চীনে প্রথমবারের মতো চালু হয়েছে ‘ভাইরাস পাসপোর্ট’

চীনে প্রথমবারের মতো চালু হয়েছে ‘ভাইরাস পাসপোর্ট’

অনলাইন ডেস্ক

চীনে প্রথমবারের মতো ‘ভাইরাস পাসপোর্ট’ নামে নতুন একটি কর্মসূচী চালু করা হয়েছে। মঙ্গলবার (৯ মার্চ) বার্তা সংস্থা এএফপির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটিতে সোমবার (৮ মার্চ) থেকে এই ডিজিটাল স্বাস্থ্যসনদ চালু করা হয়েছে। এই সনদে যাত্রীর টিকাদানের তথ্য ও করোনা পরীক্ষার ফলাফলের তথ্য থাকবে।

নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটের মাধ্যমে চীনা নাগরিকরা এই সনদ পাবেন।

কেউ চাইলে ডিজিটাল স্বাস্থ্যসনদ ছাড়াও কাগজে ছাপানো স্বাস্থ্যসনদও সংগ্রহ করতে পারবেন। দেশটির পক্ষ থেকে বলা হচ্ছে এটিই এখন পর্যন্ত বিশ্বের প্রথম ‘ভাইরাস পাসপোর্ট’।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধার এবং আন্তসীমান্ত ভ্রমণের সহায়তায় এই সনদ চালু করা হলো।

যদিও এর আগে দেশটির নাগরিকরা ভ্রমণের সময় আন্তর্জাতিক স্বাস্থ্যসনদই দেখিয়ে আসছিলেন। তবে সেটি বাধ্যতামূলক ছিল না।


আরও পড়ুন


মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস আচরণ, হাঁটু মুড়ে সন্ন্যাসিনীর আবেদন

সারাদেশে নিয়োগ দেবে ইবনে সিনা ট্রাস্ট

কাকে উদ্দেশ্য করে তাহসানের ৫ শব্দের এমন স্ট্যাটাস

জিতেও বিদায় নিতে হলো রোনালদোর জুভেন্টাসকে


চীনের সরকারি গণমাধ্যম শিনহুয়া সোমবার জানায়, ডিজিটাল এই স্বাস্থ্যসনদে একটি কিউআর কোড যুক্ত আছে। এর মাধ্যমে কোন দেশ চাইলে ভ্রমণকারীর তথ্য সংগ্রহ করতে পারবে। ইতোমধ্যে দেশটির অভ্যন্তরীণ যাতায়াত এবং জনসমাগমস্থলে প্রবেশের জন্য উইচ্যাটের মাধ্যমে কিউআর কোডের শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

এ ধরণের উদ্যোগে ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে অনেকের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। তারা আশঙ্কা করছে এর মাধ্যমে সরকার তাদের নজরদারি কার্যক্রম চালাতে পারে।

news24bd.tv / নকিব