অস্তিত্ব রক্ষায় এখনো সংগ্রামী নারী, তবে আজো ন্যয্যতা আর নিরাপত্তা বঞ্চিত

অস্তিত্ব রক্ষায় এখনো সংগ্রামী নারী, তবে আজো ন্যয্যতা আর নিরাপত্তা বঞ্চিত

Other

নারী। আড়াইশো বছর ধরে অস্তিত্ব রক্ষায় এখনো সংগ্রামী। যারা পরিবার থেকে গড়েন সমাজ। মাঠ, ঘাট, কিংবা কল কারখানায় শোষিত, নির্যাতিত এই নারী।

তারা মুক্তির প্রতিক্ষায়। নিরবে নিভৃতে কাঁদে তাদের স্বপ্ন।  

রৌদ্রের খরাতাপে পাথর শ্রমিক মরিয়মের এই সংগ্রাম শুধু নারীকে টিকিয়ে রাখতে নয়, সেই সাথে পরিবারকে রক্ষারও। কিন্তু তাতেও কি জোটে ন্যায্য মুজুরী বা মর্যাদাটুকু ?

পুরুষের সঙ্গে কাঁদে কাঁদ মিলিয়ে নারী সমানতালে এ বিশ্বকে উন্নত করলেও আজো ন্যয্যতা আর নিরাপত্তা বঞ্চিত।

এখনো ঘর গৃহস্থালী কিংবা মাঠ ঘাট থেকে বাহিরে আসতে পারেনি এদেশের বেশিরভাগ নারী।

news24bd.tv

উত্তরাঞ্চলের দারিদ্রপীড়িত রংপুরসহ দেশের বিভিন্ন জেলায় এখনো পুরুষের পাশাপাশি সমানতালে কায়িক শ্রম দিয়ে যাচ্ছেন নারীরা। তারাও বঞ্চিত। আছে অধিকার নিয়ে অসন্তোষ।


বিশ্ব নারী দিবস আজ

নারীর কর্মসংস্থান হলেও বেড়েছে নির্যাতন নিপীড়ন

খুলনায় সওজ কার্যালয় ঘেরাও কর্মসূচি, ক্ষোভ

৭ই মার্চের অনুষ্ঠান থেকে বেড়িয়ে গেলেন অথিতিরা


পোশাক শিল্প থেকে ভারী শিল্প সবক্ষেত্রে নারীর শ্রম আছে। সেই সাথে আছে শোষণও। নেই শুধু মর্যাদা। তাই নারী মর্যাদাহীন আর বঞ্চিত হলে অমানবিক হবে সমাজ, পিছিয়ে যাবে রাষ্ট্র। এমন মত নারী অধিকারকর্মীদের।

১৮৫৭ সালে নিউইয়র্কের নারী শ্রমিকদের অধিকার আদায়ের আন্দোলনের পর ১৯১১ সাল থেকে প্রতিবছর ৮মার্চ পালিত হয়ে আসছে আন্তর্জাতিক নারী দিবস। স্বাধীনতার ৫০ বছরে এখনো দেশে হত্যা ধর্ষণ আর নির্যাতনের মত খড়গ নেমে আসছে নারীদের উপর। পুলিশের তথ্য মতে, পাঁচ বছরে সারাদেশের থানাগুলিতে ২৬ হাজার ৬৯৫টি ধর্ষণের মামলাই হয়েছে।

রাষ্ট্রকে এগিয়ে নিতে নারীর ভুমিকা গুরুত্বপূর্ণ। তাই শিক্ষা ও কর্মক্ষেত্রে নারীকে সমান অধিকার আর নিরাপত্তা নিশ্চিত করলেই মিলবে নারীর প্রকৃত মুক্তি। গড়বে নতুন সমতার বিশ্ব।
news24bd.tv/আয়শা