বাংলাদেশে আর ব্যবসা করতে চান না আজিজ মোহাম্মদ ভাই

অনলাইন ডেস্ক

বাংলাদেশে আর ব্যবসা করতে চান না আজিজ মোহাম্মদ ভাই

আজিজ মোহাম্মদ ভাই

বাংলাদেশ থেকে ব্যবসা গোটাতে চাইছেন দেশের আলোচিত শিল্পোদ্যোক্তা আজিজ মোহাম্মদ ভাই ও তার পরিবারের সদস্যরা। মহামারী করোনা ভাইরাসের আগে থেকেই ব্যবসা গোটানোর এ চেষ্টা চলছে।

শিল্প-বাণিজ্য-অর্থনীতিবিষয়ক বাংলা দৈনিক পত্রিকা দৈনিক বণিক বার্তা'র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিতে দেশি-বিদেশি ক্রেতার সঙ্গে যোগাযোগও করেছেন তারা। কিন্তু ক্রেতাদের প্রস্তাবিত দাম তাদের প্রত্যাশার সঙ্গে মেলেনি। ফলে নতুন ক্রেতার কাছে বিক্রির প্রস্তাব ও দরকষাকষির প্রক্রিয়া চলমান রয়েছে।

বণিক বার্তা বলছে, আজিজ মোহাম্মদ ভাইয়ের হাত ধরেই যাত্রা করেছিল পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। তালিকাভুক্ত আরেক কোম্পানি এমবি ফার্মাসিউটিক্যালস লিমিটেডেরও স্বত্বাধিকারী তিনি ও তার পরিবার। বর্তমানে পরিবারটি বসবাস করছে থাইল্যান্ডে। মাঝেমধ্যে দেশে এসে ব্যবসা দেখাশোনা করছিলেন তার স্ত্রী নওরীন আজিজ মোহাম্মদ ভাই, চাচা মুবারক আলীসহ স্বজনরা।

সম্প্রতি দেশের একটি শীর্ষস্থানীয় করপোরেট গ্রুপের কাছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও এমবি ফার্মাসিউটিক্যালস বিক্রির প্রস্তাব দিয়েছেন ‘মোহাম্মদ ভাই’ পরিবারের সদস্যরা। একটি ব্যাংক ও বেশ কয়েকটি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি তাদের পক্ষ হয়ে ক্রেতাদের কাছে শেয়ারগুলো বিক্রির জন্য দেনদরবার করছে। শিল্প গ্রুপটির সঙ্গে যুক্ত একাধিক পক্ষসহ বিভিন্ন সূত্রে এ তথ্য জানা গেছে।


শত বিঘায় শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

৩৩৭ জনকে উপসচিব পদে পদোন্নতি

আটকে গেল ব্রাজিল-আর্জেন্টিনার লড়াই

শিক্ষার্থীকে পিটিয়ে জখম মাদ্রাসার শিক্ষক প্রেপ্তার


ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বর্তমান বাজার মূলধন ৩ হাজার ৩৬২ কোটি টাকা। আর ১০২ কোটি টাকা বাজার মূলধন আছে এমবি ফার্মাসিউটিক্যালস লিমিটেডের। দুটি কোম্পানিরই সিংহভাগ শেয়ারের মালিকানা মোহাম্মদ ভাই পরিবারের। এর মধ্যে শুধু আজিজ মোহাম্মদ ভাইয়ের মালিকানাধীন শেয়ারের বর্তমান বাজারমূল্য ৫৫০ কোটি টাকার বেশি।

আজিজ মোহাম্মদ ভাই পরিবারের সঙ্গে যুক্ত একাধিক সূত্রের ভাষ্যমতে, থাইল্যান্ড, মালয়েশিয়া, হংকং, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে ‘মোহাম্মদ ভাই’ পরিবারের ব্যবসা রয়েছে। দেশে শেয়ারবাজার কেলেঙ্কারি, হত্যাকাণ্ড, মাদক বাণিজ্যসহ নানা বিতর্কে জড়িয়ে ভাবমূর্তি সংকটে পড়েছে পরিবারটি। এ অবস্থায় বাংলাদেশে থাকা কোম্পানিসহ অন্যান্য সম্পদ বিক্রি করে এ পরিবারের সদস্যরা থাইল্যান্ডে স্থায়ী নিবাস গড়তে চাইছেন।

