জামানত ছাড়া নতুন উদ্যোক্তারা যেভাবে ঋণ পাবেন

জামানত ছাড়া নতুন উদ্যোক্তারা যেভাবে ঋণ পাবেন

অনলাইন ডেস্ক

নতুন উদ্যোক্তাদের ঋণ দিতে বাংলাদেশ ব্যাংক ‘স্টার্ট-আপ ফান্ড’ নামে ৫০০ কোটি টাকার তহবিল গঠনের অনুমোদন দিয়েছে। এই ফান্ডের মাধ্যমে  স্বল্পসুদে জামানতবিহীন ঋণ পাবেন নতুন উদ্যোক্তারা। এ তহবিলের মাধ্যমে ছোট উদ্যোক্তারাও উপকৃত হবেন। এ তহবিলের ফলে গ্রাহকপর্যায়ে সুদের হার হবে সর্বোচ্চ ৪ এবং গ্রাহক সম্পূর্ণ জামানতবিহীন এক কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন।

গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদসভায় ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠনের অনুমোদন দেওয়া হয়েছে বলে গতকাল কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম জানিয়েছেন।  

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ‘বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে ‘স্টার্ট-আপ ফান্ড’ নামে ৫০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হবে। এ ছাড়াও অন্য সব বাণিজ্যিক ব্যাংক মিলে আরও ৫০০ কোটি টাকার তহবিল গঠন করবে। আবর্তনযোগ্য এ তহবিলের মেয়াদ হবে পাঁচ বছর।

প্রয়োজন হলে ভবিষ্যতে এ তহবিলের আকার আরও বাড়ানো হতে পারে। তাদের বার্ষিক নিট মুনাফা থেকে এক শতাংশ অর্থ স্থানান্তর করে নিজস্ব ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন করবে।


পুলিশ হেফাজতে মৃত্যু : পরিবার পাচ্ছে ২ কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণ

কোহলিদের নিয়ে খেলল ইংল্যান্ড

যে কারনে আমল কবুল হয়না

প্রতারণার যত কৌশল অভিনেত্রী স্বর্ণার!


সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক স্টার্ট-আপ উদ্যোক্তাদের থেকে ব্যক্তিগত গ্যারান্টি গ্রহণ করবে। তবে ডিগ্রিধারী উদ্যোক্তাদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র, কারিগরি প্রশিক্ষণের মূল সনদপত্র জামানত হিসেবে সংশ্লিষ্ট ব্যাংকে জমা রাখতে হবে। এ ছাড়া পর্ষদসভায় চূড়ান্ত লাইসেন্সের জন্য প্রাথমিক সম্মতিপত্র (এলওআই বা লেটার অব ইনটেন্ট) প্রস্তাবিত পিপলস ব্যাংককে ৩ মাস সময় দেওয়া হয়েছে। এলওআইর শর্তপূরণ করার জন্য প্রস্তাবিত পিপলস ব্যাংক তিন মাস সময় চায়। আবেদনের পরিপ্রেক্ষিতে সময় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ সময়ের মধ্যে শর্তপূরণে ব্যর্থ হলে নিয়ম অনুযায়ী তাদের এলওআই বাতিল হয়ে যাবে।

news24bd.tv/আলী