ট্রেনের টিকিট কাটতে হবে নতুন নিয়মে

ট্রেনের টিকিট কাটতে হবে নতুন নিয়মে

অনলাইন ডেস্ক

ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম পরিবর্তন করেছে বাংলাদেশ রেলওয়ে। পরিবর্তিত নিয়ম অনুযায়ি যাত্রার ১০ দিন আগে থেকে নয় ৫ দিন আগে থেকে কাটা যাবে ট্রেনের টিকেট। আগামি ৫ এপ্রিল থেকে কার্যকর হবে এই নিয়ম।

অগ্রিম টিকিট কেনা সংক্রান্ত রেলওয়ের উপ-পরিচালক মো. নাহিদ হাসান খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

রেল বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৫ এপ্রিল থেকে অগ্রিম ট্রেনের টিকিট ১০ দিনের পরিবর্তে ৫ দিন আগে থেকে ইস্যু করা হবে। এছাড়া টিকিট ফেরত দেওয়ার আগে নতুন করে চার্জ নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টা আগে সার্ভিস চার্জ কর্তন সাপেক্ষে টিকিটের পূর্ব মূল্য ফেরত দেওয়া হবে। এ ক্ষেত্রে সার্ভিস চার্জ হিসেবে এসি টিকিটে ৪০ টাকা, প্রথম শ্রেণিতে ৩০ টাকা এবং অন্য চার্জ বাবদ ২৫ টাকা কর্তন করা হবে।

আরও পড়ুন


বিএনপির ঢাকা সমাবেশের স্থান পরিবর্তন

টিকা নেয়ার ২৭ দিন পর করোনায় আক্রান্ত ডিএমপি কমিশনার

আহকামে ওজু তথা ওজুর ফরজ কি কি

সূরা কাহাফ আমলের ফজিলত ও বৈশিষ্ট্য


রেল কর্তৃপক্ষ আরও জানায়, ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টার কম সময়েও যদি কোনো যাত্রী টিকিট ফেরত দিতে চায়, তাহলে ২৫% টাকা কর্তন করে বাকি টাকা ফেরত দেওয়া হবে। ট্রেন ছাড়ার ২৪ ঘণ্টার কম সময় ও ১২ ঘণ্টার বেশি সময় বাকি থাকা অবস্থায় টিকিট ফেরত দিতে হলে ৫০% টাকা কর্তন করে বাকি টাকা ফেরত দেওয়া হবে। আর ট্রেন ছাড়ার ১২ ঘণ্টার কম সময় ও ছয় ঘণ্টার বেশি সময় বাকি থাকা অবস্থায় টিকিট ফেরত দেওয়া হলে ৭৫% টাকা কেটে রাখা হবে। তবে ৬ ঘণ্টা পর কোনো টিকিট ফেরতযোগ্য হবে না বলে বিজ্ঞপ্তিতে জানিয়ে দিয়েছে রেল কর্তৃপক্ষ।

news24bd.tv আহমেদ