বণিক বার্তার প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ

অনলাইন ডেস্ক

সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় অবস্থিত সোনাহাট স্থলবন্দর দিয়ে আগামী ১০ মে থেকে ১৫ মে পর্যন্ত আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। 

সোনাহাট স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তফা জামান স্বাক্ষরিত এক চিঠিতে গতকাল এ সিদ্ধান্তের বিষয়ে জানানো হয়।

সোনাহাট স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক), বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সোনাহাট ক্যাম্পের কমান্ডার, সোনাহাট স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক সমিতি এবং স্থলবন্দরের বিপরীত দিকে অবস্থিত ভারতের আসাম রাজ্যের ধুবড়ি জেলার গোলকগঞ্জ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের এ তথ্য জানানো হয়েছে।


মমতার মন্ত্রিসভার শপথ আজ

পদ্মার চরে জন্ম নেওয়া সেই শিশুর নাম দেওয়া হলো ‘পদ্মা’

১০ মে, ইতিহাসের এই দিনে


সোনাহাট স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সরকার রকীব আহমেদ জুয়েল বলেন, আগামী ১৬ মে থেকে বন্দর দিয়ে আবারও নতুন করে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিক্ষোভে বাড়ল ঈদের ছুটি

অনলাইন ডেস্ক

বিক্ষোভে বাড়ল ঈদের ছুটি

গাজীপুরের হোতাপাড়ায় ঈদের ছুটি বাড়ানোর দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে গার্মেন্টস কারখানার শ্রমিকরা।

রোববার (৯ মে) বেলা সাড়ে তিনটার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পলমল গ্রুপের সাফা সোয়েটার লিমিটেডের শ্রমিকরা বিক্ষোভ করে। পরে পুলিশের হস্তক্ষেপে শ্রমিকদের দাবি পুনর্বিবেচনা করে তাৎক্ষণিক ছুটি বাড়ানোর কথা ঘোষণা দেয় কারখানা কর্তৃপক্ষ।

জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মামুন সংবাদ পেয়ে ফোর্স সহকারে সাফা সোয়েটারসে এসে শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ঘটনা নিয়ন্ত্রণ করতে সক্ষম হন। 

পুলিশ জানায়, পলমল গ্রুপের সাফা সোয়েটার কারখানায় ঈদ উপলক্ষে সাত দিনের ছুটির ঘোষণা করে কর্তৃপক্ষ। একই গ্রুপের অন্য একটি প্রতিষ্ঠানে ১০ দিনের ছুটি ঘোষণা হলে বাধে বিপত্তি। তিন দিনের ছুটি বাড়ানো নিয়ে বিক্ষুদ্ধ শ্রমিকরা কারখানার বাইরে নেমে আসে। পরে কর্তৃপক্ষ দাবি মানলে অবরোধ তুলে নেওয়া হয়। 

শ্রমিকদের দাবির বিষয়ে কারখানার জেনারেল ম্যানেজার নুরশেদ আলম বলেন, কারখানার প্রচুর কাজের চাহিদা রয়েছে। তাই ঈদে শ্রমিকদের সাত দিনের ছুটি দিয়েছিল কর্তৃপক্ষ। কারখানার সিদ্ধান্তের বিষয়ে যেহেতু শ্রমিকরা আপত্তি জানিয়েছে তাই আমরা তাদের দাবি মেনে নিয়েছি।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

কুড়িগ্রামে প্রথমবারের মতো কৃত্রিম জলাধারে স্পিরুলিনা চাষ শুরু

হুমায়ুন কবির সূর্য, কুড়িগ্রাম

কুড়িগ্রামে প্রথমবারের মতো দেশের কৃত্রিম জলাধারে সবুজ হিরা খ্যাত স্পিরুলিনা চাষ হচ্ছে। এতে আত্ননির্ভরশীল হয়ে উঠছেন অনেকেই। পাশাপাশি দেশের পুষ্টি চাহিদা পূরণে রাখবে গুরুত্বপূর্ণ ভূমিকা, বলছেন উদ্যোক্তারা। 

সরকারি সহায়তা থাকলে কেমিক্যাল হবে সহজলভ্য। আর তবেই স্পিরুলিনা বিদেশে রপ্তানি সম্ভব বলে দাবি তাদের। প্রায় তিন মাস আগে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রশিক্ষণ নিয়ে স্পিরুলিনা বা সামুদ্রিক শৈবালের চাষ শুরু করেন সাত তরুণ উদ্যোক্তা। 

প্রায় সাড়ে তিন লাখ টাকা ব্যয়ে বাণিজ্যিকভাবে স্পিরুলিনা চাষের জন্যই বিশেষভাবে তৈরি করেন ২৪ হাজার লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন একটি জলাধার। চারিদিকে জাল আর পলিথিন দিয়ে নিখুঁতভাবে তৈরি করা হয়েছে বিশাল এই জলাধারটি। দৈর্ঘ্য ৩১ফুট ও প্রস্থ ৭ফুট মাপের দুটি হাউজে ১২হাজার করে ২৪ হাজার লিটার পানি ধারণ করে জলাধারটি। 

বীজ হিসেবে ১১ কেজি মা শৈবাল বা মাদার কালচার পানিতে দেয়া হয়। রোদ বেশি থাকলে উৎপাদন বেশি হয়। সমুদ্রের পানি উপাদানের জন্য জলাধারে দিতে হয় সাত ধরনের ওষুধ। শৈবাল সংগ্রহ করা হয় ছাঁকুনি দিয়ে। সঠিকভাবে বাজারজাত করা গেলে মাসে এই খামারে ২০ থেকে ৩০হাজার টাকা খরচ করে ২ থেকে ৩ লাখ টাকা আয় করা সম্ভব বলে জানান উদ্যোক্তারা। 


নিয়ন্ত্রণ হারানো চীনের রকেট পড়লো ভারত মহাসাগরে

যাত্রীদের চাপ সামলাতে সব ফেরিঘাটে বিজিবি মোতায়েন

অবশেষে করোনামুক্ত হলেন খালেদা জিয়া

কাবুলে স্কুলের পাশে বোমা বিস্ফোরণে নিহত ৫৫


সুপার ফুড স্পিরুলিনার সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছানো গেলে এটি বাজারজাতকরণ সহজ হবে। এছাড়াও  সরকারি সহযোগিতা পেলে দেশে তৈরি হবে অনেক উদ্যোক্তা-এমনটাই মনে করেন কৃষি অফিসার। 

দেশের চাহিদা পূরণের পাশাপাশি স্পিরুলিনা রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব, বলছেন বিশেষজ্ঞরা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বগুড়ার মাঠে মাঠে ধান কাটার উৎসব, মারাইয়ে ব্যস্ত কৃষাণ-কৃষাণি

অনলাইন ডেস্ক

বগুড়ার মাঠে মাঠে এখন চলছে ধান কাটা আর মাড়াইয়ের কাজ। বোরো ধান ঘরে তুলতে কৃষক-কৃষাণিরা ব্যস্ত সময় কাটাচ্ছেন। এদিকে, ধান উৎপাদনে এবারও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে প্রত্যাশা কৃষি বিভাগের।  

সবুজ ধান ক্ষেত এখন সোনালী রং ধারন করেছে। বাতাসে দুলছে কৃষকের সোনালী স্বপ্ন। বৈশাখের প্রখর রোদ আর গরম উপেক্ষা করে ধান কাটায় ব্যস্ত কৃষক। কৃষি শ্রমিকের পাশাপাশি গৃহীনিরাও ব্যস্ত সময় পার করছেন বোরো ধানের ক্ষেতে।

