টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল লর্ডসে নয় সাউদাম্পটনে

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল লর্ডসে নয় সাউদাম্পটনে

অনলাইন ডেস্ক

করোনার প্রভাবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভেন্যুর পরিবর্তন আনা হয়েছে। লর্ডসে নয় ভারত-নিউজিল্যান্ডের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে সাউদাম্পটনে। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি। প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল ভারত ও নিউজিল্যান্ড।

আগামী ১৮ জুন শুরু হবে ফাইনালের মহারণ। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী লর্ডস ছিল ফাইনালের ভেন্যু। কিন্তু করোনার কারণে লর্ডসের আবাসিক হোটেলগুলোর অচলাবস্থা এখনো কাটেনি। এমন পরিস্থিতিতে খেলোয়াড়দের বায়ো সেফটি বাবলে রাখা একটু ঝামেলার কাজই বটে।

‘ক্রিকেটের মক্কা’ খ্যাত লর্ডস ছেড়ে কেন সাউদাম্পটনে গেল ফাইনালের ভেন্যু? সৌরভ জানালেন, চলমান করোনা পরিস্থিতিই এ সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে আইসিসিকে। জানিয়েছেন, এজিয়েস বোলে স্টেডিয়ামেই থাকা-খাওয়ার সুব্যবস্থা আছে, যেটা নেই লর্ডসে। আর স্টেডিয়ামের এই বাড়তি সুবিধা জৈব সুরক্ষা বলয় তৈরি করাতে সহায়তা করবে আয়োজকদের।

আর এ ব্যাপারটা অনেক আগেই নির্ধারিত হয়ে গিয়েছিল, জানালেন বিসিসিআই সভাপতি। বললেন, ‘হ্যাঁ, সাউদাম্পটনেই হবে ফাইনালটা। অনেক আগেই ঠিক হয়ে গিয়েছিল এটা। কারণ করোনার কারণে হোটেলগুলো সব বন্ধ হয়ে গিয়েছিল সেখানে। এ কারণেই করোনা পরবর্তী সময়ে সেখানেই অনেক ম্যাচ খেলেছে ইংল্যান্ড। ’


‘চুম্বন বা অন্তরঙ্গ দৃশ্যয়নের আগে একান্তে সময় কাটাই’

শেবাগ-শচিনের জুটিই হারিয়ে দিল বাংলাদেশকে

মন্ত্রী ও বিধায়ককে বাদ দিয়ে প্রার্থী চূড়ান্তে মমতার চমক!

ঢাকার যে এলাকায় যাবেন না


তিনি আরও বলেন, ‘আমি সাউদাম্পটনে ভারত আর নিউজিল্যান্ডের এই ম্যাচ দেখেতে যেতে চাই। কোভিড পরিস্থিতির পরও লর্ডসের আশেপাশের হোটেলগুলো এখনও খোলেনি। তবে সাউদাম্পটনে মাঠের পাশেই অনেক হোটেল আছে। তাই কোভিড পরিস্থিতির পর ইংল্যান্ড দলও বেশ কিছু ম্যাচ ওখানে খেলেছে। ’

পয়েন্ট টেবিলের শীর্ষ দুই নিশ্চিত করে নিউজিল্যান্ড আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছিল আগেই। শেষদিকে আরেক ফাইনালিস্টের খোঁজে জমে ওঠে পয়েন্ট টেবিল। ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ শুরুর আগে ফাইনালের দৌড়ে ছিল ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ভারত ২-১ ব্যবধানে এগিয়ে গেলে ছিটকে পড়ে ইংলিশরা। আহমেদাবাদে শেষ ম্যাচে ইংলিশদের হারিয়ে ৩-১ ব্যবধানে সিরিজ জেতার পাশাপাশি ফাইনালও নিশ্চিত করে কোহলির দল। এই ম্যাচে ভারত হারলে ফাইনালে উঠত অস্ট্রেলিয়া।

news24bd.tv/আলী