মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস আচরণ, হাঁটু মুড়ে সন্ন্যাসিনীর আবেদন

মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস আচরণ, হাঁটু মুড়ে সন্ন্যাসিনীর আবেদন

অনলাইন ডেস্ক

মিয়ানমার সেনাবাহিনীর কাছে সাদা পোশাকে ধুলোমাখা পথে হাঁটু মুড়ে বসে আছেন এক সন্ন্যাসিনী। অস্ত্রসজ্জিত সেনাবাহিনীর কাছে তার আকুল আবেদন ‘‘আমাকে মেরে ফেল কিন্তু আমার সন্তানদের ছেড়ে দাও’’। এই ঘটনার ছবি নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে।

সোমবার মিয়ানমারের উত্তরাংশের মিটকিনা শহরে ঘটেছে এমন ঘটনা।

সাদা পোশাক পরিহিত ওই নারী একজন ক্যাথলির সন্ন্যাসিনী। বৌদ্ধ ধর্মাবলম্বী দেশে এক সন্ন্যাসিনীর এই কাতর আবদেন আরও এক বার সামনে এনেছে সেনা শাসনে থাকা মিয়ানমারের ভয়ঙ্কর ছবি। সেনার সামনে এই সাহসিকতার জন্য প্রশংসিতও হয়েছেন তিনি।

ফেব্রুয়ারি থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশের দখল নিয়েছে সেনাবাহিনী।

অং সান সু চির দলকে ক্ষমতাচ্যুত করে সেনা অভ্যুত্থান ঘটেছে সে দেশে। তার পর থেকেই রাস্তায় নেমে সেনার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন সাধারণ মানুষ। সাধারণ মানুষকে রুখতে দমননীতি নিয়েছে সেনা। নিত্য দিন ঘটছে বিক্ষোভকারীদের মৃত্যুর ঘটনা। সেই পরিস্থিতিতে এই ছবি অন্য মাত্রা পেয়েছে।

আরও পড়ুন


সারাদেশে নিয়োগ দেবে ইবনে সিনা ট্রাস্ট

কাকে উদ্দেশ্য করে তাহসানের ৫ শব্দের এমন স্ট্যাটাস

জিতেও বিদায় নিতে হলো রোনালদোর জুভেন্টাসকে

বসুন্ধরা চেয়ারম্যানের মতো উদার মনের মানুষ পৃথিবীতে বিরল


ঘটনা নিয়ে এক আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে ওই সন্ন্যাসিনী বলেছেন, ‘‘আমি হাঁটু গেড়ে বসে কাতর অনুরোধ করেছি আমার সন্তানদের মেরো না। তাঁদের অত্যাচার করো না। বদলে আমাকে মেরে ফেলো। ’’ তিনি আরও বলেছেন, ‘‘সেনা যখন কয়েক জনকে গ্রেফতার করতে উদ্যত হয়েছিল তখন আমার ভয় লাগছিল। ছেলেগুলো ছুটে প্রাণে বাঁচার চেষ্টা করছিল। ওঁদের বাঁচাতে আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করি। ’’

news24bd.tv আহমেদ