প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার

প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার

Other

গত বছর নারী দিবসে লেখাটি লিখেছিলাম। এই এক বছরে তাৎপর্যগত দিক থেকে সংস্কারের ভাবনার একটুও হেরফের হয়নি। বরং বলা যায় বেড়েছে। তাই সঙ্গত কারণে লেখাটি আবার দিলাম।

শৃঙ্খল ভাঙার গান গেয়েই যাব মৃত্যু অবধি।  

'প্রজন্ম হোক সমতার,
সকল নারীর অধিকার'

কথাগুলো শুনতে বেশ ভালো লাগে, কেমন যেন নান্দনিকতার ছোঁয়া আছে। কিন্তু সমতাটা কোথায়? আবার সমতার অধিকার? তাও আবার সকল নারীর? 

নারীতে পুরুষে, মানুষে মানুষে সমতা হওয়ার কথা। কিন্তু আমাদের দেশের প্রেক্ষাপটে কোথাও কি সমতা আছে? স্বামীর অনুমতি না নিয়ে বাইরে যাওয়া, বাচ্চাদের প্রতি যত্নশীল না হওয়া, স্বামীর সঙ্গে তর্ক করা, যৌন সম্পর্ক করতে অস্বীকৃতি জানানো, খাবার পুড়িয়ে ফেলার মতো অতি তুচ্ছ যে কোন অন্তত একটি কারণে পুরুষের কাছে মার খায় নারী এবং এই মার খাওয়াকেও যৌক্তিক মনে করে এ দেশের ২৫.৪ শতাংশ নারী।

যাদের বয়স ১৫ থেকে ৪৯ বছরের মধ্যে এবং যারা বিবাহিত । হিসেবটি সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস)। পুরুষেরা মার দিচ্ছে এবং নারীরা তাতে সমর্থন দিচ্ছে। কী ভয়াবহ অবস্থা !!

এই যে সমর্থন দেওয়া নারীরা আসলে কারা? নিশ্চিতভাবে এরা পুরুষতন্ত্রের প্রতিভূ। এদের সমর্থনের কারণে পুরুষেরা অনায়াসেই সেই অপকর্মটি করে পার পেয়ে যায়। এদেশের নারীদের মানসিকতার যে ভয়াবহ চিত্র ফুটে উঠেছে, তাতে বোঝা যায়, নারীরা নিজেরাই তাদের অধিকার এবং মর্যাদার বিষয়ে সচেতন নয়।  

এমন মানসিকতা যে দেশের নারীদের, সে দেশে পুরুষ ওৎ পেতে থাকবেই। তাই জন্ম থেকে শুরু হয়ে মৃত্যু পর্যন্ত নারীর আর মানুষ হওয়া হয় না। এখনও ভূমিষ্ট হওয়ার পর সন্তানটি ছেলে হলে পরিবারে আনন্দের হিল্লোল বয়ে যায়। কন্যা হলে এমনটি দেখা যায় না। তখন পরিবারের অনেকেই ব্যর্থ ফিকে হাসি দিয়ে বলে, " সমস্যা নাই, পরেরবার নিশ্চয়ই ছেলে হবে'।  


বিশ্ব নারী দিবস আজ

নারীর কর্মসংস্থান হলেও বেড়েছে নির্যাতন নিপীড়ন

অস্তিত্ব রক্ষায় এখনো সংগ্রামী নারী, তবে আজো ন্যয্যতা আর নিরাপত্তা বঞ্চিত

সাইবার অপরাধের সবচেয়ে বড় ভুক্তভোগী নারীরা


এই যে সংরক্ষিত অধিকার নিয়ে কন্যা সন্তানটি পৃথিবীর মুখ দেখলো, মৃত্যু অবধি তার আর পরিবর্তন ঘটলো না। দুঃখের বিষয়, নারী বুঝতেই পারে না বা তাকে বুঝতে দেওয়া হয় না, যে সে তীব্র বৈষম্যের শিকার।  

পিতার সম্পতিতে সে ভাইয়ের সমান হলো না, স্বামীর সংসারেও সে অপাংক্তেয়ই থেকে গেল। 'নারীর পূর্ণতা মার্তৃত্বে'..... জাতীয় বাক্যে প্রবোধ দেওয়ার চেষ্টা মাত্র। সেই পূর্ণতাও আবার পুত্র সন্তান জন্ম দেওয়ার মধ্যে নিহিত।

সাফল্যের চূড়ায় বসে থাকা অল্প কয়েকজন নারী গোটা সমাজের প্রতিনিধি নয়। দেশের সংখ্যাগরিষ্ঠ নারীর অর্থনৈতিক এবং সামাজিক অবস্থানের সূচকই নারীর বাস্তবতা। আর গোটা কয় নারীর সামনে এগিয়ে যাওয়ার পেছনের কাহিনীটাও কম কষ্টসাধ্য নয়। নারীদের শিক্ষিত এবং সচেতন হওয়ার আনুপাতিক হার বাড়ার কারণে পরিবর্তিত হচ্ছে নারীকে শৃঙ্খলিত করার ধরন ও প্রকৃতিও।  

নারী মাত্রই জানে প্রতিনিয়ত কতটা অবহেলা, অসম্মান আর আত্মগ্লানির ভেতর দিয়ে যেতে হয় । কত নারী বুক সমান হতাশা, দীর্ঘশ্বাস, অবহেলা, আক্ষেপ নিয়ে নির্ঘুম রাত পার করে, সে হিসেবটা শুধু নারীরাই জানে। যে দেশে, সমাজে, পরিবারে আজও মেয়েদের মানুষ ভাবতেই শেখেনি, তার ইচ্ছা–অনিচ্ছার মূল্যায়ন করতে জানে না, সেখানে মেয়েদের মানসিক স্বাস্থ্য নিয়ে ভাববার সময় কই ! 

এতো মানুষের ভিড়ে একাকিত্ব আর তীব্র দহনে নারীদের দীর্ঘশ্বাস শুধু চার দেয়ালের ভেতরেই ঘুরপাক খায়। যাইহোক, অধিকার কেউ দেবে না, আদায় করতে হবে। কিভাবে? যোগ্য হয়ে। কার কাছে যোগ্য হতে হবে? নিজের কাছে।  

তীব্র ঘাত প্রতিঘাত উপেক্ষা করে অর্থনৈতিক মুক্তির মাধ্যমে, নিজের অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে। তার আগে নারীকে বুঝতে হবে পুরুষশাসিত সমাজ কিছু সস্তা অজুহাতে শৃঙ্খল পড়িয়েছে নারীকে, নিজের স্বার্থে। সে অধিকার বঞ্চিত, উপেক্ষিত, অবহেলিত।
 
সংস্কারের পলেস্তারা খসাতে হবে নারীকেই। শিরদাঁড়া সোজা করে তাকাতে হবে সামনের পানে। হার ভাঙা খাটুনি দিয়ে বিনা পারিশ্রমিকে প্রতিদিন যুদ্ধ তো করতেই হয়। এবার যুদ্ধটা হোক নিজের সাথে, জীবন জয়ের যুদ্ধ।

news24bd.tv/আয়শা