শষ্য ভান্ডার খ্যাত বগুড়ার মাঠে বোরো ধান কাটার পাশাপাশি চলছে ধান মাড়াই এর কাজ। এরপর হাট বাজারে বেচাকেনার পালাও শুরু। কাঁচা ও শুকনো ধানের দাম এবারে ভাল বলে জানিয়েছেন চাষিরা।

ফলন ও দাম বেশি হওয়ায় জেলার প্রায় ৪৭ হাজার হেক্টর জমিতে কাটারীভোগ জাতের ধান চাষ হয়েছে। ফেব্রুয়ারির থেকে মার্চের মাঝামাঝি পর্যন্ত ধান চাষ শেষে এপ্রিল মাসের শেষ থেকে শুরু হয় বোরো ধান কাটা।  

এবারের মতো আগামিতেও ধানের আবাদ আরও বাড়বে বলে আশা করছেন কৃষি কর্মকর্তা।

চলতি বছর বগুড়ায় ১ লাখ ৮৮ হাজার ৬১৫ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ লাখ ৭২ হাজার ৯৭৪ মেট্রিক টন।

news24bd.tv / কামরুল  

পরবর্তী খবর

বেড়েছে মুরগির দাম, নাগালের বাইরে ইলিশ

সুলতান আহমেদ

ঈদ সামনে রেখে রাজধানীর বাজারে বেড়েছে সব ধরনের মুরগির দাম। পাশাপাশি অনেকটাই সাধারণের নাগালের বাইরে রুপালি ইলিশসহ দেশি মাছ। 

খুচরা পর্যায়ে মসলার দাম বাড়লেও পাইকারি বাজারগুলোতে তা স্থিতিশীল। এদিকে ক্রেতাদের জন্য স্বস্তির খবর, কমতে শুরু করেছে চালের দাম। 

ঈদের আগে শেষ শুক্রবার, স্বাভাবিক ভাবেই বাড়তি ভিড় রাজধানীর কারওয়ান বাজারে। ঈদের চাহিদার কথা মাথায় রেখে মাংস প্রেমীদের আনাগোনা বেশি মুরগি কিংবা গরুর মাংসের দোকানে। 


কে বলেছে আমি হাসপাতালে ভর্তি? : তোফায়েল আহমেদ

নিষেধাজ্ঞা সত্ত্বেও যাত্রী নিয়ে শিমুলিয়াঘাট ছাড়লো ফেরি

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদের অবস্থা এখনও সংকটাপন্ন

নারায়ণগ‌ঞ্জের মে‌রিনা লন্ড‌নের অ্যাসেম্বলি মেম্বার নির্বাচিত


সেই সুযোগে কেজি প্র্রতি ২০ থেকে ৫০ টাকা বেড়েছে ব্রয়লার, কক, দেশি মুরগির দাম। তবে গরুর মাংস বিক্রি হচ্ছে আগের মতোই ৫৮০ টাকা কেজিতে। মাংস রান্নার জন্য প্রয়োজন বিভিন্ন রকম মসলা। ঈদ আসলে তাই দাম বাড়তে দেখা যায় সেই সব পণ্যের। 

তবে এবছর আমদানি ভালো হওয়ায় দাম বাড়েনি পাইকারি পর্যায়ে। যদিও খুচরা পর্যায়ে দাম বৃদ্ধির অভিযোগ রয়েছে। কদিন আগেই শুরু হয়েছে নদীতে রুপালি ইলিশ ধরা। তবে সরবরাহ বাড়েনি বাজারগুলোতে। ফলে দাম এখনও হাতের নাগালে আসেনি। 

পাশাপাশি নানা অযুহাতে বাড়তি দাম চাওয়া হচ্ছে দেশি মাছের। তবে নিম্ন আয়ের মানুষের স্বস্তি ফিরতে শুরু করেছে চালের বাজারে। দীর্ঘদিন ধরে বাড়তে থাকা চালের দাম এবার কিছুটা কমেছে বলে জানালেন বিক্রেতারা। ঈদের পর দাম আরোও নিয়ন্ত্রণে আসার পূর্বাভাসও দিচ্ছেন বিক্রেতারা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর