হেডফোন ব্যবহারে যে বিপদ হতে পারে

অনলাইন ডেস্ক

হেডফোন ব্যবহারে যে বিপদ হতে পারে

বর্তমান সময়ে অনেক মানুষের বিনোদনের একটি বড় মাধ্যম মোবাইল। মোবাইলে বিনোদন চাহিদার একটি বড় অংশ আবার পূরণ করছে ইউটিউবে কোন গান, অনুষ্ঠান, নাটক-সিনেমা ইত্যাদি। আর এসবে কারণেই প্রয়োজন হয় হেডফোন।

তবে ঘন্টার পর ঘন্টা হেডফোন কানে ঝুলিয়ে রাখা হচ্ছে। তাতে করে শ্রবণেন্দ্রিয়ের ওপর প্রভাব পড়ছে। এই দীর্ঘক্ষণ হেডফোন ব্যবহারের রয়েছে পাঁচটি মারাত্মক ক্ষতি। চলুন জেনে নেয়া যাক সেই ক্ষতিগুলো সম্পর্কে-

১। কখনোই হেডফোন দিয়ে উচ্চ শব্দে গান শোনা সঠিক নয়। তাতে করে চিরদিনের জন্য শ্রবণশক্তি হারানোর ঝুঁকি থাকতে পারে।

২। হেডফোন ব্যবহারের সময় ৯০ ডেসিবল বা তার বেশি মাত্রার আওয়াজ সরাসরি কানে গেলে শ্রবণে সমস্যা হতে পারে।

৩। হেডফোন কারো সঙ্গে ভাগাভাগি করে কখনোই ব্যবহার করবেন না। এতে করে সংক্রমণ হওয়ার ঝুঁকি থাকে।

৪। অধিকাংশ হেডফোন এয়ার-টাইট ধরনের। তাতে করে কানে বাতাস প্রবেশ করতে পারে না। যা কানের জন্য সমস্যার কারণ হতে পারে।

৫। গবেষকদের মতে, হেডফোনে দীর্ঘ সময় উচ্চ শব্দে গান শুনলে সেটা খোলার পরও কিছুক্ষণ ভালোভাবে কানো শোনা যায় না। এটা খুবই মারাত্মক সমস্যার সৃষ্টি করতে পারে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

পরকিয়ার কারণে মাইক্রোসফট ছাড়তে হলো বিল গেটসকে!

অনলাইন ডেস্ক

পরকিয়ার কারণে মাইক্রোসফট ছাড়তে হলো বিল গেটসকে!

মাইক্রোসফটের বোর্ড থেকে ইস্তফা দিয়েছেন সংস্থাটির সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। দুই দশক আগে এক সহকর্মীর সঙ্গে পরকীয়ার সম্পর্কের কারণে তার এই সরে যাওয়া।  এ নিয়ে সংস্থাটি তদন্ত শুরু করার পর এমন সিদ্ধান্ত নিলেন বিশ্বের অন্যতম ধনী। 

জানা গেছে, মেলিন্ডাকে বিয়ের ৬ বছর পর নিজেরই প্রতিষ্ঠানের এক কর্মীর সঙ্গে শারীরিক সম্পর্কে জড়ান বিল। সেটা প্রায় দুই দশক আগের কথা। তবে ২০১৯ সালের শেষ দিকে এ বিষয়ে জানতে পারে মাইক্রোসফট। মাইক্রোসফটের এক নারী প্রযুক্তিবিদ চিঠি দিয়ে বিলের সঙ্গে তার শারীরিক সম্পর্কের কথা সংস্থাটিকে জানান।

এরপর বিন্দুমাত্র সময় নষ্ট না করে তখনই তদন্তের নির্দেশ দিয়েছিল সংশ্লিষ্ট বোর্ড। এমনকি নিরপেক্ষ বিচারে যাতে কোনোভাবে সমঝোতা না হয় তাই মাইক্রোসফটের সঙ্গে যুক্ত নয় এমন একটি সংস্থাকে মামলার ভার দেয়া হয়।

কিন্তু এর কিছুদিন পরই তার পদ থেকে ইস্তফা দেন বিল। তাই মাঝপথেই থমকে যায় তদন্ত।

বিলের এই সম্পর্ককে অসঙ্গত বলে মত দিয়েছেন মাইক্রোসফটের শীর্ষকর্তারা। তাই পদত্যাগ করতে বাধ্য হন বিল। যদিও তখন পদত্যাগের সময়  বলেছিলেন, এবার তিনি সমাজ কল্যাণমূলক কাজে মন দিতে চান।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

ইসরায়েলের স্বয়ংক্রিয় লাইকের সেই পেইজ রিমুভ করল ফেসবুক

অনলাইন ডেস্ক

ইসরায়েলের স্বয়ংক্রিয় লাইকের সেই পেইজ রিমুভ করল ফেসবুক

স্বয়ংক্রিয় লাইক দেওয়ার ফিচারের চালু করায় বিশ্বজুড়ে বিরূপ প্রতিক্রিয়ার মুখে জেরুজালেম প্রেয়ার টিম নামের একটি পেজ রিমুভ করে দিয়েছে ফেসবুক। পেজটিতে মুসলমানরা অনবরত রিপোর্ট করতে থাকলে এটি সরিয়ে নিতে বাধ্য হয় ফেসবুক। এতে প্রায় সাত কোটি ৬০ লাখ লাইক পড়ে গিয়েছিল পেজটিতে। এমনকি অনেক ফেসবুক ব্যবহারকারী জানতেনও না যে তাদের অ্যাকাউন্ট থেকে ওই পেজটিতে লাইক দেওয়া হয়েছে।

গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হত্যাকাণ্ডের মধ্যেও দখলদার দেশটির পক্ষে ভুয়া সমর্থন দেখাতে পেজটি তৈরি করেছিল ফেসবুক। পরে মানুষের সম্মতির বাইরে তাতে লাইক দেওয়ার ফিচার চালু করেছিল তারা। আর অধিকাংশ লাইক এসেছে মুসলিমপ্রধান দেশগুলো থেকে। পেজটির নাম জেরুজালেমের নামে হলেও তাতে ফিলিস্তিনি সম্পর্কিত কোনো তথ্য ছিল না।

অনেক আগেই এই পেজটি খোলা হয়েছিল। কিন্তু ইসরায়েল-ফিলিস্তিন লড়াইয়ের মধ্যে অটো-লাইকিং ফিচারের মাধ্যমে জেরুজালেম প্রেয়ার টিম নামের পেজটিকে বুস্ট করা হয়েছিল। ফিলিস্তিনে যখন নারী-শিশুসহ নিরপরাধ মানুষের রক্ত ঝড়ছে, তখন এই পেজটিকে বুস্ট করে ফেসবুক।

মূলত সামাজিকমাধ্যমে দখলদার ইসরায়েলের ভাষ্য তুলে ধরতেই পেজটি খোলা হয়েছিল। বর্তমানে ইসরায়েলবিরোধী কোনো বক্তব্য ফেসবুকে প্রচার করা হলে, তা তাৎক্ষণিকভাবে মুছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

এমনকি শেখ জাররাহ পাড়াটিতে ইসরায়েলি রক্তপাত নিয়ে বিভিন্ন পোস্টও মুছে দিয়েছে ফেসবুক বলে অনেক নেটিজেনের অভিযোগ।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

গুগলকে ১ হাজার ৪৫ কোটি টাকা জরিমানা

অনলাইন ডেস্ক

গুগলকে ১ হাজার ৪৫ কোটি টাকা জরিমানা

মার্কিন টেক জায়ান্ট গুগলকে বড় অংকের জরিমানা করেছে ইতালির এন্টি-ট্রাস্ট অথরিটি। জরিমানার অর্থও কম নয় ১০২ মিলিয়ন ইউরো যা  বাংলাদেশি টাকায় প্রায় ১ হাজার ৪৫ কোটি টাকা । 

নিজেদের দেশের কোম্পানির একটি অ্যাপ ব্লক করায় গুগলকে এই জরিমানা করে গুগল।  তবে ইতালির এ ঘটনায় গুগলের এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।

বৃহস্পতিবার (১৩ মে) এক বিবৃতিতে ইতালির নিয়ন্ত্রক সংস্থা বলেন, বৈদ্যুতিক গাড়ি ব্যবহারকারীদের জন তৈরি এনেল এক্সের জুসপাস অ্যাপ গুগল তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এবং গুগল প্লে স্টোরে ব্লক করেছে। এই অ্যাপ দিয়ে গাড়ির মালিকেরা নিজের লোকেশনের কাছাকাছি চার্জিং স্টেশন খুঁজে নিতে পারেন।

তারা আরও জানায়, অ্যান্ড্রয়েড অটোতে দুই বছর ধরে জুসপ্যাককে অনুমতি দেয়নি গুগল। এর ফলে ব্যবহারকারীদের একটি ভিত্তি তৈরি করতে এনেল এক্স ব্যর্থ হতে পারে।

নিয়ন্ত্রক সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, গুগলের এই ‘প্রতিদ্বন্দ্বিতামূলক আচরণ ইলেকট্রিক যানবাহনের প্রসারণে নেতিবাচক প্রভাব তৈরির পাশাপাশি এর বিকাশকে গুরুতরভাবে প্রভাবিত করতে পারে।’

যত তাড়াতাড়ি সম্ভব মার্কিন প্রযুক্তি কোম্পানিটিকে ইউরোপীয় ইউনিয়নের আইন মেনে অ্যাপটি উন্মুক্ত করতে নির্দেশ দিয়েছে ইতালি সরকার।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

স্বল্প দামে সেরা তিন ফোন

অনলাইন ডেস্ক

স্বল্প দামে সেরা তিন ফোন

সাশ্রয়ী মূল্য যারা স্মার্টফোনের সন্ধানে আছেন তাদের জন্য বাজারে আছে কয়েকটি স্মার্টফোন। আমাদের দেশে ১০ হাজার টাকা দামের মধ্যে মোবাইলগুলোর চাহিদা ব্যাপক। তাই আপনাদের আজ জানাবো ১০ হাজার টাকার মধ্যে তিনটি ফোনের বিষয়ে...

শাওমি রেডমি ৯এ 
১০ হাজার টাকা দামের মধ্যে শাওমির পক্ষ থেকে একমাত্র ভালো মোবাইল হচ্ছে শাওমি রেডমি ৯এ। ৬.৫৩ইঞ্চির এইচডি প্লাস নচযুক্ত ডিসপ্লের ফোন রেডমি ৯এ তে রয়েছে ২জিবি র‍্যাম ও ৩২জিবি ইন্টারনাল স্টোরেজ।

মিডিয়াটেক এর হেলিও জি২৫ প্রসেসর দ্বারা চালিত রেডমি ৯এ ফোনটিতে রয়েছে ৫০০০মিলিএম্প এর বিশাল ব্যাটারি।

১৩মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৫মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা থাকছে রেডমি ৯এ তে। ফোনটিতে ফিংগারপ্রিন্ট না থাকলেও, থাকছে ফেস আনলক সিস্টেম।

শাওমি রেডমি ৯এ এর দামঃ ৯,৯৯৯ টাকা

রিয়েলমি সি১১
১০ হাজার টাকা দামের মধ্যে থাকছে রিয়েলমির রিয়েলমি সি১১। বেশ কম্পিটিটিভ প্রাইসিং নিয়ে রেডমি ৯এ এর অধিকাংশ ফিচারই প্রদান করছে ফোনটি। মিডিয়াটেক হেলিও জি৩৫, ৫০০০মিলিএম্প ব্যাটারি,  ১৩ মেগাপিক্সেঅ ক্যামেরাসহ বেশিকিছু সাদৃশ্য রয়েছে রিয়েলমি সি১১ ও রেডমি ৯এ ফোন দুইটির মধ্যে। 

ফোনটির প্রধান আকর্ষণ হচ্ছে এর ক্যামেরা। এই দামে রিয়েলমি সি১১ ফোনটি অফার করছে স্লো-মোশন ভিডিও রেকর্ডিং ফিচার।

মোবাইলটির ক্যামেরাতে আরো রয়েছে নাইট মোড, যা এই দামে অনন্য।

রিয়েলমি সি১১ এর দামঃ ৮,৯৯০ টাকা

ভিভো ওয়াই১এস 
১০ হাজার টাকার মধ্যেই পেয়ে যাবেন ৬.২২ ইঞ্চির ফোন, ভিভো ওয়াই১এস ফোনটি। ২ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজের ফোনটিতে রয়েছে ৪০৩০ মিলিএম্প এর ব্যাটারি৷ মিডিয়াটেক এর হেলিও এ৩৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে ফোনটিতে। 


১৩ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা ও ৫ মেগাপিক্সেলের সেল্ফি ক্যামেরা রয়েছে ফোনটিতে।

ভিভো ওয়াই১এস এর দামঃ ৮,৯৯০ টাকা

ews24bd.tv/আলী

পরবর্তী খবর

এই সপ্তাহের মধ্যেই পৃথিবীতে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ

অনলাইন ডেস্ক

এই সপ্তাহের মধ্যেই পৃথিবীতে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ

এই সপ্তাহের মধ্যে পৃথিবীতে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ, এমনটিই জানিয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। তবে ঠিক কখন পৃথিবীর কোন অংশে রকেটটির ধ্বংসাবশেষ আছড়ে পড়বে সেটা এখনো বলা যাচ্ছে না।

বিজ্ঞানীরা বলেছেন, রকেটটি মে মাসের ১০ তারিখে অথবা এর দুই দিন আগে বা পরে পৃথিবীতে এসে পড়তে পারে।

তবে ধ্বংসাবশেষটি জনাকীর্ণ এলাকায় পড়বে না বলে আশা করে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অস্টিন বলেন, ‘আমরা আশা করছি এটি এমন এক জায়গায় পড়বে, যেখানে মানুষ থাকবে না। কারো ক্ষতি হবে না। মহাসাগর কিংবা এমন কোনো স্থান হতে পারে।’

চীনের সমালোচনা করে তিনি বলেন, ‘যে বিষয় আমরা পরিচালনা করতে পারব না, সেটি সম্পর্কে আগে থেকেই সবার সতর্ক হওয়া উচিত।’


আরও পড়ুনঃ


ট্রিও মান্ডিলি: এক আধুনিক রূপকথার গল্প

মিষ্টি বিতরণে পুলিশের বাঁধা, ২০ কেজি রসগোল্লা জব্দ

ইসরাইলের বিরুদ্ধে লড়াই করা মুসলিম উম্মাহর ধর্মীয় দায়িত্ব: হুথি নেতা

শত বছরের পুরনো বিয়ের রীতি ভাঙলেন ‘হার্ডকোর ফেমিনিস্ট’ যুবক


এদিকে চীনের মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, ক্ষতি কমাতে তারা প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেন।

উল্লেখ্য, ২৯ এপ্রিল চীনের নতুন স্পেস স্টেশনটির একটি মডিউল কক্ষপথে বহন করতে এই রকেটটি উৎক্ষেপণ করা হয়েছিল।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর