয় তা দেখার অপেক্ষায় ছিলেন অনেকেই, কারণ ভবিষ্যতে রাষ্ট্রনেতারা নিয়ম ভাঙলে ফেসবুক কেমন পদক্ষেপ নেবে, বোর্ডের সিদ্ধান্তেই তার ইঙ্গিত মিলবে। 

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

ঈদের সালামি নিয়ে বিকাশের ভিন্ন আয়োজন

অনলাইন ডেস্ক

ঈদের সালামি নিয়ে বিকাশের ভিন্ন আয়োজন

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ উপলক্ষে সালামির প্রচলন সেই প্রাচীন কাল থেকেই। প্রযুক্তির সহায়তায় সময়ের সাথে তাল মিলিয়ে সেই সালামিতে ভিন্ন মাত্রা এনেছে বিকাশ। বিকাশ অ্যাপের ডিজিটাল গ্রিটিংস কার্ডের মাধ্যমে সেন্ডমানির সাথে প্রিয়জনকে জানানো যাবে শুভকামনা, অনুভূতি, স্নেহ-ভালবাসার অভিব্যক্তি। গ্রাহক চাইলে এই ‘গ্রিটিংস কার্ড’ টিকে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে নিজেদের বিশেষ মুহূর্তগুলোকে আরো স্মরণীয় ও আনন্দময় করে নিতে পারেন।

গ্রিটিংস কার্ড সহ সালামি পাঠাতে বিকাশ অ্যাপ থেকে যে নম্বরে সেন্ড মানি করা হবে তা নির্বাচন করার পরপরই নিচের অংশে ‘আপনার উদ্দেশ্য সিলেক্ট করুন’ ট্যাবটি দেখতে পাবেন গ্রাহক। সেখানে থাকা ঈদ সালামি অথবা ঈদ মোবারক অপশনগুলো থেকে যে কোন একটি নির্বাচন করা যাবে।

এরপর টাকার অংক লিখে পরের ধাপে গেলে রেফারেন্স অংশের নিচে ‘কার্ডের ম্যাসেজ আপডেট করুন’ ট্যাব দেখা যাবে। গ্রাহক চাইলে বিকাশ অ্যাপে সংযুক্ত “ঈদের আনন্দ ঘরে ঘরে, সালামি দিলাম বিকাশ করে” অথবা ‘এই ঈদ আপনার জীবনে নিয়ে আসুক শান্তি ও সমৃদ্ধি। ঈদ মোবারক।’ এই ম্যাসেজ দুটি রাখতে পারেন অথবা নিজের পছন্দমত নতুন ম্যাসেজ লিখে দিতে পারেন। বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই ম্যাসেজ লেখার সুযোগ রয়েছে। স্বাক্ষরের অংশে নিজের নাম বা সম্পর্কের পরিচয় যেমন মা, চাচা, মামা, ভাই, বোন ইত্যাদি লিখে দিতে পারবেন। পরের ধাপে বিকাশ পিন দিলেই গ্রিটিংস কার্ড সহ সেন্ড মানি করা হয়ে যাবে।

যে গ্রাহক, ঈদ মোবারক বা ঈদ সালামি গ্রিটিংস কার্ড সহ পেয়েছেন, তিনি তার ডিভাইসের নোটিফিকেশনে একটি গিফট বক্স দেখতে পাবেন। বক্সে ক্লিক করে বিকাশ অ্যাপে ঢুকলেই উপহারের পরিমান এবং ম্যাসেজ দেখতে পাবেন। তিনি চাইলে সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিভিন্ন মাধ্যমে কার্ডটি শেয়ার করতে পারবেন যেখানে টাকার অংক দেখা যাবে না কেবল ম্যাসেজটি দেখা যাবে।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর