খুরা রোগের প্রকোপ বেড়েছে ঝিনাইদহে

অনলাইন ডেস্ক

খুরা রোগের প্রকোপ বেড়েছে ঝিনাইদহে

খুরা রোগের প্রকোপ ছড়িয়ে পড়েছে ঝিনাইদহের ৬টি উপজেলায়। এ রোগে আক্রান্ত আজ পর্যন্ত ৪০০ গরু ও বাছুর মারা গেছে। আক্রান্ত হয়েছে অন্তত ৪০ হাজার। প্রতি গ্রামে বেশি আক্রান্ত হচ্ছে গরুর বাছুর। আক্রান্ত হওয়ার কারণে গাভীর দুধ কমে গেছে।

জেলা প্রাণি সম্পদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গরুর বাছুরের সংখ্যা সাড়ে ৫ লাখ। শীতের শুরুতে খুরা রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। ফেব্রুয়ারির মাঝামাঝিতে ব্যাপক ভাবে দেখা দিয়েছে। 

ঝিনাইদহ জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারী জানান, শৈলকুপা উপজেলায় ১২ হাজার ৮৯৬টি গরু বাছুর আক্রান্ত হয়েছে, মারা গেছে ১০৯টি। কালীগঞ্জ উপজেলার মারা গেছে ৮৫টি এবং আক্রান্ত হয়েছে ৫ হাজার ৭৬০টি। মহেশপুর উপজেলায় আক্রান্ত ৫ হাজার ৭৫৮টি, মারা গেছে ৫৯টি। কোটচাঁদপুর উপজেলায় আক্রান্ত হয়েছে ৫ হাজার, মারা গেছে ২৬টি। 


মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস আচরণ, হাঁটু মুড়ে সন্ন্যাসিনীর আবেদন

সারাদেশে নিয়োগ দেবে ইবনে সিনা ট্রাস্ট

কাকে উদ্দেশ্য করে তাহসানের ৫ শব্দের এমন স্ট্যাটাস

জিতেও বিদায় নিতে হলো রোনালদোর জুভেন্টাসকে


হরিণাকুন্ডু উপজেলায় আক্রান্ত হয়েছে ৬২৫টি, মারা গেছে ১৭টি। সদর উপজেলার সঠিক তথ্য জেলা প্রাণী সম্পদ অফিসে এসে পৌঁছেনি। তবে আক্রান্তে সংখ্যা আনুমানিক ১০ হাজার হবে। বিষয়খালী ও কেশবপুর গ্রামেই ৩০টি গরু মারা গেছে। এ উপজেলায় শ’ খানেক গরু বাছুর মারা গেছে।  

ঝিনাইদহের ভেটেরিনারি সার্জন ডা. পরিতোষ চন্দ্র মিত্র জানান,  খুরা রোগ একটি ভাইরাস বাহিত রোগ। যে সব চারপায়া প্রাণি জাবর কাটে সে সব প্রাণি এ রোগে আক্রান্ত হয়। অত্যন্ত ছোঁয়াচে এ রোগ। গোয়ালে একটি গরু আক্রান্ত হলে অন্য গরুও আক্রান্ত হয়। তবে বাছুর গরু আক্রান্ত হলে হার্টে পচন ধরে। মারা যাওয়ার সম্ভবনা থাকে। আক্রান্ত গরুর মুখে ও পায়ের খুরে ঘা হয়। জ্বরও আসে, খেতে পারে না। 
 
জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অখিকারী বলেন, প্রতি বছরই গরু বাছুরের খুরা রোগের প্রাদুর্ভাব হয়ে থাকে। এবার আক্রান্তের সংখ্যা বেশি। যে কারণে জেলায় সাড়ে ৫ লাখ গরু আছে। এরমধ্যে ২৭ হাজার গরু বাছুরকে ভ্যাকসিন দেওয়া হয়েছে।

news24bd.tv আয়শা

পরবর্তী খবর

কারাগারে ১৪ দিন আইসোলেশনে মামুনুল

অনলাইন ডেস্ক

কারাগারে  ১৪ দিন  আইসোলেশনে মামুনুল

হেফাজতে ইসলামের বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মামুনুল হককে ঢাকা কেন্দ্রীয় কারাগারের একটি ওয়ার্ডের আইসোলেশন সেন্টারে নেওয়া হয়েছে।

সোমবার (১০ মে) বিকেল ৩টার দিকে তাকে আদালত থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে (কেরানীগঞ্জ) নেওয়া হয়।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম জানান, বিকেলে তাকে কারাগারে আনার পর সরাসরি ভেতরে আইসোলেশন সেন্টার রাখা হয়েছে। সেখানে ১৪ দিন থাকবেন।

তিনি জানান, করোনাকালীন সময় নতুন কোনও বন্দি এলেই তাকে ১৪ দিন আইসোলেশন সেন্টার রাখা হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ইতেকাফে থাকা ব্যক্তিকে মসজিদে ঢুকে ছুরিকাঘাত

