ছাত্রীদের যৌন হয়রানি, কলেজ অধ্যক্ষ বরখাস্ত

ছাত্রীদের যৌন হয়রানি, কলেজ অধ্যক্ষ বরখাস্ত

নিউজ ২৪ ডেস্ক

যৌন নির্যাতনের অভিযোগে মৌলভীবাজারের কাশীনাথ আলাউদ্দিন হাইস্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আইয়ুব আলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।  একইসঙ্গে যৌন নির্যাতনের অভিযোগ প্রমাণিত হওয়ায় কলেজ গভর্নিং বডির সকল সদস্যের সম্মতিক্রমে ৭২ নং স্মারকে তাকে অধ্যক্ষের দায়িত্ব থেকে স্থায়ীভাবে বরখাস্ত করে এটা অনুমোদনের জন্য শিক্ষা বোর্ডে প্রেরণ করা হয়েছে।
 
শিক্ষার্থীদের অভিযোগ থেকে জানা যায়, ২০১৬ সালের নভেম্বর মাসে ওই বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির পাঁচজন শিক্ষার্থী পৃথকভাবে অধ্যক্ষ কর্তৃক যৌন হয়রানির স্বীকার হয় বলে অভিযোগ উঠে। পরে তারা গভর্নিং বডির সভাপতির কাছে লিখিতভাবে অভিযোগ করে।

 

শিক্ষার্থীদের ওই অভিযোগের প্রেক্ষিতে ২০১৬ সালের ৬ ডিসেম্বর আইয়ুব আলীকে অধ্যক্ষের দায়িত্ব পালন থেকে বিরত রাখা হয় এবং কেন তাকে অধ্যক্ষের আসন থেকে সাময়িক বরখাস্ত করা হবে না তার কারণ দর্শানোর জন্য তাকে ৭ দিনের সময় দেওয়া হয়। পরবর্তীতে ওই বছরের ২০ ডিসেম্বর অধ্যক্ষের দেওয়া বক্তব্য সন্তোষজনক না হওয়ায় তার বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে মৌলভীবাজার সরকারি মহিলা কলেজের সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান শাহ্ আব্দুল ওয়াদুদকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।  

তদন্ত কমিটির প্রতিবেদনে তিনি দোষী প্রমাণিত হন এবং কলেজ গভর্নিং বডি এ বিষয়ে ঐক্যমত পোষণ করে।

পরবর্তীতে তদন্ত কমিটির রিপোর্টের প্রেক্ষিতে তাকে আবারও সময় দেওয়া হলে তার বক্তব্যে কমিটি সন্তুষ্ট না হওয়ায় চলতি মাসের ২০ আগস্ট তাকে স্থায়ী বরখাস্ত করে অনুমোদনের জন্য বোর্ডে প্রেরণ করা হয়।

রবিবার এ ব্যাপারে অধ্যক্ষ ((সাময়িক বরখাস্ত) আইয়ুব আলী বলেন, আমাকে বরখাস্ত করার কোন অধিকার গভর্নিং বডির নেই। এটা বোর্ডের আপিল অ্যান্ড আরব্রিটেশন বিভাগ সিদ্ধান্ত নিবে।  

সম্পর্কিত খবর