মিয়ানমারে নিহত ৭০, সতর্ক করলো জাতিসংঘের মানবাধিকার তদন্ত কর্মকর্তা

Other

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর এখন পর্যন্ত ৭০ জন নিহত হয়েছেন। বিক্ষোভ দমনে সামরিক বাহিনীর এই খুন, নির্যাতন ও হয়রানিমূলক কর্মকাণ্ড মানবতাবিরোধী অপরাধ হিসেবে গণ্য হতে পারে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার তদন্ত কর্মকর্তা।

এছাড়া অং সান সু চি ক্ষমতায় থাকাকালে স্বর্ণসহ ৬ লাখ ডলার ঘুষ নিয়েছিলেন বলে জান্তা সরকার যে অভিযোগ এনেছে, তা উড়িয়ে দিয়েছেন তার আইনজীবী।  

পহেলা ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থানের সপ্তাহ খানেক পর থেকেই দেশজুড়ে ব্যাপকভাবে বিক্ষোভ শুরু হয়।

সেই সাথে শুরু হয় জান্তা সরকারের দমন-পীড়ন। এখন পর্যন্ত সামরিক সরকারের নির্দেশে বিক্ষোভকারীদের ওপর চালানো নির্বিচার গুলিতে মারা গেছেন অন্তত ৭০ জন। জান্তা সরকারের নিপীড়ণমূলক কর্মকাণ্ড মানবতাবিরোধী অপরাধ হিসেবে গণ্য হতে পারে বলে সতর্ক করেছেন মিয়ানমারে জাতিসংঘের মানবাধিকার তদন্ত কর্মকর্তা টমাস অ্যান্ড্রু।

মিয়ানমার নামের দেশটি খুনি ও অবৈধ শাসকগোষ্ঠীর নিয়ন্ত্রণে রয়েছে।

নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারী, চিকিৎসাকর্মী ও পথচারীদের নির্মমভাবে মারধর করেছে- এমন ঘটনার বিস্তৃত ভিডিওচিত্র প্রমাণ হিসেবে রয়েছে।


দেশে করোনায় মৃত্যু আবারও বাড়ল

স্ত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ, সন্ত্রাসীদের হাতে স্বামী খুন

আওয়ামী লীগ ক্ষমতায় এলেই গণতন্ত্র হরণ করে: ফখরুল

যুক্তরাষ্ট্রে করোনা মহামারীর এক বছর পূর্তিতে কী বলছেন বাইডেন


মিয়ানমারের নোবেলজয়ী নেত্রী ক্ষমতায় থাকাকালে স্বর্ণসহ ৬ লাখ ডলার ঘুষ নিয়েছিলেন বলে দেশটির সামরিক জান্তা অভিযোগ তুলেছে। বৃহস্পতিবার সামরিক জান্তার মুখপাত্র ব্রিগেডিয়ার জাও মিন তুন সংবাদ সম্মেলনে অং সান সু চির বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগের তোলেন। তবে এ অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন সু চির আইনজীবী খিন মং জ।

সামরিক জান্তার দমনপীড়নে ভীত না হয়ে দিনভর কর্মসূচির পাশাপাশি শুক্রবার রাতেও দেশজুড়ে অভ্যুত্থানবিরোধী ধর্মঘট করতে জনগণের প্রতি আহ্বান জানান আন্দোলনকারীরা। সাম্প্রতিক সপ্তাহগুলোয় প্রায়ই রাত্রিকালীন কারফিউ অগ্রাহ্য করে আলোক প্রজ্জলন কর্মসূচি করছেন বিক্ষোভকারীদের।   

news24bd.tv নাজিম