অনলাইন ডেস্ক

ইতেকাফে থাকা ব্যক্তিকে মসজিদে ঢুকে ছুরিকাঘাত

মসজিদে ইতেকাফে অংশগ্রহণ করা মো. আবদুল কাদের রহমান (৪২)কে পূর্বশত্রুতার জেরে মসজিদে ঢুকে এক ব্যক্তিকে উপর্যুপরি ছুরিকাঘাতে জখম করার অভিযোগে উটেছে।
 
ছুরিকাঘাতে জখম করার অভিযোগে এলাকাবাসী  ইউছুফ আলী ওরফে ভান্ডারী (৬০)কে আটক করে পুলিশে সোপর্দ করেছে।

সোমবার (১০ মে) দুপুর ১টা ৩০ মিনিটের দিকে নোয়াখালীর সদর উপজেলার নোয়াখালী পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের রশিদ কলোনীর মুন্সি দিঘীর পাড় জামে মসজিদে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা  আবদুল কাদেরকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি করেন। তবে সুনির্দিষ্টভাবে এখন পর্যন্ত এ হামলার কোনো কারণ জানা যায়নি।

হামলার শিকার আবদুল কাদেরের ছোটভাই আনোয়ার হোসেন জানান, তার বড়ভাই রশিদ কলোনীর মুন্সি দিঘীর পাড় জামে মসজিদে ইতেকাফে অংশগ্রহণ করেন। গত সাতদিন ধরে তিনি মসজিদে অবস্থান করছেন। সোমবার জোহরের নামাজের সময় তিনি নামাজের কাতারে দাঁড়ানোর সঙ্গে সঙ্গে ইউছুফ আলী তার শরীরের বিভিন্ন স্থানে উপর্যুপরি ছুরিকাঘাত করেন। পরে পালিয়ে যাওয়ার সময় এলাকাবাসী তাকে আটক করে পুলিশে সোপর্দ করে।

আহত ব্যক্তি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সহকারী রেজিস্ট্রার এবং নোয়াখালী পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের রশীদ কলোনীর রতন মিয়ার ছেলে।

ইউছুফ আলী ওরফে ভান্ডারী (৬০) একই এলাকার হাজী বাড়ির মৃত বাদশা মিয়ার ছেলে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

রিকশাচালকের ৬০০ টাকা কেড়ে নেয়া তিন পুলিশ বরখাস্ত

অনলাইন ডেস্ক

রিকশাচালকের ৬০০ টাকা কেড়ে নেয়া তিন পুলিশ বরখাস্ত

ফাইল ছবি

ময়মনসিংহের ভালুকা উপজেলায় পুলিশকে চাঁদা দিয়ে রিকশাচালকের না খেয়ে রোজা রাখার ঘটনায় পুলিশের তিন সদস্যকে প্রত্যাহার করা হয়েছে।

শনিবার (০৮ মে) সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) সোহেল রানা।

এর আগে মঙ্গলবার (০৪ মে) রাতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভালুকা বাসস্ট্যান্ড ফুটওভার ব্রিজের পাশে অসহায় দরিদ্র রোজাদার রিকশাচালক শামীমের কাছ থেকে ৬০০ টাকা চাঁদা আদায় করেন অভিযুক্ত ওই পুলিশ সদস্যরা। রোজগারের পুরো টাকা কেড়ে নেয়ায় পরদিন না খেয়েই রোজা রাখতে হয় ভুক্তভোগী ওই রিকশাচালককে।

ঘটনাটি পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংয়ের দৃষ্টি আকর্ষণ করে সচেতন এক নাগরিক একটি বার্তা পাঠান। বার্তায় তিনি উল্লেখ করেন, এক অটোরিকশাচালকের সারারাতের আয় ৬০০ টাকা নিয়ে নিয়েছে দায়িত্বরত পুলিশ সদস্য।

অভিযোগটি গুরুতর হওয়ায় মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং তাৎক্ষণিকভাবে বার্তাটি সংশ্লিষ্ট ইউনিট কমান্ডারের কাছে পাঠিয়ে অভিযুক্তদের দ্রুত শনাক্ত করে ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করে।

এরপর অভিযুক্ত তিন সদস্যকে তাৎক্ষণিক এক অফিস আদেশে সাময়িক বরখাস্ত করে শুক্রবার (৭ মে) রাতে ভালুকা ভরাডোবা হাইওয়ে পুলিশের এটিএসআই আবু তাহেরসহ তিনজনকে গাজীপুর জেলা পুলিশ লাইনে প্রত্যাহার করে নেয়া হয়।

পাশাপাশি, গাজীপুর হাইওয়ে রিজিয়নের কমান্ডার আলী আহমদ খান বিষয়টি তদন্তের জন্য তাৎক্ষণিকভাবে একটি তদন্ত কমিটি গঠন করেন। গঠিত তদন্ত কমিটি ইতোমধ্যেই সংশ্লিষ্ট রিকশাচালককে খুঁজে বের করেছে। তাকে সব ধরনের সহযোগিতা ও সুষ্ঠু তদন্তের আশ্বাস দেয়া হয়েছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

রাজধানীতে যুবলীগের চেয়ারম্যানের পক্ষে ইফতার বিতরণ

অনলাইন ডেস্ক

রাজধানীতে যুবলীগের চেয়ারম্যানের পক্ষে ইফতার বিতরণ

যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের নির্দেশে বাংলাদেশ আওয়ামী যুবলীগের মাসব্যাপি ইফতার বিতরণ কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর আজিমপুর এলাকায় ছিন্নমূল ভাসমান পথচারী ও দিনমজুর মানুষদের মাঝে ইফতার বিতরণ করা হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় রমজানের শুরু থেকেই এই কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি। 

শুক্রবার বিকেলে বাংলাদেশ আওয়ামী যুবলীগের পক্ষ থেকে অসহায়, কর্মহীন ও দুঃস্থদের মাঝে ইফতারের জন্য রান্না করা খাবার বিতরণ করা হয়। 

রাজধানীর আজিমপুর ও এর আশেপাশের এলাকার ৫ শতাধিক মানুষের মাঝে যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের পক্ষে ইফতার বিতরণ করেন ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও যুবলীগ নেতা সাব্বির হোসেন।

যুবলীগ চেয়ারম্যানের পক্ষে সাব্বির হোসেন বলেন, করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় অসহায় মানুষের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন যুবলীগের মানবিক চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। তার নির্দেশে কমলাপুর ও এর আশেপাশের এলাকায় কর্মহীন মানুষ রিক্সাচালক পথচারীদের মাঝে খাবার বিতরণ করেছি। পুরো রমজান জুড়েই এই কর্মসূচি চলমান থাকবে। 

শুধু কোন দল বা সংগঠনের পক্ষে সকলের কাছে সাহায্য পৌঁছানো সম্ভব নয় তাই এই কঠিন সময়ে সমাজের বিত্তবানদের অসহায় ও দরিদ্রদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

পবিত্র জুমাতুল বিদা আজ

অনলাইন ডেস্ক

পবিত্র জুমাতুল বিদা আজ

আজ পবিত্র জুমাতুল বিদা বা মাহে রমজানের শেষ শুক্রবার। দিনটি মুসলিম বিশ্বের কাছে জুমাতুল বিদা নামে পরিচিত। এ দিনটি আল-কুদস দিবস হিসেবেও পালিত হয়। মূলত জুমাতুল বিদার মধ্য দিয়ে মাহে রমজানকে বিদায় সম্ভাষণ জানানো হয়। 

মহিমান্বিত এই দিনটি ইবাদত-বন্দেগি ও জিকির-আসকারের মাধ্যমে পালন করেন। এ দিন জুমার নামাজে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা।

করোনাভাইরাস সংক্রমণের আগের বছরগুলোতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমাতুল বিদার দিনে সোয়া এক লাখ থেকে দেড় লাখ মুসল্লির নামাজের ব্যবস্থা করা হতো। কিন্তু করোনার কারণে গত বছরের মতো এবারও বিশেষ কোনো কর্মসূচি নেই। আজ সব মসজিদে জুমার নামাজ আদায় করা হবে সামাজিক দূরত্ব মেনে।

এবার করোনার কারণে বড় ধরনের জমায়েত এড়িয়ে চলা হচ্ছে। তবে করোনা মহামারি থেকে মানবজাতির মুক্তির জন্য আজ জুমার নামাজের পর সারাদেশে মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। 

গতকাল ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে বাংলাদেশসহ সারাবিশ্বের মানুষের সুরক্ষা, অসুস্থদের দ্রুত আরোগ্য লাভ, মহামারি পরিস্থিতির দ্রুত উন্নতি এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে শুক্রবার জুমার নামাজ শেষে বিশেষ দোয়ার আয়োজন করা হবে।


কোভিড সার্টিফিকেট জাল, ধ্যাত তাও কি হয় নাকি!

খালেদা জিয়াকে যে দেশে নেওয়ার প্রস্তুতি

জাতীয় অধ্যাপক হলেন তিন বিশিষ্ট শিক্ষাবিদ

যে কারণে হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরে পার্লামেন্টে এমপি


এ জন্য দেশের সব মসজিদের খতিব, ইমাম, মুসল্লি ও মসজিদ কমিটিকে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। এ ছাড়া দেশের অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে নিজ নিজ ধর্ম মতে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনার আয়োজন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্নিষ্টদের অনুরোধ জানানো হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর