ফেমিনিষ্ট রিকভারি কিংবা শি (She)কভারি

ফেমিনিষ্ট রিকভারি কিংবা শি (She)কভারি

Other

দিন শেষে অবাক বিস্ময়ে ভাবছিলাম- এবারই কি প্রথম আন্তর্জাতিক নারী দিবসকে কানাডার পারস্পেক্টিভ থেকে দেখার চেষ্টা করলাম! আর কানাডার প্রেক্ষিত থেকে দেখতে গিয়ে নতুন কিছু ভাবনার সুযোগ হলো, বলা চলে নতুন কিছু শেখাও হলো।

বৈশ্বিক কোনো কোনো বিষয়েও সম্ভবত বিভিন্ন দেশকে নিজেদের মতো করে ভাবতে হয়, সিদ্ধান্ত নিতে হয়। সর্বজনীন দৃষ্টিতে দেখলে চলে না। এই যে আন্তর্জাতিক নারী দিবস পালিত হলো- জাতিসংঘ এর প্রতিপাদ্য করেছে- কোভিড-১৯ এর বিশ্বে ভবিষ্যতের সাম্য গড়তে নারী নেতৃত্ব।

বাংলাদেশও ঠিক একই সুরে মূল প্রতিপাদ্য করেছে- "করোনাকালে নারী নেতৃত্ব/ গড়বে নতুন সমতার বিশ্ব"।

এই জায়গাটায় কানাডা নিজেদের মতো করে ভেবেছে। আন্তর্জাতিক নারী দিবসে কানাডার মূল প্রতিপাদ্য ছিলো- ‘ফেমিনিষ্ট রিকভারি’। কোভিডের পর অর্থনীতির পূণরুদ্ধারের দিকে কানাডার নজর, আর সেই পূণরুদ্ধারটা হতে হবে ফেমিনিষ্ট, নারীকে কেন্দ্র করে।


আরও পড়ুনঃ


সমালোচনা আমাদের কাজের সফলতা : কবীর চৌধুরী তন্ময়

পাবনায় থাকছেন শাকিব খান

সাধ্যের মধ্যে ৮ জিবি র‍্যামের রেডমি ফোন

কমেন্টের কারণ নিয়ে যা বললেন কবীর চৌধুরী তন্ময়


মজার ব্যাপার হচ্ছে, কানাডার মিডিয়ার ফোকাসটাও ছিলো ঠিক একই জায়গায়- অর্থনীতির পূণরুদ্ধার এবং নারীকে মুলকেন্দ্রে রেখে অর্থনীতির পূণরুদ্ধার। সংবাদে, পর্যালোচনায়, টেলিভিশনের টক শোতে একই সুর, একই আলোচনা- ফেমিনিষ্ট রিকভারি ‘টরন্টো স্টার’ অবশ্য তাদের সম্পাদকীয়তে পরামর্শ দিয়ে বলেছে- সরকারের এখন নজর দেয়া দরকার ‘শি (She)কভারি‘র দিকে। ঘুরে ফিরে তো সেই একই কথা- ফেমিনিষ্ট রিকভারি কিংবা শি (She)কভারি।

news24bd.tv / নকিব