অক্সফোর্ডের টিকা ও রক্ত জমাট বাঁধার মধ্যে কোনো সম্পর্ক নাই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অক্সফোর্ডের টিকা ও রক্ত জমাট বাঁধার মধ্যে কোনো সম্পর্ক নাই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক

অক্সফোর্ডের ভ্যাকসিন নেওয়ার পর কারও কারও শরীরে রক্ত জমাট বাঁধছে- বেশ কয়েক দিন ধরেই এমন কথা শোনা যাচ্ছে। তবে এ টিকা নেওয়ার সঙ্গে রক্ত জমাট বাঁধার কোনো যোগসূত্র নেই বলে সাফ জানিয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

রক্ত জমাট বাঁধার বিষয়টি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা পর্যালোচনা করছেন। এখন পর্যন্ত তারা জীবনের জন্য হুমকি এমন কিছু পাননি।

তাই এই টিকা বন্ধ করার কোনো কারণ তারা দেখছেন না।

শুক্রবার (১২ মার্চ) সংস্থাটি জানিয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনভাইরাসের (কোভিড-১৯) টিকা রক্ত ​​জমাট বাঁধার জন্য দায়ী বর্তমানে এমন কোনো প্রমাণ নেই। রক্ত জমাট বাঁধার ঘটনা প্রাকৃতিকভাবেই ঘটতে পারে। এটা অপরিচিত কোনো ঘটনা নয়।

সংস্থাটি এই টিকাদান কর্মসূচি চালিয়ে যাওয়ার জন্য সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস শুক্রবার এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘অক্সফোর্ডের টিকার ব্যবহার চালিয়ে যাওয়া উচিত। আমরা যা দেখব তা আমরা সব সময় দেখে থাকি-যেকোনো নিরাপত্তা সংকেত অবশ্যই খতিয়ে দেখা হবে। ’


মিয়ানমারে নিহত ৭০, সতর্ক করলো জাতিসংঘের মানবাধিকার তদন্ত কর্মকর্তা

দেশে করোনায় মৃত্যু আবারও বাড়ল

স্ত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ, সন্ত্রাসীদের হাতে স্বামী খুন

আওয়ামী লীগ ক্ষমতায় এলেই গণতন্ত্র হরণ করে: ফখরুল


অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রশংসা করে মার্গারেট বলেন, এটি ‘চমৎকার টিকা’। টিকা দেওয়ার সঙ্গে বিদ্যমান স্বাস্থ্য সমস্যার কোনো কার্যকর সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি। টিকা ব্যবহারের ক্ষেত্রে বিরতি দেওয়ার বিষয়টি সতর্কতা মূলক পদক্ষেপ।

গবেষক মার্গারেট হ্যারিস বলেন, ‘এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আমরা নিরাপত্তা সংকেত শুনছি। কারণ, আমরা নিরাপত্তা সংকেত না শুনলে তখন কথা উঠবে যে এ নিয়ে যথেষ্ট পর্যালোচনা ও সতর্কতা অবলম্বন করা হয়নি। ’

এর আগে জার্মানির একজন স্বাস্থ্য কর্মকর্তাও ভ্যাকসিনটি নিরাপদ বলে মন্তব্য করেন। তিনি বলেন, জার্মানি অ্যাস্ট্রাজেনেকার টিকাদান কর্মসূচি চালিয়ে যাবে।  

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্প্যান এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘এখন পর্যন্ত আমরা যা জানি তাতে এতে ঝুঁকির চেয়ে সুবিধাই বেশি। ’ 

জার্মানির রবার্ট কখ ইনস্টিটিউট ফর ইনফেকশাস ডিজিজের প্রধান অধ্যাপক লোথার ওয়েলার বলেন, করোনার টিকা নেওয়ার পর অতিরিক্ত মৃত্যু বাড়ার কোনো পরিসংখ্যাগত প্রমাণ নেই।

ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সির তথ্য অনুযায়ী, টিকা নেওয়ার পর এখন পর্যন্ত ইউরোপে ৩০টি রক্ত জমাট বাধার ঘটনা ঘটেছে।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সংস্থাটির বিশেষজ্ঞরা রক্ত জমাট বাঁধার ঘটনা তদন্ত করে দেখছে।

পর্যালোচনার এই পর্যায়ে টিকাদান কর্মসূচি বন্ধ না রাখাার আহ্বান জানানো হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

news24bd.tv নাজিম